শিবচরের উন্নয়ন শুরু করতে হয়েছিল মাটির রাস্তা দিয়ে-চীফ হুইপ লিটন চৌধুরী

শিবচর বার্তা ডেক্সঃ :
বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজের ইলেকশন এক্সপ্রেস নামক অনুষ্ঠানে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর একটি সাক্ষাৎকার প্রচারিত হয়েছে। এই সাক্ষাৎকারে চীফ হুইপ একসময়ের অবহেলিত শিবচর থেকে আজকের উন্নত শিবচরে রুপান্তরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এসময় চীফ হুইপ শিবচরকে শিক্ষা ও স্বাস্থ্য নগরী হিসেবে গড়ে তুলতে গৃহিত পদক্ষেপ সমূহ তুলে ধরেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনে নিজ দলের অবস্থান ও বিরোধী দলের অবস্থান তুলে ধরেন। সাক্ষাৎকারটি লিখিত আকারে শিবচর বার্তায় তুলে ধরা হলো।
প্রশ্ন : ডিবিসি নিউজ: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘনিয়ে আসছে। সেই নির্বাচনকে কেন্দ্র করে আপনারা তৃনমূল পর্যায়ে কতটা শক্তিশালী মনে করছেন ?
উত্তর : চীফ হুইপঃ
ধন্যবাদ।এটা শোকের মাস। আমি বক্তব্যের শুরুতেই শ্রদ্ধার সাথে স্মরন করি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ ই আগষ্ট যারা শহীদ হয়েছেন তাদের। আমার নির্বাচনী এলাকা শিবচর। এটা একটি ব দ্বীপের মত। একদিকে পদ্মা ও তিন দিকে আড়িয়াল খা নদী। শিবচর একটি অবহেলিত উপজেলা ছিল। সেখান থেকে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতায়, আওয়ামী লীগ সরকারের সহযোগিতায় আজকে আমরা বলতে পারি যে শিবচর একটি উন্নত উপজেলা। বিশেষ করে পদ্মা সেতু হওয়ার পরে শিবচরের গুরুত্ব অনেক বৃদ্ধি পেয়েছে। আপনারা জানেন যে, পদ্মা সেতু পাড়ি দেয়ার পর প্রথম উপজেলা শিবচর। আর আমরা কখনো আশাও করিনি যে এই শিবচরের উপর দিয়ে আমরা কখনো রেল সংযোগ পাবো। আমরা কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর কারনে অল্প কিছু দিনের মধ্যেই রেল চলাচল উদ্বোধন করবো। আমি খুবই আনন্দিত যে এই রেল লাইনের পথে দুটি স্টেশন শিবচরের মাটিতে হয়েছে। একটি পদ্মা স্টেশন আরেকটি শিবচর। এই কারনেই শিবচরের সাথে যোগাযোগ ব্যবস্থা আরো উন্নত হবে। স্বল্প সময়ের মধ্যে স্বল্প খরচে শিবচরের মানুষ ঢাকায় আর ঢাকায় যারা বসবাস করে তারা শিবচরে যেতে পারবে।
প্রশ্ন : ডিবিসি নিউজ:
উন্নয়নতো অনেক ছোঁয়া লেগেছে সেটা আমরা জানি। আর আপনার আসনের সাধারন মানুষও অনেক খুশি। তবে পরবর্তীতে আপনার নতুন কোন পদক্ষেপ বা পরিকল্পনা আছে কিনা। এই আসনটিতে আরো কোন উন্নয়ন করা যায় কি না, বৃহৎ কোন পরিকল্পনা আছে কি না ?
