সংসদে শিবচরের উন্নয়ন নিয়ে যা বললেন চীফ হুইপ লিটন চৌধুরী

শিবচর বার্তা ডেক্স :
জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে শিবচরের বিভিন্ন উন্নয়ন নিয়ে বক্তব্য রেখেছেন চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী। শুরুতেই তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ ই আগস্ট নিহত তার পরিবারের সকল শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান। একই সাথে স্বাধীনতা সংগ্রামসহ প্রগতিশীল সকল আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এরপর তার বাবা স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীসহ শিবচর আওয়ামীলীগের যে সকল নেতা-কর্র্মী মৃত্যুবরন করেছেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।
এসময় চীফ হুইপ মহান সংসদে উন্নয়ন বাজেট উত্থাপন করার জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, মাননীয় সংসদ নেতা, মাননীয় প্রধানমন্ত্রী এই মহান জাতীয় সংসদকে পরিণত করেছেন রাষ্ট্রীয় সকল কার্যক্রমের কেন্দ্র বিন্দুতে। ২০২২ সালের বাজেটের আকার ২০০৫-২০০৬ অর্থবছরের তুলনায় ১১ গুনের মত বৃদ্ধি পেয়েছে। সামগ্রিক নিরাপত্তা খাতের বরাদ্দ ২ হাজার ৫০ কোটি টাকা থেকে বৃদ্ধি করে প্রায় ১ লক্ষ কোটি টাকা করার জন্য মাননীয় অর্থ মন্ত্রিকে ধন্যবাদ জানাই। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবরূপ লাভ করেছে। ১০০ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ এগিয়ে চলেছে পূর্ণ উদ্যোমে।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও বলিষ্ঠ নেতৃত্ব আর্থ সামাজিক খাতে বাংলাদেশের বিস্ময়কর উত্থান ও অগ্রযাত্রা এখন সারা বিশ্বে স্বীকৃত। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের অর্থনীতির আঙিনায় অসীম সাহস ও দূরদর্শিতার প্রতিক।
করোনা পরিস্থিতি মোকাবেলা করে দেশের বর্তমান অর্থনৈতিক গতি প্রকৃতি এবং এর সামষ্টিক অর্থনৈতিক ধাক্কা ভালোভাবে কাটিয়ে উঠেছে বাংলাদেশ।
বাংলাদেশের বিগত দশকের উন্নয়নের ধারাবাহিকতা সামনের দিনগুলোতে অব্যাহত রাখার জন্য এবং টেকসই সর্বজনীন ও পরিবেশ বান্ধব অর্থনৈতিক উন্নয়নের জন্য শিল্পখাতে উৎপাদনশীলতা বৃদ্ধি ও উৎপাদিত পণ্যের গুণগত মানের উৎকর্ষ সাধনের কোন বিকল্প নেই।
চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী আরো বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার ২০১৮ অঙ্গীকার বাস্তবায়নের অংশ হিসেবে পল্লী অঞ্চলে উন্নত রাস্তাঘাট এবং আধুনিক নগর সুবিধাদি প্রদানের জন্য আমার গ্রাম-আমার শহর কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।
বীমা সেবাকে জীবনমুখী ও আপদ মোকাবেলার হাতিয়ার হিসেবে ব্যবহার করার লক্ষ্যে নানামুখী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। শস্য বীমা, গবাদি পশু বীমা ও স্বাস্থ্য বীমা চালুর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
