মাদারীপুরে শালিস-মিমাংসা উপেক্ষা করে সংখ্যালঘুর জমি দখলের চেষ্টা

কালকিনি প্রতিনিধি :
মাদারীপুরের কালকিনিতে পৌরসভার মেয়র ও সাবেক উপজেলা চেয়ারমানের শালিস-মিমাংসা উপেক্ষা করে জোরপুর্বক এক সংখ্যালঘু পরিবারের জমি দখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। জমি দখলের চেষ্টার ঘটনায় বাঁধা দিলে ওই সংখ্যালঘু পরিবারকে দেশছাড়া করার হুমকি প্রদর্শন করে আসছে প্রতিপক্ষ। এনিয়ে উভয় পক্ষের মাঝে উত্তেজনা সৃষ্টি হয়েছে। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।
অভিযোগ সুত্রে জানা গেছে, কালকিনি পৌর এলাকার দক্ষিন রাজদী গ্রামের হিন্দু শ্যামল মিত্র, দেবাশিষ মিত্র, নেপাল, আকাশ ও সমীরের বাড়ি সংলগ্ন তাদের কিছু জমি অনেক দিন যাবত নিজের দখলে নেওয়ার পায়তারা চালিয়ে আসছে একই এলাকার এসকান্দার হাওলাদার ও সবুজ হাওলাদার। এনিয়ে উভয় পক্ষের মাঝে দ্বন্ধ সৃষ্টি হলে কিছুদিন পূর্বে এ বিষয়টি নিয়ে উভয় পক্ষকে ডেকে সাবেক উপজেলা চেয়ারম্যান তৌফিকুজ্জামান শাহিন ও পৌরসভার মেয়র এস এম হানিফ সরদারের উপস্থিতিতে এলাকার গন্যমান্য ব্যক্তিরা শালিস-মিমাংসার মাধ্যমে উভয় পক্ষকেই আপোষ করে জমি বুঝিয়ে দেন। ওই জমির দখলে না যাওয়ার জন্য এসকান্দার হাওলাদার ও সবুজ হাওলাদারকে নির্দেশ প্রদান করেন। কিন্তু এই শালিস-মিমাংসাকে উপেক্ষা করে সংখ্যালঘু ওই পরিবারের জমি পুনরায় দখলের চেষ্টা চালিয়ে আসছেন এসকান্দার ও সবুজ। পরে ভুক্তভোগীদের পক্ষ থেকে কালকিনি থানায় একটি অভিযোগ দায়ের করা হলে শুক্রবার দুপুরে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
ভুুক্তভোগী দেবাশিষ ও নেপাল অভিযোগ করে বলেন, কোন প্রকার কাগজপত্র ছাড়াই আমাদের ভিটার জমি দখলের চেষ্টা করে আসছে এসকান্দার ও সবুজ। আমরা তাদের বাঁধা দিলে আমাদের ভারত চলে যাওয়ার জন্য হুমিক প্রদর্শন করে আসছে তারা।
অভিযুক্ত এসকান্দারের ছেলে মিলন হাওলাদার ঘটনা অস্বীকার করে বলেন, হিন্দুদের সাথে আমাদের কোন জমি নিয়ে দ্বন্ধ নেই। তাদের পাশের এনামুল মাষ্টারের জমি মেপে বুঝ দেয়া হয়েছে। আমাদের মেয়র আবার মিমাংসা করে দেবেন।
সমাজ সেবক ও স্থানীয় আওয়ামী লীগ নেতা ভজন দত্ত বলেন, সাবেক উপজেলা চেয়ারম্যান ও মেয়র মিলে মিমাংসা করে দেয়ার পরও এসকান্দার ও সবুজ জমি দখলে জন্য মরিয়া হয়ে উঠেছে। তাই ভুক্তভোগীরা থানায় অভিযোগ করেছেন।
এ ব্যাপারে কালকিনি থানার ওসি ইসতিয়াক আসফাক রাসেল বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।