স্থানীয় সরকার নির্বাচনে দৃষ্টান্ত শিবচরের ইউপি নির্বাচন,ভোট পড়েছে ৭৫ ভাগ, চীফ হুইপ লিটন চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা প্রশাসনের

বিশেষ রিপোর্টঃ
মানিক মিয়া ৬০ উর্ধ্ব প্রবীন ভোটার। ভোট কেন্দ্র থেকে হাসতে হাসতে বের হচ্ছেন। বিষয়টা কি ? জানতে চাইলে তিনি বলেন ইভিএমে ভোট দিলাম। কোন বাধা বিঘ্ন নাই। প্রার্থীদের কোন চাপ নাই। কোন মার্কা নাই তাই জনগনের খুব কদর। ভোটের দিন ভোটের আগে কোন জোর জুলুম নাই। সব প্রার্থী অনুনয় বিনয় করে ভোট চায়। আমাগো এমপি সাহেব প্রতিক ছাড়া নির্বাচন দিছে। রাস্তা ঘাটে প্রশাসন পুলিশসহ বিভিন্ন বাহিনী আর বাহিনী । খালি সাইরেন বাজে। এত সুন্দর পরিবেশ । খুব ভাল লাগলো। এভাবেই সোমবার শিবচরের কাদিরপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে ভোট দেয়ার পর নিজের অভিব্যক্তি জানায় প্রবীন এই ভোটার।ইউনিয়ন পরিষদ ভোটের দিনটাই ছিল শিবচরের ভোটারদের জন্য এক উৎসবমুখর দিন। নজিরবিহীন নিরাপত্তার মধ্য দিয়ে কোন ধরনের অপ্রতিকর ঘটনা ছাড়াই শেষ হয় ১৩ ইউনিয়নে ভোট গ্রহন ,গননা ও ফল প্রকাশ। উৎসবমুখর এই নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৭৫ ভাগ। প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা শিবচরের এই নির্বাচনকে দেশের স্থানীয় সরকার নির্বাচনের মডেল বা দৃষ্টান্ত হতে পারে বলে আখ্যা দিয়েছেন। রাজনৈতিক নেতৃবৃন্দ ,প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর টিম ওয়ার্কেই এই সফলতা এসেছে বলে কর্মকর্তা ও প্রার্থীরা দাবী করেন। জেলা প্রশাসক নির্বাচনের সফলতার পিছনে চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর উদ্যোগে আওয়ামীলীগ প্রার্থীতা উম্মুক্ত করার প্রক্রিয়াকেও সাধুবাদ জানিয়ে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
সরেজমিনে পুলিশ প্রশাসন নির্বাচন কমিশনসহ একাধিক সুত্রে জানা যায়, সোমবার শিবচর উপজেলার ১৩ টি ইউনিয়নে ১ম দফার নির্বাচন উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়। মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৭১ হাজার ২ শত ৫৫ জন, পুরুষ ভোটার ৮৯ হাজার ৪০০ জন, মহিলা ভোটার ৮১ হাজার ৮শত ৫৫ জন। মোট ভোট কেন্দ্র ১১৭ টি, ভোট কক্ষ ৪৮৭টি।নির্বাচনে ভোট গ্রহন থেকে গননা , ফল প্রকাশ ও নির্বাচন পরবর্তি পরিবেশ সন্তোষজনক রয়েছে। নির্বাচন পরবর্তি সময়েও তেমন কোন অপ্রতিকর পরিস্থিতির সৃষ্টি হয়নি। নির্বাচনে ভোট পড়েছে ৭৪.৭৪ ভাগ। এরমধ্যে শিবচর ইউনিয়নে ৮২.৭১ ভাগ,কাদিরপুর ইউনিয়নে ৭১.৯৬ ভাগ, পাচ্চর ইউনিয়নে ৭৫.৩৩ ভাগ, মাদবরচর ইউনিয়নে ৭৩.৯২ ভাগ, নিলখী ইউনিয়নে ৭৫.৯৯,দত্তপাড়া ইউনিয়নে ৭১.৩৯ ভাগ, কুতুবপুর ইউনিয়নে ৭৭.৯৯ ভাগ, বহেরাতলা উত্তর ইউনিয়নে ৭২.১৪ ভাগ, বহেরাতলা দক্ষিন ইউনিয়নে ৭৮.৬৩ ভাগ, ভান্ডারীকান্দি ইউনিয়নে ৭৭.১২ ভাগ, বাশকান্দি ইউনিয়নে ৭৩.০০ ভাগ, শিরুয়াইল ইউনিয়নে ৭৩.৮৮ ভাগ ও দ্বিতীয় খন্ড ইউনিয়নে ৭৭.