আধুনিক অর্থনীতির সাথে তাল মিলিয়ে পণ্যের পাশাপাশি সেবা রপ্তানিকে প্রাধান্য দিতে হবে। এই উদ্যোগের অংশ হিসেবে সেবা রপ্তানিকে রপ্তানি হিসেবে সংজ্ঞায়িত করার যে প্রস্তাব করা হয়েছে তার জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানাই। বাংলাদেশী পতাকাবাহী জাহাজ কর্তৃক বহির্বিশ্বের সেবা প্রদানের বিপরীতে বৈদেশিক মুদ্রায় ব্যাংকিং চ্যানেলে আনীত আয়কে ২০৩০ সাল পর্যন্ত করমুক্ত প্রস্তাব করা হয়েছে এজন্য মাননীয় অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানাই।
দেশি বিদেশি বিনিয়োগের আকর্ষণ কর্মসংস্থান সৃষ্টি এবং দেশীয় শিল্প বিকাশের চলমান গতিশীলতা নিরবিচ্ছিন্ন রাখার স্বার্থে বিভিন্ন পদক্ষেপ নেওয়ায় মাননীয় অর্থমন্ত্রীকে ধন্যবাদ।
বাংলাদেশের প্রতিটি মানুষের জন্য মানসম্মত চিকিৎসা ব্যবস্থাকে সুলভ করতে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, এবং চট্টগ্রাম জেলার বাইরে স্থাপিত এবং অনুন্য ২ শ ৫০ শয্যার সাধারন হাসপাতাল অথবা ২ শ শয্যা বিশেষায়িত হাসপাতাল নির্মাণের শর্তে হাসপাতালের আয়কে ১০ বছরের জন্য কর অব্যাহতি প্রদান করার প্রস্তাব করার জন্য মাননীয় অর্থমন্ত্রীকে ধন্যবাদ।
এসময় তিনি আরো বলেন, বঙ্গবন্ধু ১৯৭৪ সালের বাজেটে ঢাকা-খুলনা মহাসড়কের জন্য তিন লক্ষ টাকা বরাদ্দ দেন। তারই কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের মাধ্যমে বঙ্গবন্ধুর সেই অসমাপ্ত কাজ শেষ করেন। এর জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। সেই ঐতিহাসিক ঢাকা-খুলনা মহাসড়কের ১৯৭৪ সালের বাজেটের কপি আমি আপনার মাধ্যমে এই মহান সংসদে পেশ করছি।
পদ্মা সেতু আমাদের স্বপ্নের সেতু, আমাদের অর্থনৈতিক মুক্তির সেতু, আমাদের অর্থনৈতিক সক্ষমতার সেতু। দক্ষিণবঙ্গের পায়রা বন্দর, মংলা বন্দর, বেনাপোল বন্দর, ভোমরা বন্দর, সুন্দরবন, কুয়াকাটা, আমাদের সমুদ্র, আমাদের শিল্প, আমাদের নদী, আমাদের সোনালী আঁশ পাট, আমাদের কৃষি, আমাদের ইলিশ বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক ভুমিকা রাখবে।
এই পদ্মা সেতুর সঙ্গে মাননীয় প্রধানমন্ত্রী আমাদের দিয়েছেন রেল সংযোগ। ২টি রেলস্টেশন পদ্মা ও শিবচর রেলস্টেশন আমার নির্বাচনী এলাকায়। পদ্মা সেতুর পরে সর্বপ্রথম উপজেলা শিবচর। স্বাভাবিকভাবেই শিবচর একটি আলাদা গুরুত্ব পাবে। শিবচর উপজেলার সাথে নৌপথ, রেলপথ, সড়কপথের সংযোগ হওয়ার কারণে শিবচরের গুরুত্ব বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর সহযোগিতায় শিবচরের যোগাযোগ ব্যবস্থা, শিক্ষাব্যবস্থা, স্বাস্থ্যসহ সকল ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হয়েছে। আমরা পদ্মা সেতুকে সামনে রেখে আরো কিছু বড় বড় প্রকল্পের কাজ করেছি। এ উপজেলায় ইতমধ্যেই উপজেলা লেভেলে সর্ব প্রথম জাতীয় গৃহায়ন অধিদপ্তরের আওতায় দাদাভাই উপশহরে ১ হাজার ৬৮টি প্লট বরাদ্দ দেয়া হয়েছে এবং বাড়ি নির্মাণ কাজ চলছে, রেজাউল তালুকদার টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের কাজ শেষ করে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে, শিবচর উপজেলাকে শতভাগ বিদ্যুতায়ন করা হয়েছে, ৩ টি মা ও শিশু হাসপাতালের কাজ সমাপ্ত হয়ে চিকিৎসাসেবা শুরু হয়েছে, শিল্পকলা একাডেমী ও মুক্তমঞ্চের কাজ শেষ হয়ে কার্যক্রম চলছে, ২ টি আধুনিক অডিটোরিয়ামের