বঙ্গবন্ধুর প্রতি অকৃত্রিম শ্রদ্ধাবোধ দেখানো শিশু মরিয়ম পেল পুরস্কার

মাদারীপুর প্রতিনিধি :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অকৃত্রিম শ্রদ্ধাবোধ ও ভালোবাসা দেখানো সেই ছোট্ট শিশু মরিয়ম সায়মার হাতে ফুল, বই ও একটি গিফট বক্স তুলে দিয়েছেন মাদারীপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান। বুধবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে ওই শিশু ও তার মা আখি আক্তারকে ডেকে নিয়ে এসব উপহার দেওয়া হয়।
এর আগে মাদারীপুর বিয়াম ল্যাবরেটরি স্কুলের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মরিয়ম সায়মা (৮) রোজ স্কুল ছুটির পর বাসায় ফেরার পথে জেলা প্রশাসকের সরকারি বাসভবনের দেয়ালচিত্রে তাঁর রুমাল দিয়ে কোমল হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মহান মুক্তিযুদ্ধের দৃশ্যগুলো পরিস্কার করে দেয়। পরিস্কার হলে ছবিগুলোয় চুমু খেয়ে আবার স্যালুট জানায়। আবার ছবিগুলোর সামনে দাঁড়িয়ে পরীক্ষার জন্য দোয়া চায়। গত এক মাসের বেশি সময় ধরে রোজ এভাবেই শিশুটি তাঁর মনের মাধুরী দিয়ে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন করে আসছিল।
বিষ্ময়কর বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। এরপরেই বিষয়ট নজরে আসে জেলা প্রশাসকের। পরে তিনি ওই শিশুকে তার কক্ষে ডেকে নিয়ে ফুল দিয়ে স্বাগতম জানায়। পরে শিশুটির হাতে তুলে দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ সহ আরও একটি বই। এ সময় জেলা প্রশাসকের মোড়কে একটি গিফট বক্সও দেওয়া হয় শিশুটিকে।
জেলা প্রশাসকের পক্ষ থেকে এমন উপহার পেয়ে খুশি শিশু মরিয়ম সায়মা ও তার মা আখি আক্তার। এ সময় আখি আক্তার বলেন, ‘জেলা প্রশাসক স্যারকে ধন্যবাদ। তিনি আমার মেয়েকে অনুপ্রাণিত করেছে। বঙ্গবন্ধুর লেখা বই উপহার দিয়েছে। আমি অনেক খুশি।’
এ সম্পর্কে জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান বলেন, ‘প্রতিটি শিশুদের মধ্যে আমরা চাই বঙ্গবন্ধুর আদর্শ জাগ্রত হোক। বঙ্গবন্ধু যেন প্রতিটি শিশুদের মধ্যে বাস করে। দেশপ্রেম দিয়ে তারা পৃথিবী জয় করুক। শিশুদের ছোট্ট ছোট্ট ভালো কাজগুলোকে আমরা এভাবেই অনুপ্রেরণা দিতে চাই।’
মাদারীপুর শহরের ২ নং শকুনি এলাকার বাসিন্দা আব্দুস সালাম মাতুব্বরের মেয়ে মরিয়ম সায়মা। সায়মার বাবা সৌদি প্রবাসী হলেও গত তিন বছর ধরে দেশে ফিরে এখন বেকার। তার মা আখি আক্তার গৃহিনী। সায়মার দুই বছরের বড় একজন ভাই আছে। তার নাম সায়মন ইসলাম। আব্দুস সালাম মাতুব্বরের গ্রামের বাড়ি মূলত শরীয়তপুর সদরে। তবে ছেলে মেয়েদের ভাল স্কুলে লেখাপড়ার জন্য তিনি মাদারীপুর শহরে বাসা ভাড়া নিয়ে থাকছেন।