উত্তর :চীফ হুইপঃ
আমি সংসদ যখন হই তখন আমাকে কিন্তু নৌকায় চলাচল করতে হতো। তখন রাস্তা ঘাট, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, স্বাস্থ্য সেবা কোন জায়গায় কিন্তু উন্নয়নের ছোঁয়া ছিলো না। আমাদের শুরু করতে হয়েছে কিন্তু মাটির রাস্তা দিয়ে। মাটির রাস্তার পর সেটাকে আবার ইট করতে হয়েছে। তারপর সেটাকে পাকা করতে হয়েছে। এখন প্রতিটি গ্রাম, প্রতিটি ঘরের সাথে কিন্তু আমাদের সংযোগ হয়ে গেছে। সকল শিক্ষা প্রতিষ্ঠান আমাদের উন্নত হয়েছে। স্বাস্থ্য ব্যবস্থা উন্নত হয়েছে। পরিবেশগত, মানব সম্পদ উন্নয়নে আমরা ব্যপক পরিবর্তন আনতে পেরেছি। আর আমার যেটা ইচ্ছে ছিল, ঢাকার পাশে শিবচর। আপনারা জানেন যে, রাজধানী ঢাকার এক পাশে গাজীপুর একটা শিল্পনগরী, এক পাশে নারায়নগঞ্জও শিল্পনগরী। চারপাশে শিল্পনগরী। তবে এমন একটি জায়গা প্রয়োজন, এমন একটি পরিবেশ প্রয়োজন যেখানে মানুষ খুব স্বাচ্ছন্দে বসবাস করতে পারে। একটা আবাসন এরিয়া দরকার। সেই আলোকে আমরা সরকারীভাবে আবাসন করেছি। এই আবাসনের পাশেই আমরা শিবচরকে স্বাস্থ্য ও শিক্ষা নগরী হিসেবে গড়ে তুলছি। এটাই আমাদের পরিকল্পনা। আমরা এমন কিছু প্রতিষ্ঠান করবো যেখানে শুধু ঢাকা থেকে নয়, দেশ বিদেশের বিভিন্ন লোক এসে সুন্দর একটি পরিবেশে পড়াশোনা করতে পারে। ইতমধ্যেই আমরা অনেকগুলো ট্রেনিং ইনস্টিটিউট উদ্বোধন করেছি, কার্যক্রমও শুরু করেছি। এবং অনেকগুলো বড় বড় মেগা প্রকল্প মাননীয় প্রধানমন্ত্রী আমাদেরকে দিয়েছেন যেটার বেশির ভাগই স্বাস্থ্য ও শিক্ষা কেন্দ্রীক। আমরা এটাই চাচ্ছি শিবচর একটি শিক্ষা ও স্বাস্থ্য এবং সুন্দর একটি আবাসন এরিয়া হিসেবে আমরা গড়ে তুলবো।
প্রশ্ন :ডিবিসি নিউজ:
বিএনপি যদি আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহন করে সেক্ষেত্রে কতটা চ্যালেঞ্জ হতে পারে। কোন চ্যালেঞ্জ আছে কি না ?
উত্তর :চীফ হুইপঃ
শিবচরের জন্য আমি মনে করি না যে বিএনপি আমাদের জন্য কোন চ্যালেঞ্জ। কারন কি আসলে, বিএনপি এর আগে যাদেরকে নমিনেশন দিয়েছিল আপনারা যদি দেখেন, ১৯৭৯ সালে ও পরবর্তীতে বিএনপি, জাতীয় পার্টি যাদেরকে নমিনেশন দিয়েছিল কখনোই কিন্তু তারা স্বাধীনতার পক্ষের কাউকে নমিনেশন এই আসনে নমিনেশন দেয়নি। সব সময় তারা স্বাধীনতার বিপক্ষের শক্তিকেই এই আসন থেকে নির্বাচনের জন্য নমিনেশন দিয়েছে। এখন কিন্তু ইতিহাস আমাদের নতুন প্রজন্ম জানে। এখন কিন্তু স্বাধীনতার পক্ষে মানুষ, এবং সবাই কিন্তু একটু জানে। এখন আর স্বাধীনতার বিপক্ষের শক্তিকে এনে প্রতিযোগিতা করবে বলে মনে হয় না। আমার মনে হয় এই ধরনের কাজ করলে তারা আরো ক্ষতির সম্মুখীন হবে।