শনিবার থেকে মাদারীপুরে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু

মাদারীপুর প্রতিনিধি :
“ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান” এই শ্লোগানকে সামনে রেখে মাদারীপুরে আগামী ৫ জুন শনিবার থেকে ৬-১১ মাস ও ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু হবে। এ উপলক্ষে মাদারীপুরে বৃহস্পতিবার সকালে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শীর্ষক এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
ভিটামিন ‘এ’ খাওয়ানোর ফলে শিশু যে শুধু রাতকানা রোগ থেকে রক্ষা পায়, তা নয়। ‘এ’ ভিটামিন শিশুদের আরও বহুবিধ উপকার করে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, দৃষ্টি শক্তি ভালো রাখে ও শিশু মৃত্যুর হার কমায়। সংবাদ সম্মেলনে সিভিল সার্জন ডা. মো: সফিকুল ইসলাম সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। কেউ যাতে কোন বিভ্রান্তি ছড়াতে না পারে সেদিকে সবাইকে সজাগ দৃষ্টি রাখার আহবান জানানো হয়।
করোনার কারণে এবার নতুন নিয়মে ক্যাম্পেইন চলবে ৫ থেকে ১৯ জুন পর্যন্ত। ক্যাপসুলটি স্বাস্থ্যকর্মী শিশুর মায়ের হাতে দিবে, মা শিশুকে খাইয়ে দিবে। আগামী শনিবার ০৫ জুন ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফলভাবে সম্পন্ন করার জন্য সাংবাদিকদের আন্তরিক সহযোগিতা কামনা করেন বক্তারা।
সংবাদ সম্মেলনে জানানো হয় ৬-১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। আগামী শনিবার ক্যাম্পেইনে (১ম রাউন্ড) মাদারীপুর জেলার ৪টি উপজেলায় ১ হাজার ৫ শ ৪ টি কেন্দ্রে ভিটামিন এ খাওয়ানো হবে। এতে ৩ হাজার ৩২ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন ।
সংবাদ সম্মেলনে ডা: এম এম খলিলুজ্জামানের সঞ্চালনায় এসময় সাংবাদিক মাহবুবুর রহমান বাদল, বীর মুক্তিযোদ্ধা জাহাঙ্গীর কবির, সুবল বিশ্বাসসহ জেলার প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সকল সাংবাদিক উপস্থিত ছিলেন।