বাংলাবাজার-শিমুলিয়া রুটে আজো যাত্রী চাপ , যাত্রী ও টিকিট বিক্রেতা সংর্ঘষ , বাশ ইট দিয়ে যাত্রীদের উপর হামলা

শিব শংকর রবিদাস, অপূর্ব দাস ও মিশন চক্রবর্ত্তী :
বাংলাবাজার -শিমুলিয়া নৌরুট হয়ে এখনো ঢাকাসহ কর্মস্থলমুখো যাত্রীদের চাপ অব্যাহত রয়েছে। যাত্রী চাপ সামাল দিতে রবিবার এ নৌরুটে ২ টি ফেরি বাড়িয়ে ৭ টি ফেরি চালানো হয়। এরপরও প্রতিটি ফেরিতেই যাত্রী ভরপুর হয়ে স্বাস্থ্য বিধি শিকিতে তুলে পদ্মা নদী পাড়ি দেয়। এদিকে এদিন টিকিট কাটা নিয়ে ফেরির টিকিট বিক্রেতা ঠিকাদারের লোকদের সাথে যাত্রীদের সংর্ঘষ হয়। সংর্ঘষকালে ঠিকাদার পক্ষ যাত্রীদের উপর ইট,বাশ দিয়ে আঘাত করে বলে অভিযোগ উঠে।
সরেজমিনে জানা যায়, গার্মেন্টস, শপিংমলসহ দোকানপাট খোলায় রবিবার বেলা বাড়ার সাথে সাথে বাংলাবাজার-শিমুলিয়া রুট হয়ে কর্মস্থল ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ফিরে মানুষ। যাত্রী চাপ বাড়ায় ২টি ডাম্ব ফেরি যুক্ত হয়ে ফেরির সংখ্যা বাড়িয়ে ৭ করা হয়। গনপরিবহন বন্ধের সাথে ফেরি চলাচল সীমিত, লঞ্চ চলাচল বন্ধ থাকায় গন্তব্যে পৌছাতে গিয়ে করোনা সংক্রমনের ঝূকির সাথে প্রত্যেক যাত্রীকেই গুনতে হয়েছে কয়েকগুন ভাড়া। যাত্রীরা এ ঘাট ও ঘাট পায়ে হেটে গিয়ে প্রখর গরমে রোজার মধ্যে অসহনীয় দূর্ভোগ পোহান। যাত্রী চাপ সামাল দিতে গিয়ে ঘাট এলাকায় পুলিশ,ও বিআইডব্লিউটিসিকে কাজ করতে দেখা গেছে। কোথাও দেখা যায়নি স্বাস্থ্যবিধি মানার লক্ষ¥ন। এরমধ্যে সকালে ১ নং ফেরি ঘাটে যাওয়ার পথিমধ্যে টিকিট কাটা নিয়ে ফেরির টিকিট বিক্রেতা ঠিকাদারের লোকদের সাথে কয়েকজন যাত্রীর সংর্ঘষ বাধে। সংর্ঘষকালে ঠিকাদার পক্ষ যাত্রীদের উপর ইট,বাশ দিয়ে আঘাত করে ও বেদম মারধর করে। সাংবাদিকদের ভিডিও ও ছবি ধারন দেখে ঠিকাদার পক্ষ নিবৃত হয়। পরে ঠিকাদার পক্ষ ধমকের সাথে মাফ চেয়ে ওই যাত্রীদের ঘটনাস্থল ত্যাগে বাধ্য করে। এতে ৩ যাত্রী ও ঠিকাদার পক্ষের একজন সামান্য আহত হয়। খবর পেয়ে ঘাট এলাকার কর্তব্যরত পুলিশের টার্মিনাল ইন্সপেক্টর মোঃ আশিকুর রহমান দ্রুত ঘটনাস্থলে আসেন ও থানায় খবর দেন। রবিবার সকালে থেকে এই ঠিকাদার পক্ষের লোকেরা হাতে লাঠিসোটা নিয়ে ভাড়া তুলতে দেখা যায়। পরে এ ছবি তুললে তারা লাঠিসোটা সরিয়ে ফেলে। গনপরিবহন বন্ধ থাকায় এদিনও দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা থেকে মাইক্রোবাস, মোটরসাইকেল, ইজিবাইকসহ বিভিন্ন যানবাহনে বাড়তি ভাড়া দিয়ে ঘাটে আসছেন যাত্রীরা। ইএদিকে এদিন ঢাকা থেকে দক্ষিনাঞ্চলগামী যাত্রীদের চাপও রয়েছে।
সংর্ঘষে আহত যাত্রী সুমন মিয়া বলেন, বিআইডব্লিউটিসির কটি পড়া লোকেরা রাস্তার মধ্যে ভাড়া চায় । আমরা ঘাটে গিয়ে দিতে চাইলে থাপ্পর মারে। আমাদের একজনও ওদের গায়ে হাত দেয়। এরপর ওরা লাঠিসোটা ইট নিয়ে হামলা চালায়। আমাদের ২/৩জন আহত হয়।
ঠিকাদার পক্ষের এক যুবক এই প্রতিবেদকে সংবাদটি না করার জন্য দফায় দফায় অনুরোধ করেন ও বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ করেন।
এ ব্যাপারে টিকিট বিক্রির ঠিকাদার পক্ষের বাংলাবাজার ঘাটের দায়িত্বপ্রাপ্ত মোস্তাক বেপারির(০১৯১৩৮৩৪৫৬৯) মোবাইল নাম্বারের বারবার ফোন দিলেও নাম্বার বন্ধ পাওয়া যায়।
কর্তব্যরত পুলিশের টার্মিনাল ইন্সপেক্টর মোঃ আশিকুর রহমান বলেন, সংর্ঘষের ভিডিও আমাদের হাতে এসেছে। যাত্রীদের উপর যারা হামলা চালিয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।