বর্নিল আয়োজনে পদ্মা সেতুর জনসভা মঞ্চে ৬ দিনের সাংস্কৃতিক উৎসব সম্পন্ন, ভারতীয়রাও মুগ্ধ

শিব শংকর রবিদাস, মো: মনিরুজ্জামান মনির, মো: আবু জাফর, মিশন চক্রবর্ত্তী ও তুষার সাহা :
পদ্মা সেতু উদ্বোধনের সন্ধ্যা থেকে প্রধানমন্ত্রীর জনসভা মঞ্চে ৬ দিনব্যাপী জমকালো সাংস্কৃতিক উৎসব বর্নিল আয়োজনের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। এ আয়োজনে মুগ্ধ হয়েছেন পদ্মা পাড় ,দক্ষিনাঞ্চলের মানুষসহ ভারতীয়রাও। মাদারীপুরের শিবচরের বাংলাবাজারের মঞ্চে শিশু-কিশোরসহ নানা বয়সের মানুষের সাথে এই অনুষ্ঠানে যোগ দেন দেশের বিভিন্ন এলাকার সংসদ সদস্যরা গুনিজনরা। পদ্মা সেতু উদ্বোধনের জমকালো এই আয়োজনে অংশ নিতে পেরে নিজেদের ধন্য মনে করেন অনুষ্ঠানে অংশ নেয়া দেশ বরেণ্য ও গুনী শিল্পীরা। ৬ দিনব্যাপী জমকালো সাংস্কৃতিক উৎসব বর্নিল আয়োজনের শেষ দিন বৃহস্পতিবার রাতে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী, আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান এমপি, দুদক কমিশনার ড.মোজাম্মেল হক খান, ভারত স্কাউটস এন্ড গাইডস চীফ কমিশনার শ্যামল কুমার বিশ্বাস, মাদারীপুর জেলা পরিষদের প্রশাসক মুনির চৌধুরী, মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঝোটন চন্দ, শিবচর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আ: লতিফ মোল্লা, পৌরসভার মেয়র মো: আওলাদ হোসেন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান মোল্লা, সাধারন সম্পাদক ডা: মো: সেলিম, পৌরসভা আওয়ামী লীগ সভাপতি তোফাজ্জেল হোসেন খান প্রমূখ উপস্থিত ছিলেন।
সরেজমিন জানা যায়, পদ্মা সেতু উদ্বোধনকে ঘিরে জেলা প্রশাসন আয়োজনে ৬দিনের মনমুগ্ধকর শিবচরের বাংলাবাজার পদ্মার পাড়ের মঞ্চে সাংস্কৃতিক উৎসব দেখতে ভীড় করেন শিশু-কিশোরসহ নানা বয়সের মানুষ। বঙ্গবন্ধুর জীবনী নিয়ে যাত্রাপালা, নাটকসহ বরেণ্য ও গুনী শিল্পীদের সংগীত পরিবেশনে খুশি সবাই। ৩০ জুন পর্যন্ত এই মঞ্চে সংগীত, নৃত্য, নাটক ও কবিতা আবৃত্তিসহ ছিল নানান আয়োজন। শেষ দিনের অনুষ্ঠানে যোগ দেন চীফ হুইফ, সংসদ সদস্য, জেলা প্রশাসন সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা। চারদিকে লাইটিং-এ আলোকিত। দর্শক ও ¯্রােতারা আনন্দ-উল্লাসে মাতোয়ারা। অনুষ্ঠানের শেষ দিনে গান পরিবেশন করেন কণ্ঠশিল্পী লিজা, অংকনসহ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের জনপ্রিয় কণ্ঠশিল্পীরা। নৃত্য পরিবেশ করেন শামীম আরা নীপা, শিবলী মুহাম্মদসহ নৃত্তাঞ্চলের শিল্পীরা। বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিবেশনায় অনুষ্ঠানের প্রথম দিন ২৫ জুন গান পরিবেশন করেন কন্ঠশিল্পী মমতাজ বেগম, খুরশীদ আলম, খাইরুল আনাম শাকিল, প্রিয়াংকা গোপ, প্রতীক হাসান। এদিন বর্ণাঢ্য লেজার শো, আতশবাজির পাশাপাশি পরিবেশন করা হয় সমবেত নৃত্য। ২৬ জুন সমবেত নৃত্যর পাশাপাশি গান পরিবেশন করেন কন্ঠশিল্পী কনা , ইমরান ও ব্যান্ডদল স্পন্দন। ২৭ জুন সমবেত নৃত্যর পাশাপাশি গান পরিবেশন করেন কন্ঠশিল্পী শফি মন্ডল ও রাজিব। এদিন বঙ্গবন্ধুর জীবনীর উপর মঞ্চায়ন করা হয় যাত্রাপালা কারাগার জীবন ও সংগ্রাম। ২৮ জুন সমবেত নৃত্য, নাট্যদলের পরিবেশনা ও গান পরিবেশন করেন কন্ঠশিল্পী ঐশী। ২৯ জুন গান পরিবেশন করেন কন্ঠশিল্পী মেহেরীন ও সজিব। এদিন বাউল দলের পরিবেশনায় বাউল গান ও বিশেষ অ্যাক্রোব্যাটিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। ৬ দিনের জমকালো এই আয়োজন বাস্তবায়ন করতে সরকারের পক্ষ থেকে জেলা প্রশাসনকে এক কোটি ৩৯ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত চলে এই অনুষ্ঠান।
