লিবিয়ায় মাদারীপুরের ১২ যুবকসহ হত্যার শিকার ২৬ বাংলাদেশির দাফন মিজদা কবরস্থানে -লেবার কাউন্সিলর

শিবচর বার্তা ডেক্স :
লিবিয়ার মিজদায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় সেই দেশের সরকারের পক্ষ থেকে একটি মামলা দায়ের করা হয়েছে বলে নিশ্চিত করেছেন লিবিয়ায় বাংলাদেশি দূতাবাসের লেবার কাউন্সিলর মোঃ আশরাফুল ইসলাম । মুঠোফোনে এক ভিডিও সাক্ষাৎকারে তিনি বিষয়টি নিশ্চিত করেন। ২৬ বাংলাদেশির মধ্যে মাদারীপুরের ১২ জন, কিশোরগঞ্জের ৭ জন, ফরিদপুরের ১ জন, ঢাকার ১ জন, হবিগঞ্জের ১ জন, যশোরের ১ জন, মাগুরার ১ জন, গোপালগঞ্জের ১ জন হতভাগ্য যুবক রয়েছেন। আরো ১ জনের পরিচয় অজ্ঞাত রয়েছে।
মোঃ আশরাফুল ইসলাম জানান, নিহত ২৬ জনের ব্যাপারে লিবিয়ার কেন্দ্র শাষিত সরকার চেষ্টা করেছিল। কিন্তু স্থানীয় সরকার বাধ্য হয়েছে লাশগুলো দাফন করতে। যেখানে লাশগুলো ছিল সেটা দূরবর্ত্তী একটা ছোট হাসপাতাল । সেখানে রিফ্রেজেরেটর ব্যবস্থা নেই। সেখান থেকে লাশগুলো আনার পথও বিপদসংকুল অর্থ্যাৎ যুদ্ধ কবলিত জায়গা। সেখানে আরো অনেক বাধা কাজ করছিল। এজন্য স্থানীয় সরকার বাধ্য হয়েছে লাশগুলো দাফন করতে। আমাদের অনুমতি ছাড়াই তারা মিজদার একটি গোরস্থানে লাশগুলো দাফন করেছেন। ওই জায়গাটা ত্রিপোলি থেকে ২শ কিলোমিটার দূরে।
আহতদের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আহতরা সেরে উঠছেন। একজন ব্যতিত সবাই বিপদমুক্ত। একজনের মাথায় সমস্যা আছে ছোট অপারেশন হতে পারে শীঘ্রই।
মামলার ব্যাপারে জানতে চাইলে কাউন্সিলর জানান, লিবিয়ান সরকারের পক্ষ থেকে একটি মামলা হয়েছে।
মাদারীপুর পুলিশ সুপার মাহাবুব হাসান জানান, দালালদের খপ্পরে পড়ে লিবিয়ায় গিয়ে প্রানহানির ঘটনায় মাদারীপুরের রাজৈর ২ ও সদর থানায় ১টি মামলা হয়েছে ও ২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
এদিকে নিহত ১২ পরিবারে চলছে শোকের মাতম। স্বজন ও পরিবারের সদস্যরা এখনো মূর্ছা যাচ্ছেন।