পদ্মায় স্পীডবোট দূর্ঘটনা: ঘটনাস্থলে নৌ পরিবহন অধিদপ্তরের তদন্ত কমিটি, তদন্ত কার্যক্রম শুরু

মিঠুন রায়, অপূর্ব দাস ও কমল রায়
শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে বাল্কহেডের সাথে স্পিডবোটের দূর্ঘটনায় গঠিত নৌ পরিবহন অধিদপ্তরের তদন্ত কমিটি ঘটনাস্থলে এসে তদন্ত কার্যক্রম শুরু করেছেন। অধিদপ্তরের স্পেশাল অফিসার মেরিন সেফটি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটেট মোঃ ইমদাদুল হকের নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি তদন্ত কার্যক্রম শুরু করেন মঙ্গলবার দুপুরে। কমিটির অপর ২ সদস্য ইঞ্জিনিয়ার এন্ড শিপ সার্ভেয়ার মোঃ শাহরিয়ার হোসেন ও পরিদর্শক আমির হোসেন ভূইয়া। এরআগে মঙ্গলবার সকালে চালকসহ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে শিবচর থানায়। কাঁঠালবাড়ী নৌপুলিশ ফাঁড়ির এসআই লোকমান হোসেন বাদী হয়ে বোটের চালক শাহালম, মালিক চান্দু ও রেজাউল এবং স্পিডবোট ঘাটের ইজারাদার শাহ আলম খান নামের চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।
নৌ পরিবহন অধিদপ্তরের স্পেশাল অফিসার মেরিন সেফটি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটেট মোঃ ইমদাদুল হক বলেন, ভয়াবহ এ দূর্ঘটনার পর ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে। ইতোমধ্যেই আমাদের মহাপরিচালক ঘটনাস্থল পরিদর্শন করেছে। আমরা ঘটনার কারন ও ব্যাকগ্রাউন্ড খুজে বের করবো।
এদিকে শিবচর থানা সূত্রে জানা গেছে, দূর্ঘটনায় আহত চালক শাহালমকে প্রথমে শিবচর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। গতকাল সন্ধ্যায় অবস্থার অবনতি ঘটলে পুলিশ প্রহরায় তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। নৌ পুলিশের পক্ষ থেকে সকালে শিবচর থানায় বোটের চালক, ২ মালিক, ঘাটের ইজারাদারের নামসহ অজ্ঞাত একাধিক জন উল্লেখ করে মামলা দায়ের হয়েছে।
উল্লেখ্য, সোমবার ভোরে ঘাটে নোঙর করে রাখা বালুবোঝাই বাল্কহেডের সাথে শিমুলিয়া থেকে আসা একটি দ্রুতগতির স্পিডবোটের ধাক্কা লাগলে ঘটনাস্স্থলেই ২৬ জনের মৃত্যু হয়। এ ঘটনায় জেলা প্রশাসন ও নৌ পরিবহন