ফরিদপুর থেকে আসা বিনোদন প্রেমী আয়শা আক্তার বলেন, পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে ছয় দিনব্যাপী চলা সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রতিদিনই এসেছি। দেশের নাম করা শিল্পীদের পরিবেশনা খুব ভালো লেগেছে। আসলে আমরা দক্ষিনাঞ্চলের মানুষ ছাড়া পদ্মা সেতুর গুরুত্ব কেউ অনুভব করতে পারবে না। এটা আমাদের জন্য আর্শিবাদ। পদ্মা সেতুর মূল কারিগড় প্রধানমন্ত্রীর কাছে আমরা চিরকৃতজ্ঞ।
কণ্ঠশিল্পী লিজা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারনেই আমরা পদ্মা সেতু পেয়েছি। আর এই পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ গ্রহন করতে পেরে আমি গর্বিত।
নৃত্যশিল্পী শামীম আরা নীপা বলেন, আমাদের অর্থায়নে পদ্মা সেতু সম্পন্ন হয়েছে এটা আমাদের একটি বড় অর্জন। আমরা অনেক বড় বড় অনুষ্ঠানে অংশগ্রহন করি কিন্তু পদ্মা সেতু উদ্বোধন অনুষ্ঠান একটি আলাদা মাত্র যোগ করেছে।
নৃত্যশিল্পী শিবলী মুহাম্মদ বলেন, এমন একটি ঐতিহাসিক অনুষ্ঠানে আমাদের নৃতাঞ্চলকে আমন্ত্রন করায় সংশ্লিষ্টদের অসংখ্য ধন্যবাদ। পদ্মা সেতু করার মত এত বড় একটি কাজ মাননীয় প্রধানমন্ত্রী করেছেন এটা সত্যি অসাধারন। আর এই অনুষ্ঠানে অংশগ্রহন করতে পারার যে অনুভুতি কি তা ভাষায় প্রকাশ করতে পারবো না।
ভারত স্কাউটস এন্ড গাইডস চীফ কমিশনার শ্যামল কুমার বিশ^াস বলেন, এই অনুষ্ঠানে আসার সুযোগ আমার হয়েছে। এই পদ্মা সেতু এদেশের মানুষের দীর্ঘ দিনের প্রতিক্ষার ফল। আপনাদের সাথে সাথে আমরা ভারতীয়রাও এই সেতু হওয়ায় অনেক আনন্দিত। এই সেতু বাংলাদেশের সাথে আমাদের পশ্চিমবঙ্গের যোগাযোগ আরো সমৃদ্ধ করবে।
মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে ৬ দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান আস শেষ হয়েছে। এই দিনটি আমাদের কাছে স্বরনীয় হয়ে থাকবে।
দুদক কমিশনার ড.মোজাম্মেল হক খান বলেন, ্এই অনুষ্ঠানে দেশ বরেন্য অনেক শিল্পীরা অংশগ্রহন করেছে। অনুষ্ঠান খুবই ভাল লেগেছে।
আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান এমপি বলেন, আমরা পদ্মা সেতু যখন পার হই তখন আনন্দে বুক ভরে যায়। এই সেতু উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত এই সাংস্কৃতিক অনুষ্ঠানে হাজার হাজার মানুষ অংশ গ্রহন করেছে। আমাদের কাছেও অনুষ্ঠানটি খুব উপভোগ্য ছিল।
জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেন, পদ্মা সেতুর সুফলতো মাত্র শুরু হয়েছে। আমাদের এখানে পর্যটক যারা আসবে তাদের জন্য ব্যবস্থা হবে। মাননীয় প্রধানমন্ত্রী দেখে গেছেন। মানুষ যেন আনন্দ করতে পারে, বেড়াতে পারে তার সকল রকমের সুযোগ সুবিধা সরকার করে দেবে। আমাদের পদ্মা সেতু উদ্বোধনে লক্ষ লক্ষ মানুষ এসেছিল। এই সাংস্কৃতিক অনুষ্ঠানেও হাজার হাজার মানুষ আনন্দ উপভোগ করেছে। ইতমধ্যেই কিন্তু মানুষ পদ্মা সেতুর সুফল পেতে শুরু করেছে। আমরা যতদিন বেঁচে থাকবো এই আনন্দ আমাদের ঘরে ঘরে থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দোয়া আমাদের উপর থাকলে দক্ষিনবঙ্গের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে।