শিবচরের ২ টি স্টেশন থেকে পদ্মা সেতু হয়ে ট্রেন চলবে ১ ডিসেম্বর থেকে

শিবচর বার্তা ডেক্স :
মাদারীপুরের শিবচরের ২ টি স্টেশন শিবচর ও পদ্মা স্টেশনে যাত্রা বিরতি দিয়ে যাত্রী নিয়ে পদ্মা সেতুর উপর দিয়ে ঢাকায় চলাচল করবে আরও দুটি ট্রেন। আগামী ১ ডিসেম্বর হতে, রাজশাহী থেকে আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ও খুলনা থেকে নকশীকাঁথা মেইল ট্রেন পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচল করবে। এ নিয়ে পদ্মা সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচলের সংখ্যা দাঁড়াবে মোট ৪টি।
এ বিষয়ে ভাঙ্গা রেলস্টেশন মাস্টার মোঃ শাহজাহান মিয়া জানান, পহেলা ডিসেম্বর থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে আরও ২টি ট্রেন ঢাকায় চলাচল করবে বলে কর্তৃপক্ষ আমাদেরকে জানিয়েছে। তারা ওয়েবসাইটে ট্রেন ২টি চলাচলের সময়সূচীও দিয়ে দিয়েছে। তবে আমরা হার্ড কপি এখনও পাইনি।
রাজশাহী রেলওয়ে বিভাগ সূত্রে জানা গেছে, গত ১৫ নভেম্বর বাংলাদেশ রেলওয়ে রাজশাহী পশ্চিমাঞ্চলের সহকারী অপারেটিং সুপারিনটেনডেন্ট মোঃ আব্দুল আওয়ালের স্বাক্ষরিত একটি চিঠি বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক বরাবর পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে পূর্ব থেকেই রাজশাহী থেকে আন্তঃনগর মধুমতী এক্সপ্রেস ট্রেনটি ভাঙ্গা পর্যন্ত চলাচল করতো। এই ট্রেনটি বর্ধিত করে ভাঙ্গা থেকে পদ্মা সেতুর উপর দিয়ে ঢাকায় চলাচল করবে। আগামী ১ ডিসেম্বর থেকে, রাজশাহী থেকে ঢাকা পর্যন্ত এবং ঢাকা থেকে রাজশাহী পর্যন্ত ট্রেন চলাচল করবে।
এছাড়াও খুলনা থেকে রাজবাড়ী গোয়ালন্দ ঘাট পর্যন্ত চলাচল করতো নকশীকাঁথা এক্সপ্রেস ট্রেনটি। ওই ট্রেনটি গতিপথ পরিবর্তন করে পহেলা ডিসেম্বর থেকে খুলনা থেকে পদ্মা সেতুর উপর দিয়ে ঢাকা পর্যন্ত এবং ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে খুলনা পর্যন্ত চলাচল করবে।
আগামী ১ ডিসেম্বর থেকে ২টি ট্রেন চলাচলের সময়সূচীতে দেখা যায় আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে সকাল ৬টা ৪০ মিনিটে ছেড়ে পদ্মা সেতু হয়ে ঢাকা পৌঁছাবে দুপুর ২টা ৪০ মিনিটে। আবার ওই ট্রেনটি ঢাকা থেকে দুপুর ২টা ৪০ মিনিটে ছেড়ে পদ্মা সেতু হয়ে রাজশাহী পৌঁছাবে রাত ১০টা ৪০ মিনিটে।
ট্রেনটি ঈশ্বরদী জংশন, পাকশী, ভেড়ামারা, মিরপুর, পোড়াদহ, কুষ্টিয়া কোর্ট, কুমারখালী, খোকসা, পাংশা, কালুখালী জংশন, রাজবাড়ী, পাঁচুরিয়া জংশন, আমিরাবাদ, ফরিদপুর, তালমা, পুকুরিয়া, ভাঙ্গা, শিবচর, পদ্মা ও মাওয়া স্টেশনে যাত্রা বিরতি করবে।
অপর নকশীকাঁথা মেইল ট্রেনটি খুলনা থেকে রাত ১১টা ৪০ মিনিটে ছেড়ে পরদিন সকাল ১০টা ৪০ মিনিটে ঢাকা পৌঁছাবে। ঢাকা থেকে ১১টা ৪০ মিনিটে ছেড়ে খুলনা পৌঁছাবে রাত ১০টা ৪০ মিনিটে।
দুটি ট্রেন চলাচলের প্রস্তাবনার বিষয়ে রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত জানান, ১ ডিসেম্বর থেকে রাজশাহী থেকে ছেড়ে আসা আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ও খুলনা থেকে ছেড়ে আসা নকশীকাঁথা মেইল এক্সপ্রেস পদ্মা সেতুর ওপর দিয়ে ঢাকা পর্যন্ত চলাচল করবে এমনটা শুনেছি। তবে আমি এখনও কোনও চিঠি পাইনি।
এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিমাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (সিওপিএস) মোঃ আহসানউল্লাহ ভূঁইয়াা বলেন, পদ্মা সেতু দিয়ে আরও দুটি ট্রেন চলাচল করবে। শিগগিরই সংশ্লিষ্ট স্টেশনে নতুন সময়সূচী জানিয়ে দেওয়া হবে।