রেলপথে ঢাকার সঙ্গে পদ্মা সেতু হয়ে যুক্ত হলো শিবচর

শিবচর বার্তা ডেক্সঃ
রাজধানী ঢাকার সঙ্গে পদ্মা সেতু হয়ে রেলপথে যুক্ত হলো শিবচর। পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের ঢাকা থেকে পদ্মা সেতু পাড়ি দিয়ে পরীক্ষামূলক রেলট্র্যাক কার মুন্সীগঞ্জের মাওয়ায় পৌঁছায়। পরে ট্র্যাক কারটি সেখান থেকে সেতু পাড়ি দিয়ে পদ্মার এপারে শিবচরের কুতুবপুরে পদ্মা স্টেশন, দত্তপাড়ায় শিবচর স্টেশন হয়ে ফরিদপুরের ভাঙ্গায় যায়।

প্রথমবারের মতো শনিবার (১৯ আগস্ট) বেলা সোয়া ১১টায় পদ্মা সেতু রেল লিংক প্রকল্পের প্রথমাংশ গেণ্ডারিয়া রেল স্টেশন থেকে মাওয়া স্টেশন পর্যন্ত লাইনে প্রথমবারের মত রেল ট্রাককার দিয়ে হয়ে গেলো ট্রায়াল।

রেলসূত্রে জানা গেছে, শনিবার সকাল ১০ টা থেকে এ ৪৮ কিলোমিটার রুটে ট্রাক কার দিয়ে ট্রায়াল হয়। এখনো রেল লাইন পরীক্ষা চলমান। লাইন কতটা রেল চলাচলের উপযোগী তা পরীক্ষা করতে প্রথমবারের মত ট্রায়াল হলো শনিবার। এসময় রেলের ডিজির নেতৃত্বে প্রকল্প পরিচালক, প্রকল্পের চিফ ইঞ্জিনিয়ার, কনসালটেন্ট সেনা বাহিনীর সদস্য এবং ঠিকাদার প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পটির উদ্বোধন করবেন।

এর আগে গত জুন মাসে ভাঙা থেকে মাওয়া পর্যন্ত ট্রেন চালিয়ে লাইন ঠিক আছে কিনা তা পরীক্ষা করে রেলওয়ে। সেপ্টেম্বরের শেষে অথবা অক্টোবর মাসের প্রথম পর্যায়ে ঢাকা থেকে গেন্ডারিয়া হয়ে কে পদ্মা সেতু হয়ে ভাঙা পর্যন্ত ট্রেন চলাচলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ পথের দুরত্ব ৮২ কিলো মিটার।