ট্রেনে শিবচর থেকে ঢাকায় যাতায়াত করে কাজ ও ক্লাশ করার স্বর্নযুগ শুরু, চীফ হুইপ লিটন চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্টার ফল

মোহাম্মদ আলী মৃধাা ,মোঃ আবু জাফর ও মিঠুন রায়ঃ
পদ্মা পাড়ের শিবচর-ভাঙ্গা তথা ৫ জেলার মানুষের জন্য শনিবার রেল যোগাযোগের ক্ষেত্রে স্বর্নযুগের সূচনা হলো। শনিবার দুপুরে নতুন ভাঙ্গা কমিউটার ট্রেন উদ্বোধন করেন জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও রেল মন্ত্রী জিল্লুল হাকিম। উদ্বোধনের দিন ট্রেনটি ১২টার দিক শিবচর স্টেশন থেকে ছেড়ে ঢাকার কমলাপুর যায়। শনিবার বেলা ১২ টার দিক শিবচর স্টেশনের সামনে উদ্বোধক হিসেবে কমিউটার ট্রেনটি উদ্বোধন করেন জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মো: জিল্লুল হাকিম। বিশেষ অতিথি ছিলেন রেলপথ মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ.বি.এম ফজলে করিম চৌধুরী এমপি। বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী সভাপতিত্বে এসময় মাদারীপুর জেলা পরিষদ চেয়ারম্যান মুনির চৌধুরী, শিবচর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ আ: লতিফ মোল্লা, নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান ডা: মো: সেলিম, পৌরসভার মেয়র মো: আওলাদ হোসেন খান প্রমুখ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে রেল মন্ত্রী ,চীফ হুইপসহ অতিথিরা টিকিট কেটে ট্রেনটিতে যান । সেখানে গিয়ে ফিতা কেটে বাশি বাজিয়ে ট্রেনটি ছাড়েন।এরফলে এখন থেকে শিবচর থেকে সকালে ঢাকায় গিয়ে কাজ শেষে প্রতিদিন সন্ধ্যায় বাড়ি ফেরার সুযোগ সৃষ্টি হলো। চীফ হুইপের ঐকান্তিক চেষ্টার ফলে এটা সম্ভব হয়েছে বলে মত প্রকাশ করেন রেল মন্ত্রী ও স্থায়ী কমিটির সভাপতি।
রেলওয়ে বিভাগ সুত্রে জানা যায়,এই ট্রেনটি প্রতিদিন সকাল ৭টা ১৫ মিনিটে ভাঙ্গা স্টেশন থেকে ছেড়ে শিবচর স্টেশন , পদ্মা স্টেশন পদ্মা সেতু ও মাওয়া স্টেশন হয়ে ৯টার মধ্যে ঢাকার কমলাপুর পৌছাবে। এরআগে এই ট্রেনটিই রাজবাড়ি থেকে ছেড়ে আসবে ভোর ৫টায়। সন্ধ্যা ৬টায় ট্রেনটি কমলাপুর থেকে আবারো একইরুটে ফিরে আসবে। কর্মজীবী যাত্রী ও শিক্ষার্থীরা এই ট্রেনটিতে চড়ে স্বল্প খরচে বাড়ি থেকে যাতায়াত করতে পারবেন। এই ট্রেনে শিবচর থেকে ভাড়া ২শ ৫টাকা, ভাঙ্গা থেকে ২শ ২৫ টাকা ভাড়া নির্ধারন করা হয়েছে। ৫ মে রবিবার থেকে কমিউটার ট্রেনটি সকাল ৭টা ১৫ মিনিটে ভাঙ্গা স্টেশন থেকে ছেড়ে ৭টা ৩৮ মিনিটে শিবচর স্টেশন থেকে ও শিবচরের পদ্মা স্টেশন থেকে ৭টা ৪৯ মিনিটে ছেড়ে পদ্মা সেতু হয়ে সকাল ৯টার আগে ঢাকার কমলাপুর স্টেশন পৌছাবে। এই ট্রেনটি এরআগে ভোর ৫টায় রাজবাড়ি স্টেশন থেকে ছেড়ে সাড়ে ৫টায় ফরিদপুর পৌছে ভোর ৬টা ১৫ মিনিটে ভাঙ্গায় পৌছাবে। একইভাবে এই ট্রেনটি সন্ধ্যা ৬ টায় ঢাকার কমলাপুর স্টেশন থেকে ছেড়ে ৭টা ১মিনিটে পদ্মা স্টেশন সন্ধ্যা, ৭টা ২৫ মিনিটে শিবচর স্টেশন পৌছে ভাঙ্গায় পৌছাবে ৮টায় ।এরপর ট্রেনটি রাত ৮টা ৩৮মিনিটে ফরিদপুর পৌছে রাত সাড়ে ৯টায় রাজবাড়ি পৌছাবে।
অনুষ্ঠানের বিশেষ অতিথি এ.বি.এম ফজলে করিম চৌধুরী বলেন, চীফ হুইপ মহোদয় নিজে তদারকি করে কখন কোথা থেকে ট্রেন ছাড়লে শিবচরের মানুষ ঢাকা যেতে পারবে , আবার কাজ শেষে বাড়ি ফিরতে পারবে সেটি নিজেই করেছেন। এটা সত্যিই বিরল।
অনুষ্ঠানের উদ্বোধক চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, ্একসময় এখানে ৭টি ফেরি পার হয়ে আসতে হতো। এখন বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কল্যানে দেশের সেরা মহাসড়ক এখানে হয়েছে। সরকারের ঢাকার অদূরে পরিকল্পিত নগরায়নের দিকে আমরা এগিয়ে নিচ্ছি এই এলাকা। এই রেল একসময় টঙ্গী পর্যন্ত যাবে।
প্রধান অতিথি রেল মন্ত্রী জিল্লুল হাকিম চীফ হুইপের বিশেষ এ উদ্যোগের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ কওে বলেন , ভাঙ্গা হয়ে পায়রা বন্দর পর্যন্ত রেল লাইন নির্মান করা হবে। সে লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। এ লাইনে আরো একটি নতুন কোচ ভাঙ্গা পর্যন্ত দেব আমরা। এ বছরের জুলাইয়ে যশোর পর্যন্ত রেললাইন চালু করা হবে।