শিবচরে বোনের বাড়ি বেড়াতে গিয়ে পানিতে ডুবে লাশ হয়ে ফিরলো মাদ্রাসা ছাত্র

মোহাম্মদ আলী মৃধা ও কমল রায় :
মাদারীপুরে শিবচরে বোনের বাড়িতে বেড়াতে এসে বিল পদ্মা নদীর পানিতে ডুবে লাশ হয়ে ফিরলো এক মাদ্রাসা ছাত্র। সোমবার দুপুরে মাদবরচরের বিল পদ্মায় সমবয়সী বন্ধুদের সাথে গোসল করতে গিয়ে নিখোজের ৪ ঘন্টা পর কওমী মাদ্রাসা ছাত্র আবুস সুফিয়ান (১৩) মৃত্যুদেহ উদ্ধার করেছে শিবচর ফায়ার সার্ভিসের একটি ডুবুরী দল। জানা যায়, উপজেলার বাঁশকান্দি ইউনিয়নের পুর্ব মির্জারচর গ্রামের হাফেজ মোঃ কামাল হোসেন হাওলাদারের ছেলে আবু সুফিয়ান গত প্রায় তিন/চার দিন আগে তার ভগ্নীপতি মনিরুজ্জামানের বাড়ী মাদবর চরের খাড়াকান্দি গ্রামে বেড়াতে আসে। সোমবার দুপুরে ঐ এলাকার সমবয়সী বন্ধু ইব্রাহিম ও জাকারিয়ার সাথে আবু সুফিয়ান বিল পদ্মায় গোসল করতে যায়। তারা তিন জন এক সাথে সাঁতার কেটে গোসল করতে থাকে। এ সময় ¯্রােতের তোড়ে দিগভ্রান্ত হয়ে তিন জন তিন স্থানে চলে যায়। অনেক কষ্টে ইব্রাহীম ও জাকারিয়া নদীর পাড়ে উঠতে সক্ষম হলেও আবু সুফিয়ান তীব্র ¯্রােতের কবলে পড়ে নিখোজ হয়। সংবাদ পেয়ে শিবচর ফায়ার সার্ভিসের একটি ডুবুরী দল ও শিমুলিয়া ঘাটের জাহাঙ্গীর আলমের একটি পাবলিক ডুবুরী দল ঘটনাস্থলে পৌছে পৃথকভাবে উদ্ধার তৎপরতা শুরু করে। প্রায় ৩ ঘন্টা চেষ্টা চালিয়ে বিকেল ৪ টার দিক মাদবরচর হাটের পাশ্ববর্তী নদী থেকে তার লাশটি উদ্ধার করা হয়। আবু সুফিয়ান উপজেলার পাঁচ্চর দক্ষিন কান্দি জামিয়াতুল সুন্নার মিজান জামাতের ছাত্র।
নিহতের বন্ধু জাকারিয়া জানান, দুপুর আনুমানিক ১২ টার সময় আমরা ৩ জন বিল পদ্মায় গোসল করতে যাই। সাতার কেটে গোসল করার সময় বিল তীব্র ¯্রােতের কবলে পরে দিগভ্রান্ত হয়ে পরি। আমি ও ইব্রাহিম একটি ট্রলার ধরে পাড়ে উঠতে পারলেও আবু সুফিয়ান পাড়ে উঠতে পারেনি।
শিবচর উপজেলা ফায়ার সার্ভিসের অফিসার ইনচার্জ শ্যামল বিশ্বাস জানান, সংবাদ পেয়ে তাৎক্ষনিক ফায়ার সার্ভিসের একটি ডুবুরী দল নিয়ে ঘটনাস্থলে পৌছায়। এর পর উদ্ধার তৎপরতা শুরু করি। আমাদের সাথে আরো একটি ডুবুরী দল অংশ গ্রহন করে । ৩ ঘন্টা চেষ্টা চালিয়ে আবু সুফিয়ানের লাশটি বিল পদ্মা থেকে উদ্ধার করা হয়। তার পরিবারের কাছে লাশটি হস্তান্তর করা হয়েছে।