পদ্মাপাড়ের মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করবে সেতু: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, পদ্মাপাড়ের দুঃখী মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করবে পদ্মা সেতু। এই সেতু আজ আর কোনো স্বপ্ন নয়, নয় কোনো অলীক কল্পনা।
শনিবার (১৮জুন) রাজধানীর সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড দ্যা প্যাসিফিক (সিরডাপ) মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটি আয়োজিত জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, পদ্মা সেতু কেবল ইট-পাথরের একটি সেতু নয়, এর সঙ্গে লাখ-কোটি মানুষের আবেগ জড়িয়ে আছে। পদ্মা সেতু আমাদের বিজয়ের প্রতীক, উন্নয়নের প্রতীক। আজ আমরা এই সফলতাকে উদযাপন করছি।

তিনি বলেন, এই সেতু বাণিজ্য, কৃষি, শিল্প, জিডিপিসহ প্রতিটি ক্ষেত্রে ভূমিকা রাখবে। এই সেতুতে রেললাইন নির্মাণ সম্পন্ন হলে যশোরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটবে। যার ফলে, আঞ্চলিক বাণিজ্যের প্রসার ঘটবে। পাশাপাশি দক্ষিণ এশিয়ার সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্যেরও প্রসার ঘটবে। সর্বোপরি পদ্মা সেতু আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ। প্রবন্ধে সেতুর প্রাক্কলিত ব্যয়, সুবিধা ও অন্যান্য আনুষঙ্গিক বিষয় তুলে ধরেন তিনি।
অনুষ্ঠানে বক্তব্য দেন পানিসম্পদ ও জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক বিশেষজ্ঞ ও পদ্মা সেতুর বিশেষজ্ঞ প্ল্যানের সদস্য ড. আইনুন নিশাত। তিনি পদ্মা সেতুর ব্যয়ের প্রাসঙ্গিকতা ও অন্যান্য কারিগরি বিষয় বিস্তারিত তুলে ধরেন। বলেন, পদ্মা সেতু বিষয়ে বিশ্ব ব্যাংক যে গোলমাল করেছে তার পেছনে রাজনৈতিক কারণ ছিল।

এ সময় তিনি পদ্মা সেতুতে যেসব বিশেষজ্ঞ কাজ করেছেন, তাদেরকে সরকারের অন্যান্য মেগা প্রকল্পে কাজে লাগানোর আহ্বান জানান।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, সাবেক প্রধান তথ্য কমিশনার ড. গোলাম রহমান, অর্থনীতিবিদ ড. এম খালিকুজ্জামান।

শবনম আজিমের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। তিনি বলেন, আমি দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধু থেকে শুরু করে তার কন্যা শেখ হাসিনার সঙ্গে কাজ করছি। আমি দেখেছি, তারা দেশ ও দেশের মানুষের জন্য চিন্তা করেন। পদ্মা সেতুর মতো রিভার ইনফ্রাস্ট্রাকচার আগামী ১০০-১৫০ বছরে হবে না। বিশ্ব ব্যাংক এতে অংশ না নিয়ে নিজেরাই বঞ্চিত হয়েছে। আমরা বঞ্চিত হইনি।

অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে শিক্ষামন্ত্রী ড. দিপু মনির উপস্থিত থাকার কথা ছিল। তবে, করোনায় আক্রান্ত হওয়ায় তিনি অংশ নিতে পারেননি।