বাধভাঙ্গা উচ্ছ্বাসে পদ্মা নদী জয় করলো রেল

শিব শংকর রবিদাস, মোহাম্মদ আলী মৃধা, অপূর্ব দাস,সুজন পাল, মোঃ হাসান মোল্লা :
ফরিদপুরের ভাঙ্গা স্টেশন জংশন হয়ে থেকে শিবচরের ২ স্টেশন হয়ে রেল ট্রাক কার ও ট্রেন যখন পদ্মা সেতুর মুখে তখন আতশবাজির গগনবিদারী শব্দে উচ্ছ্বাস সর্বত্র। পথিমধ্যে স্টেশনগুলোতে কর্মরতরা ফুল ছিটিয়ে,হাত নেড়ে অভিবাদন জানায়। অতিথিদের চোখেমুখে ছিল প্রশান্তি ও স্বস্তি। ভাঙ্গা স্টেশন থেকে ফিতা কেটে ৭ বগি বিশিষ্ট একটি আন্তঃনগর অত্যাধুনিক ট্রেনে উঠেন রেল মন্ত্রীসহ অতিথিরা। ভাঙ্গা স্টেশনে অতিথিদের মাঝে বিফ্রিং করেন প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ব্রি:জে: সাঈদ আহমেদ। এসময় উপস্থিত ছিলেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী, পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, ফরিদপুর ৪ আসনের সাংসদ মজিবুর রহমান চৌধুরী নিক্সন, আব্দুস সোবাহান গোলাপ এমপি, ইকবাল হোসেন অপু এমপি, নাহিম রাজ্জাক এমপি, সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি । আরো উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা পরিষদ চেয়ারম্যান মুনির চৌধুরী, ফরিদপুর জেলা পরিষদ চেয়ারম্যান শাহাদাত হোসেন প্রমুখ। সেনাবাহিনী ও রেল মন্ত্রণালয়ের কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও উভয় পাড়ের নেতৃবৃন্দ ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সকাল থেকেই রেলপথ সংলগ্ন এলাকাজুড়ে ছিল সাজ সাজ রব। এদিন দুপুর ১টা ১৮ মিনিটে ভাঙ্গা রেল স্টেশন থেকে ছেড়ে ভাঙ্গা জংশন, শিবচরের ২টি স্টেশন পদ্মা সেতু হয়ে বিকেল ৩ টা ২০ মিনিটে মাওয়া রেল স্টেশনে এসে পৌঁছায় রেল ট্রাক কার ও ৭ বগি বিশিষ্ট অত্যাধুনিক ট্রেনটি। সেখানে এক প্রেস ব্রিফিংয়ে রেলমন্ত্রী বিফ্রিং করেন । ।
পদ্মা সেতু রেলওয়ে প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক বিগ্রেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ বলেন, অবশ্যই এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। আমরা এই প্রকল্পের সাথে সম্পৃক্ত হতে পেরে সৃষ্টিকর্তার কাছে অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা যথা সময়ের মধ্যেই কাজ শেষ করতে পেরেছি। চার মাসের মধ্যেই কাজ শেষ হয়ে গেছে এতে আমরা খুবই আনন্দিত। গত তিন মাস দিন রাত আমরা ব্রীজের উপরেই কাজ করেছি। কাজের মানের ক্ষেত্রে আমরা বিন্দুমাত্র ছাড় দেইনি। মাওয়া থেকে ঢাকা অংশের কাজও এগিয়ে যাচ্ছে। আশা করি আগামী জুলাই-আগষ্টের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে। সেপ্টেম্বর মাসেই আশা করি মানুষ ঢাকা পর্যন্ত ট্রেনে যেতে পারবে।
সাংবাদিকদের কাছে ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান নিক্সন চৌধুরী উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, আসলে এই অনুভূতি ভাষায় প্রকাশ করা যাবে না। আমাদের এই দক্ষিন পশ্চিমাঞ্চলের মানুষ কোনদিন কল্পনাও করেনি তারা ট্রেনে চড়ে ঢাকা যাবে। ইতমধ্যেই পদ্মা সেতু ও এক্সপ্রেস হাইওয়ে হওয়ার কারনে মানুষ অনেক সুফল পাচ্ছে। আর ট্রেন যোগাযোগ শুরু হলে আমাদের এই অঞ্চলে অর্থনৈতিক বিপ্লব ঘটবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর সময় এ অঞ্চলের মানুষের স্বপ্ন ছিল সড়ক পথের। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের পদ্মা সেতু ব্যবস্থা করে দিয়েছেন। এটি দক্ষিনাঞ্চলের মানুষের অর্থনৈতিক মুক্তির সেতু। রেললাইন ও রেল সেতু আমরা কখনো স্বপ্নও দেখিনি। এটি দাবীও ছিল না। কিন্তু প্রধানমন্ত্রী সেটি করে দিয়ে আমাদের দক্ষিনাঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক উন্নতির ব্যবস্থা করে দিয়েছেন।

রেল মন্ত্রী প্রেস বিফ্রিংয়ে বলেন, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেলপথ আগামী সেপ্টেম্বর মাসে চালু করা হবে । আগামী আগস্ট মাসের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুবিধাজনক সময়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের উদ্বোধন করবেন।
নূরুল ইসলাম সুজন বলেন, প্রকল্পের কাজের অগ্রগতি ভালো। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করা যাবে। সব ঠিক থাকলে আগামী বছরের জুনের মধ্যে যশোর পর্যন্ত রেল লাইন চালু করা হবে।
এদিকে মাওয়া-ভাঙ্গা অংশের অগ্রগতি হয়েছে ৯১ শতাংশ। এই অংশে ৪২ কিলোমিটার রেল লাইনের পুরোটা বসানো হয়ে গেছে। চারটি নতুন রেল স্টেশনের ৬৮ ভাগ কাজ হয়েছে। এদিকে ঢাকা-মাওয়া অংশের অগ্রগতি হয়েছে ৭২.৫০ ভাগ।

প্রকল্পের অগ্রগতির প্রতিবেদনের তথ্য বলছে, ঢাকা-যশোরের পুরো কাজের অগ্রগতি ৭৪ শতাংশ। পদ্মা সেতুর রেললিংক প্রকল্পের অধীনে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হচ্ছে। প্রায় ৪০ হাজার কোটি টাকার প্রকল্পটির ঠিকাদার প্রতিষ্ঠান হলো চীনের চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কম্পানি (সিআরইসি)।