শিবচরে ভাসমান বীজতলা পরিদর্শন করলেন কৃষি সচিব, বন্যার ক্ষতি পুষিয়ে নিতে আশ্বাস

কমল রায় :
চলতি বছর বন্যায় শিবচরের বিভিন্ন এলাকার রোপা আমন বীজতলা নষ্ট হয়েছে। তাই কৃষি দপ্তরের পক্ষ থেকে চরাঞ্চলসহ বিভিন্ন এলাকায় ভাসমান বীজতলায় চারা রোপনে আগ্রহী করা হচ্ছে কৃষকদের। শনিবার কৃষি মন্ত্রনালয়ের সচিব মো: নাসিরুজ্জামান বন্যা কবলিত এ সকল এলাকার ভাসমান বীজতলা পরিদর্শন করেছেন। এসময় তিনি বন্যার ক্ষতি পুষিয়ে নিতে কৃষকদের বিভিন্নভাবে সহায়তার আশ্বাস দেন।
জানা যায়, চলতি বছর বন্যায় উপজেলার বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এসকল এলাকার কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে ভাসমান বীজতলা তৈরির উদ্যোগ নেয় কৃষি দপ্তর। কৃষি কর্মকর্তাদের সার্বিক তত্বাবধানে পানিতে নিমজ্জিত জমিতে কলা গাছের তৈরি ভেলার উপর পলিথিন দিয়ে তার উপর মাটি ফেলে কৃষকরা। পরে ওই মাটির উপর চারা রোপন করা হয়েছে। এতে বন্যায় ফসলি জমি তলিয়ে গেলেও রোপা আমন বীজতলার মাধ্যমে ১০ থেকে ১৫ দিন পর ওই চারা রোপন করা সম্ভব হবে। শনিবার দুপুরে কৃষি মন্ত্রণালয়ের সচিব মোঃ নাসিরুজ্জামান উপজেলার কাঠালবাড়ী এলাকায় একটি ভাসমান বীজতলা পরিদর্শন করেন। এ সময় তিনি কিভাবে বন্যায় কৃষি জমির ক্ষতি পুষিয়ে ফসলাদি রোপন করা যায় সে ব্যাপারে কৃষকদের বিভিন্ন পরামর্শ প্রদান করেন ও বন্যার ক্ষতি পুষিয়ে নিতে কৃষকদের বিভিন্নভাবে সহায়তার আশ্বাস দেন। এছাড়া কৃষি মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় চর এলাকায় কমিউনিটি বীজতলা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও তিনি জানান। এসময় কৃষি দপ্তরের ফরিদপুর জোনের অতিরিক্ত পরিচালক মো: রিফাত হোসাইন, মাদারীপুর কৃষি দপ্তরের উপপরিচালক মো: মোয়াজ্জেন হোসেন, শিবচর উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান বিএম আতাউর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা অনুপম রায়, কাঠালবাড়ী ইউপি চেয়ারম্যান মোহসেন উদ্দিন সোহেল বেপারী প্রমুখ উপস্থিত ছিলেন।
কৃষি সচিব মোঃ নাসিরুজ্জামান বলেন, বন্যায় দেশের নিচু এলাকাগুলো তলিয়ে ফসলি জমির ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষকদের এই ক্ষতি পুষিয়ে দিতে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে কৃষকদের ভাসমান বীজতলা স্থাপনে উৎসাহ দেওয়া হচ্ছে। ভাসমান বীজতলা তৈরির সার্বিক খরচ কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া হচ্ছে। এছাড়া কৃষি মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় চর এলাকায় কমিউনিটি বীজতলা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।