১ ডিসেম্বর : শিবচর স্টেশন থেকে সকাল ৮.২৪ মিনিটে ও পদ্মা স্টেশন থেকে ৮.৩৭ মি: এ ঢাকায় যাবে ট্রেন

শিবচর বার্তা ডেক্স :
মাদারীপুরের শিবচর ও পদ্মা স্টেশনে যাত্রা বিরতি দিয়ে যাত্রী নিয়ে প্রথমবারের মতো পদ্মা সেতুর উপর দিয়ে ঢাকায় চলাচল করবে দুটি ট্রেন। আগামী ১ ডিসেম্বর হতে, রাজশাহী থেকে আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ও খুলনা থেকে নকশীকাঁথা কমিউটার ট্রেন পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচল করবে। খুলনা থেকে ছেড়ে আসা কমিউটার ট্রেন নকশিকাথা খুলনা থেকে ৩০ নভেম্বর রাত ১১টা ৩০ মিনিটে ছেড়ে এসে ১ ডিসেম্বর সকাল ৮টা ২৪ মিনিটে শিবচর স্টেশন পৌছাবে ও পদ্মা স্টেশনে পৌছাবে ৮ টা ৩৭ মিনিটে । ২মিনিট বিরতি দিয়ে ট্রেনটি ছেড়ে ৯ টা ৪৭ মিনিটে ঢাকা পৌছাবে। অপরদিকে একইদিন মধুমতি এক্সপ্রেস রাজশাহী থেকে ১ ডিসেম্বর সকাল ৬টা ৪০ মিনিটে ছেড়ে এসে বেলা ১২ টা ৪৪ মিনিটে শিবচর স্টেশন ও ১২টা ৫৬ মিনিটে শিবচরের পদ্মা স্টেশনে পৌছাবে। ২মিনিট বিরতি দিয়ে ট্রেনটি ছেড়ে দুুপুর ২ টায় ঢাকা পৌছাবে। এদিকে প্রতিদিন ঢাকার কমলাপুর থেকে বেলা ১১টা ৪০ মিনিটে নকশিকাথা কমিউটার ট্রেনটি ছেড়ে শিবচরের পদ্মা স্টেশনে ১ টায় পৌছাবে ও দুপুর ১টা ১২ মিনিটে শিবচর স্টেশনে পৌছাবে। ২মিনিট বিরতির পর ট্রেনটি ছেড়ে ভাঙ্গা ,ফরিদপুর হয়ে খুলনা স্টেশনে রাত ১০টা ২০ মিনিটে পৌছাবে। অপরদিকে প্রতিদিন ঢাকার কমলাপুর থেকে মধুমতি এক্সপ্রেস বেলা ৩টায় ছেড়ে ৩.৫৪ মিনিটে শিবচরের পদ্মা স্টেশনে পৌছবে। সেখানে ৩ মিনিট যাত্রা বিরতি দিয়ে ৩.৫৭ মিনিটে ছেড়ে ৪.৮ মিনিটে শিবচর স্টেশনে পৌছবে। সেখানে ২ মিনিট যাত্রা বিরতি দিয়ে ট্রেনটি ভাঙ্গা,ফরিদপুর হয়ে রাজশাহী পৌছাবে রাত ১০টা ৪০ মিনিটে। এ নিয়ে পদ্মা সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচলের সংখ্যা দাঁড়াবে মোট ৪টি। এর আগে গত ১০ অক্টোবর ঢাকা-ভাঙ্গা রেলপথের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর গত ১ নভেম্বর থেকে এরুটে জনসাধারনের চলাচলের জন্য খুলনা থেকে সুন্দরবন এক্সপ্রেস ও বেনাপোল থেকে বেনাপোল এক্সপ্রেস ট্রেন দুটি চালু হয়।
এরই মধ্যে রেলের ভাড়া নির্ধারন করেছে কর্তৃপক্ষ। বাংলাদেশ রেলওয়ে রাজশাহী রেলভবনের চীফ কমার্শিয়াল ম্যানেজার (পশ্চিম) এর পক্ষে এ্যাসিস্ট্যান্ট চীফ কমার্শিয়াল ম্যানেজার/সি (পশ্চিম) মোসা: আরফিন নাহার স্বাক্ষরিত ২২ নভেম্বর-২০২৩ তারিখের এক প্রজ্ঞাপনে আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস রেল চলাচলের সময়সূচী ও ভাড়ার তালিকা জানা যায়।

