কোটি টাকা আত্মসাতের অভিযোগে মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রে দুদকের অভিযান

মাদারীপুর প্রতিনিধি :
ভুয়া বিল ভাউচারের মাধ্যমে ১ কোটি ৬৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার বেলা ১১ টা থেকে দুপুর পর্যন্ত মাদারীপুর সদর উপজেলার পাকদী এলাকায় অবস্থিত ‘আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রে’এ অভিযান পরিচালনা করেন দুর্নীতি দমন কমিশনের মাদারীপুর সমন্বিত অফিস। প্রয়োজনীয় কাগজপত্র ও অভিযোগের সত্যতা যাছাইয়ে প্রাথমিক অভিযান চালানো হয়। বিষয়টি তদন্তের জন্য প্রকল্পের বিল ভাউচার সংগ্রহ করা ও এসব বিল ভাউচারের যাচাই বাছাইয়ের মাধ্যমে পরবর্তীতে দুদকের প্রধান কার্যালয়ে প্রতিবেদন পাঠানোর কথা জানান দুদক কর্মকর্তারা।
মাদারীপুর দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক আতিকুর রহমান জানান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক বাস্তবায়িত ‘আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র মাদারীপুরের সক্ষমতা বৃদ্ধি এবং বৃহত্তর বরিশাল, ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করা হয়। ২০২১-২২ অর্থ বছরে বাংলাদেশ সরকারের রাজস্ব তহবিল হতে প্রকল্পের সম্পূর্ণ ব্যয় মিটানো হবে। প্রথম বছর ব্যয়ের জন্য মাদারীপুর কেন্দ্রের বরাদ্দ প্রদান করা হয় ১ কোটি ৬৭ লাখ ৯০ হাজার টাকা। এই টাকা সরকারি ক্রয় নীতি (পিপিআর-বিধি ২০০৮) ও সকল সরকারি আর্থিক বিধি বিধান অনুসরণ না করে নগদ উত্তোলনের মাধ্যমে অর্থ হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ ওঠে মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও প্রকল্প পরিচালক মো. ছালেহ উদ্দিন, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মামুনুর রশিদ ও হিসাবরক্ষক নাহিদা আক্তারের বিরুদ্ধে। অভিযোগের সত্যতা যাছাইয়ের জন্য সোমবার প্রাথমিক অভিযান চালানো হয়।
মাদারীপুর দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক আতিকুর রহমান আরো জানান, ‘প্রকল্পের উত্তোলনকৃত টাকা ভুয়া বিল ভাউচারের মাধ্যমে খরচ করেছে বলেও অভিযোগ করা হয়। দুর্নীতি দমন কমিশনের দাখিলকৃত অভিযোগ পত্রে দাবি করা হয়েছে প্রকল্পের ব্যাংক হিসাব নম্বরের মে ও জুন মাসের ব্যাংক স্টেটমেন্ট দেখলেই সত্যতা পাওয়া যাবে। এছাড়াও নাম মাত্র একটি ক্রয় কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটির কর্মকর্তা কর্মচারিরা বিল ভাউচারে স্বাক্ষর না করলে শারিরীক নির্যাতন করা হয় বলেও অভিযোগ করা হয়েছে। এমন অভিযোগের ভিত্তিতে দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয় থেকে নির্দেশনা অনুযায়ী প্রতিষ্ঠানটিতে দুদক অভিযান চালায়।’