প্রথমবার রেল ঢাকা থেকে শিবচর হয়ে ভাঙ্গা আসায় উচ্ছ্বসিত দুই ভাই চীফ হুইপ লিটন চৌধুরী ও নিক্সন চৌধুরী এমপি

শিব শংকর রবিদাস, মো: আবু জাফর, মিঠুন রায়, সুজন পাল ও মো: হাসান মোল্লা :
ট্রায়াল রেল ঢাকার কমলাপুর থেকে পদ্মা সেতু হয়ে মাদারীপুরের শিবচরের ২টি রেল স্টেশন ও ভাঙ্গা জংশনে পৌছানোয় উচ্ছ্বাস প্রকাশ করেছেন দুই ভাই জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি ও মজিবুর রহমান চৌধুরী নিক্সন এমপি। বৃহস্পতিবার ঢাকা-ভাঙ্গা রেলওয়ের ট্রায়াল রান সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টা ৭ মিনিটে ঢাকা রেলওয়ে স্টেশন থেকে মাওয়া হয়ে পদ্মা সেতু পাড়ি দিয়ে ফরিদপুরের ভাঙ্গা স্টেশনে ১২ টা ১৭ মিনিটে পৌঁছে ট্রায়াল ট্রেন। প্রায় ৮২ কিলোমিটার দীর্ঘ এই রেলপথ পাড়ি দিতে ২ ঘণ্টা ১০ মিনিট সময় লেগেছে ট্রেনটির। ট্রায়াল রান উদ্বোধন করে ওই ট্রেনে চড়ে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গায় আসেন রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন, জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী, পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শাজাহান খান,ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন) ও স্থানীয় সংসদ সদস্য মজিবুর রহমান নিক্সন চৌধুরী, বেশ কয়েকজন সংসদ সদস্য, রেল সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা। ট্রায়াল ট্রেনে চড়ে ঢাকা থেকে ভাঙ্গায় আসার পথে অতিথিরা মাওয়া রেলওয়ে স্টেশন, পদ্মা সেতু অতিক্রম করে শিবচরের পদ্মা রেলওয়ে স্টেশন পরিদর্শন করেন। ভাঙ্গা জংশনে প্রেস কনফারেন্সে বক্তব্য রাখেন রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন।
ভাঙ্গা রেলওয়ে জংশনে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, শুধু আমি নই, রেল সংযোগের কারনে এ অঞ্চলের সকল মানুষই খুশি। আমাদের দাবী ছিল না তবুও মাননীয় প্রধানমন্ত্রী স্বল্প সময়ের মধ্যে আমাদেরকে রেল সংযোগ করে দিয়েছে। রেল সংযোগের কারনে এ অঞ্চলের অনেক উন্নতি হবে। বিশেষ করে এ অঞ্চলের শিক্ষার্থীরা রেলে চড়ে ঢাকায় গিয়ে পড়াশোনা করতে পারবে। নি¤œবিত্ত ও মধ্যবিত্ত মানুষ রেল ব্যবহার করে সহজেই কর্মস্থলে পৌছে কাজ করতে পারবে। এই রেল সংযোগের কারনেই কিন্তু অনেক বড় বড় মেগা প্রকল্প ইতমধ্যেই এ অঞ্চলে আসতে শুরু করেছে। সবাই জানতে চায় যোগাযোগ ব্যবস্থা কেমন। একসময় পদ্মার পাড়ে আমাদের শিবচরে শুধুমাত্র নৌপথে যোগাযোগ ছিল। বঙ্গবন্ধু আমাদেরকে সড়ক পথের সংযোগ করে দিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা আমাদেরকে পদ্মা সেতু করে দিয়েছেন, রেল সংযোগ দিয়েছেন। আমরা মনে করি এটা আমাদের ভাগ্যের ব্যাপার। মাননীয় প্রধানমন্ত্রীর কারনে আমরা অনেকগুলো বড় বড় প্রকল্প পেয়েছি। এই পদ্মা পাড়াপাড়ে এক সময় আমাদের অনেক মানুষ মৃত্যুবরন করেছে। অনেকে চিকিৎসার জন্য পদ্মা পাড়ি দিতে গিয়ে পদ্মার পাড়ে অ্যাম্বুলেন্সের মধ্যে মারা গেছে। সেই সব কষ্ট কিন্তু এখন আর আমাদের নেই। আমাদের সেই সকল কষ্ট মাননীয় প্রধানমন্ত্রী দূর করে দিয়েছেন। আমরা মনে করি এই রেল সংযোগের কারনে আমাদের এলাকা ভৌগলিকভাবে অনেক গূরুত্ব পাবে এবং অর্থনৈতিকভাবে আমরা আরো স্বাবলম্বী হতে পারবো।

ফরিদপুর-৪ আসনের এমপি মজিবুর রহমান নিক্সন চৌধুরী বলেন, আজকের অনুভূতি আসলে ভাষায় প্রকাশ করা যাবে না। আমাদের এই অঞ্চলের মানুষের দীর্ঘ দিনের স্বপ্ন মাননীয় প্রধানমন্ত্রী আজকে পূরন করেছেন। শুধু ভাঙ্গা-সদরপুর-চরভদ্রাসনের মানুষ নয়, দক্ষিন পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্ন ছিল ঢাকার সাথে রেল যোগাযোগের। আপনারা জানেন যে মহান সংসদে গত বাজেট অধিবেশনে আমি আমার বক্তব্যে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে চেয়েছিলাম যে এই রেল লাইন কমলাপুর পর্যন্ত যাবে। সেখান থেকে যদি এয়ারপোর্ট পর্যন্ত করে দেয়া হয় তাহলে আমাদের প্রবাসী ভাইয়েরা জ্যামে ঘন্টার পর ঘন্টা আটকে না থেকে এয়ারপোর্টে এনে রেলে চড়ে নির্বিঘেœ বাড়ি পৌছতে পারবেন। আমি জেনেছি মাননীয় প্রধানমন্ত্রী অতি শীর্ঘ্যই এই রেল লাইনটি কমলাপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত বর্ধিত করে দেবেন। যাতে প্রবাসী ভাইয়েরা শান্তিতে বাড়ি পৌছতে পারেন। আমি মনে করি এটার কাজও চলছে এবং হয়ে যাবে। আর আমাদের এলাকার যারা কৃষক রয়েছেন তারা অল্প খরচে, অল্প সময়ের মধ্যে তাদের কৃষিপন্য ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পৌছে দিতে পারবেন।