মাদারীপুরে টেকেরহাটে কমিটি স্থগিত ও খাস আদায় বন্ধ

রাজৈর প্রতিনিধিঃ
হাইকোর্টের নির্দেশে জেলার রাজৈরের ঐতিহ্যবাহী ও প্রধান বানিজ্যিক কেন্দ্র টেকেরহাট বন্দরের খাস আদায় কমিটি স্থগিত করায় খাস আদায় বন্ধ করে দিয়েছে রাজৈর পৌরসভা। বুধবার হাইকোটের ওই নির্দেশনায় মাইকিং করে উচ্ছ্বাস প্রকাশ করে রিটের আবেদনকারি পৌরসভার গরুর হাট সংশ্লিষ্ট ১নং ওয়ার্ডের কাউন্সিলর শেখ সাগর হোসেন উজির ও তার লোকজন। খাস আদায় কমিটি গঠনে অনিয়মের অভিযোগ এবং কমিটি পুনর্গঠনের দাবীতে মহামান্য হাইকোর্টে রিট করেছিলেন তিনি। কমিটি গঠন নিয়ে দীর্ঘদিন ধরে দু‘পক্ষের মধ্যে দ্বন্দ্ব চলে আসছিল।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজৈর পৌরসভার গরুর হাট সংশ্লিষ্ট ১নং ওয়ার্ডের কাউন্সিলর শেখ সাগর হোসেন উজিরকে বাদ দিয়ে খাস আদায় কমিটি করা হয়। এতে দ্বন্দ্বের কারণে দু‘পক্ষের মধ্যে খাস আদায় নিয়ে বিরোধ সৃষ্টি হয়। ফলে উত্তেজনা বিরাজ করতে থাকে । পরে কিছুসংখক কাউন্সিলরের অভিযোগের ভিত্তিতে ২০২১ সালের ২৭ মে মাদারীপুর জেলা প্রশাসক খাস আদায় কমিটি পুনঃগঠনের জন্য রাজৈর পৌর মেয়রকে নির্দেশনা দিলেও খাস আদায় অব্যাহত থাকে। কিন্তু মেয়র জেলা প্রশাসকের নির্দেশনা উপেক্ষা করায় তিনি (জেলা প্রশাসক) বিষয়টি স্থানীয় সরকার মন্ত্রনালয়কে অবহিত করেন। পৌরসভার ১ নং ওয়ার্ডের কাউন্সিলর শেখ সাগর হোসেন উজির হাইকোর্টে খাস আদায় কমিটির বিরুদ্ধে রিট পিটিশন দায়ের করেন। এরই প্রেক্ষিতে হাইকোর্ট চলতি বছর ১ ফেব্র“য়ারি থেকে ওই কমিটি বাতিল ঘোষণা করে পরবর্তী ৭ কার্যদিবসের মধ্যে নতুন কমিটি গঠনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করেন। ১৩ ফেব্র“য়ারী পৌর মেয়র নাজমা রশীদ হাইকোর্টের আদেশের কপি হাতে পাওয়ার পর বুধবার ওই খাস আদায় কমিটি খাস আদায় বন্ধ রাখে। এতে হাইকোটের ওই নির্দেশনা মাইকিং করে উচ্ছ্বাস প্রকাশ করে রিটের আবেদনকারি পৌরসভার গরুর হাট সংশ্লিষ্ট ১নং ওয়ার্ডের কাউন্সিলর শেখ সাগর হোসেন উজির ও তার লোকজন। ১নং ওয়ার্ডের কাউন্সিলর শেখ সাগর হোসেন উজির বলেন, “আমি হাইকোর্টের রিটের রায়ে সন্তুষ্ট।”
রাজৈর পৌর মেয়র নাজমা রশীদ ও সচিব মোঃ মনিরুজ্জামান বলেন, “বিধিমোতাবেক খাস আদায় কমিটি গঠন করেই খাস আদায় করেছিলাম। তারপরেও আমরা ১৩ ফেব্র“য়ারী হাইকোর্টের নিদের্শনা পাওয়ার পর ওই কমিটি পুনঃগঠন করে সংশ্লিষ্ট বিভাগে পাঠিয়েছি। তবে স্থানীয় প্রশাসনের মৌখিক অনুরোধে বিশৃংখলা এড়াতে খাস আদায় বন্ধ রেখেছি।”
রাজৈর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুজ্জামান সাংবাদিকদের বলেন, “হাইকোট যেহেতু ওই কমিটি স্থগিত করেছে, সেহেতু খাস আদায়ের কেউ নেই্। নতুন কমিটি খাস আদায় করবে।”