নির্মাণ কাজ শেষ হয়েছে, ডিজিটাল বাংলাদেশে শিবচর উপজেলাকে সর্ব প্রথম ৮ শ ৮০ টি সিসি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা বেষ্ঠনীর আওতায় আনা হয়েছে, শেখ রাসেল মিনি ষ্টেডিয়ামের কাজ শেষ হয়েছে, শিবচর পৌরসভাকে প্রথম শ্রেনীতে উন্নীতকরন করা হয়েছে ও বর্জ্য ব্যবস্থাসহ নাগরিক সুবিধা উন্নত করা হয়েছে, তিনটি আইসি ক্যাম্পের কাজ শেষ হয়েছে, তিনটি বিদ্যুৎ সাব স্টেশনের কাজ শেষ হয়েছে, ইলিয়াস আহমেদ চৌধুরী পৌর মার্কেটের কাজ সম্পন্ন হয়েছে, হাইওয়ে থানা ও থানা ভবনের কাজ শেষ হয়েছে, এসিল্যান্ড অফিসসহ বিভিন্ন ইউনিয়ন ভূমি অফিসের কাজ শেষ হয়েছে, উপজেলা পরিষদ ভবন এর কাজ সম্পন্ন হয়েছে, উপজেলা ডাক বাংলোর কাজ শেষ হয়েছে, ফায়ার সার্ভিসের কাজ শেষ হয়েছে, বিভিন্ন ইউনিয়নে সুপার মার্কেটের কাজ শেষ হয়েছে, মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নির্মান কাজ শেষ হয়েছে। বেশ কিছু প্রকল্প চলমান রয়েছে। সেগুলো হচ্ছে ২২ শ কোটি টাকা ব্যয়ে শেখ হাসিনা তাঁত পল্লী, শেখ হাসিনা ইনস্টিটিউট অব হেলথ এন্ড টেকনোলজির (ওঐঞও), শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, আড়িয়াল খাঁ নদীর ভাঙ্গন রোধের কাজ, কর্মজীবি মহিলা হোস্টেল, ইলিয়াস আহমেদ চৌধুরী ট্রমা সেন্টার, শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ১ শ শয্যায় উন্নিতকরন, উপজেলা মডেল মসজিদের নির্মান কাজ, শিবচর পোস্ট অফিস, আড়িয়াল খাঁ নদীর উপর লিটন চৌধুরী সেতু নির্মান, আড়িয়াল খাঁ নদীর উপর কলাতলা-নীলখী সেতুর নির্মান, বিভিন্ন ইউনিয়নে মুজিব কেল্লা নির্মান কাজ, বিভিন্ন ইউনিয়নে সাইক্লোন সেন্টারের কাজ চলমান রয়েছে। এ ছাড়া বেশ কিছু প্রকল্পের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। তা হলো এশিয়ার সর্ববৃহৎ মুজিব ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার, বাংলাদেশ জুডিশিয়াল ট্রেনিং একাডেমী, শেখ হাসিনা স্পোর্টস সিটি কাম অলিম্পিক ভিলেজ, শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টেয়ার টেকনোলজি একনেকে অনুমোদন হয়েছে, শিবচর উপজেলা মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস্), বিসিক শিল্পাঞ্চলের কাজ, বঙ্গবন্ধু নবথিয়েটার ও সাইন্স সিটির কাজ, জিমনেশিয়াম কাম ইন্ডোর স্টেডিয়ামের কাজ, শেখ রাসেল শিশু পার্কের কাজ, নূর-ই- আলম চৌধুরী মার্কেটের কাজ, ১৬০-২৪০ মেগাওয়ার্ট ক্ষমতাসম্পন্ন পাওয়ার গ্রীডের কাজ, সার্কেল এসপি অফিসের নির্মান কাজ, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরোর আওতায় কারিগরী প্রশিক্ষন কেন্দ্রের নির্মান কাজ প্রক্রিয়াধীন রয়েছে।
পদ্মা সেতুর কাজ শেষ হওয়ার কারণে আমরা আশা করি সরকারি এবং বেসরকারি আরো বড় বড় প্রকল্প শিবচরে বাস্তবায়ন করা সম্ভব হবে।
দেশী বিদেশী সকল ষড়যন্ত্র মোকাবেলা করে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সাহসী পদক্ষেপে নিজস্ব অর্থায়নে জনগণের টাকায় পদ্মা সেতু নির্মাণ করার জন্য দেশের সকল মানুষের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে চীফ হুইপ তার বক্তব্য শেষ করেন।