পদ্মা সেতু হয়ে মধুমতি এক্সপ্রেস চলাচলের সময়সূচি ও ভাড়া ঃ
১ ডিসেম্বর থেকে মধুমতি এক্সপ্রেস রাজশাহী থেকে ভোর ৬.৪০ মিনিটে ছেড়ে সকাল ১০.৪৫ মিনিটে রাজবাড়ি পৌছবে, সেখানে ১৫ মিনিট যাত্রা বিরতি দিয়ে বেলা ১১ টায় ছেড়ে বেলা ১১.৩৮ মিনিটে ফরিদপুর পৌছবে। সেখানে ৩ মিনিট যাত্রা বিরতি দিয়ে ১১.৪১ মিনিটে ছেড়ে বেলা ১২.৩০ মিনিটে ট্রেনটি ভাঙ্গা জংশনে পৌছবে। সেখানে ৩ মিনিট যাত্রা বিরতি শেষে ট্রেনটি ১২.৩৩ মিনিটে ছেড়ে ১২.৪৪ মিনিটে শিবচর স্টেশনে পৌছবে। সেখানে ২ মিনিট যাত্রা বিরতি শেষে ১২.৪৬ মিনিটে ছেড়ে ১২.৫৬ মিনিটে ট্রেনটি শিবচরের পদ্মা স্টেশনে পৌছবে। সেখানে ২ মিনিট যাত্রা বিরতি শেষে ট্রেনটি দুপুর ১.১১ মিনিটে মাওয়া পৌছবে। সেখানে ২ মিনিট যাত্রা বিরতি শেষে ট্রেনটি দুপুর ২ টায় ঢাকা পৌছবে।
ট্রেনটি আবার বেলা ৩ টায় ঢাকা থেকে ছেড়ে ৩.৩৮ মিনিটে মাওয়া পৌছবে। সেখানে ২ মিনিট যাত্রা বিরতি দিয়ে ৩.৪০ মিনিটে ছেড়ে ৩.৫৪ মিনিটে শিবচরের পদ্মা স্টেশনে পৌছবে। সেখানে ৩ মিনিট যাত্রা বিরতি দিয়ে ৩.৫৭ মিনিটে ছেড়ে ৪.৮ মিনিটে শিবচর স্টেশনে পৌছবে। সেখানে ২ মিনিট যাত্রা বিরতি দিয়ে ট্রেনটি ৪.১০ মিনিটে ছেড়ে ৪.২১ মিনিটে ভাঙ্গা জংশনে পৌছবে। সেখানে ৩ মিনিট যাত্রা বিরতি দিয়ে ট্রেনটি ৪.২৪ মিনিটে ছেড়ে ৫.১৫ মিনিটে ফরিদপুর পৌছবে। সেখানে ট্রেনটি ৩ মিনিট যাত্রা বিরতি দিয়ে ৫.১৮ মিনিটে ছেড়ে ৬.০৫ মিনিটে রাজবাড়ি পৌছবে। সেখানে ট্রেনটি ১৫ মিনিট যাত্রা বিরতি দিয়ে ৬.২০ মিনিটে ছেড়ে রাত ১০.৪০ মিনিটে রাজশাহী পৌছবে।
ট্রেনটির শোভন চেয়ারে শিবচর স্টেশন থেকে মাওয়া স্টেশনে ভাড়া ১ শ ৫০ টাকা ও ঢাকা পর্যন্ত ১শ ৮৫ টাকা নির্ধারন করা হয়েছে। আর শিবচর থেকে ভাঙ্গা স্টেশনে ভাড়া ৪৫ টাকা, ফরিদপুর ৫০ টাকা, রাজবাড়ি ৮০ টাকা ও রাজশাহী পর্যন্ত ২ শ ৪৫ টাকা ভাড়া নির্ধারন করা হয়েছে।

পদ্মা সেতু হয়ে নকশীকাঁথা কমিউটার ট্রেন চলাচলের সময়সূচি ও ভাড়া :
একই দিন থেকে নকশীকাঁথা কমিউটার ট্রেন এরুটে চলাচল করবে। ট্রেনটি খুলনা থেকে রাত ১১.৩০ মিনিটে ছেড়ে সকাল ৮.২৪ মিনিটে শিবচর স্টেশনে আসবে। শিবচর স্টেশন থেকে ট্রেনটি ৮.২৪ মিনিটে ছেড়ে ৯.৪৭ মিনিটে ঢাকা পৌছবে। ট্রেনটি আবার ঢাকা থেকে বেলা ১১.৪০ মিনিটে ছেড়ে ১.১২ মিনিটে শিবচর স্টেশনে পৌছবে। ট্রেনটি শিবচর স্টেশন থেকে ছেড়ে রাত ১০.২০ মিনিটে খুলনা পৌছবে।