৬০ ভাগ ভোট পড়েছে। এত বিপুল সংখ্যক ভোটার উপস্থিতির মাঝে অসুস্থ ভোটারদেরও ভোট দিতে দেখা গেছে। নারী ভোটার উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। নজিরবিহীন নিরাপত্তার মাঝে উৎসব ছিল সবার চোখে মুখে। নির্বাচনের দিন নিয়োজিত ছিল ২২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট , ৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ৮ প্লাটুন বিজিবি, ১১ শ পুলিশ সদস্য,২২ শ আনসার সদস্য ,প্রতিটি ইউনিয়নে ছিল র‌্যাবের টহল টিম। সকাল থেকে গভীর রাত পর্যন্ত জেলা প্রশাসক ড.রহিমা খাতুন ও পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেলসহ শীর্ষ কর্মকর্তারা ও নির্বাচন কমিশনের কর্মকর্তারা ছুটে বেরান কেন্দ্র থেকে কেন্দ্রে। প্রতিটি কেন্দ্রে ছিল ৬ জন পুলিশ সদস্য ,১২ জন আনসার সদস্য। ৪ স্তরের নিরাপত্তা বলয় গড়ে তুলে পুলিশ ও প্রশাসন। এক কথায় নিশ্চিদ্র নিরাপত্তা বলয় গড়ে তোলা হয় নির্বাচনকে কেন্দ্র করে। শুধু নির্বাচনের দিনই নয় নির্বাচনে আচরন বিধি বজায় রাখতে শুরু থেকেই ইউনিয়নে ইউনিয়নে মোতায়েন ছিল অতিরিক্ত পুলিশ বাহিনীর স্ট্রাইকিং ফোর্স ও ৪জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট। এছাড়াও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান ও ওসি মিরাজ হোসেনের নেতৃত্বে অভিযান ছিল নিয়মিত। উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ হারুন অর রশীদ ভ্রাম্যমান আদালত নির্বাচনের আগ পর্যন্ত ৫৭ টি মামলা করে ৬ লাখ ২৮ হাজার ৫শ টাকা জরিমানা করেন ও ৩ জনকে কারাদন্ড দেন। অপরদিকে পুলিশ শতাধিক মটরসাইকেল জব্দসহ একাধিক আসামী আটক করে।
সুত্র আরো জানায়, শিবচরের ১৩ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭৭ জন, মেম্বার পদে ৪শ ১৭জন ও সংরক্ষিত মহিলা মেম্বার পদে ১শ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দীতা করছেন। দেশের সকল ইউনিয়নে দলীয় প্রতিকে নির্বাচন হলেও শিবচরের ১৩ ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থীতা উম্মুক্ত করা হয়। স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর উপস্থিতিতে উপজেলা আওয়ামীলীগ বর্ধিত সভা করে সর্বসম্মতভাবে প্রার্থীতা উম্মুক্ত রাখার সুপারিশ গৃহিত হয়। বিষয়টি আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যালয়ে পাঠালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়ন বোর্ডের সভায় তা গ্রহন করেন। এরপর থেকেই শিবচর উপজেলাজুড়ে যেন উৎসবের আমেজ বইতে থাকে। প্রতিটি ইউনিয়নেই আওয়ামীলীগের একাধিক নেতা প্রার্থী হয়ে মাঠে ছিল।কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক বিএনপি এ নির্বাচনে না আসার কথা বললেও শিবচরে তাদের প্রার্থীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে ছিল। হাতপাখা প্রতিক নিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের ৯ জন প্রার্থী ও গোলাপ ফুল প্রতিক নিয়ে জাকের পার্টির ৩ জন প্রার্থী ছিল । ব্যাপক কড়াকড়ির কারনে ভোটারের ঘরে ঘরে গিয়ে ভোট চাওয়ায় ছিল প্রতিযোগিতা।
শিরুয়াইল এলাকার ভোটার মোঃ আরিফ হোসেন বলেন, সব প্রার্থীরাই ওপেন ইলেকশন হওয়ায় বারবার আগামো বাড়িতে আসছে। প্রার্থীরা ঘরে ঘরে যেয়ে ভোট চেয়েছে। মানুষের মন ভুলানোর জন্য আপ্রান চেষ্টা করছে। প্রশাসনও খুব কঠোর ছিল। স্থানীয় নির্বাচন এমনই হওয়া উচিৎ ।
বাশকান্দি এলাকার খলিল মিয়া বলেন, এমপি সাহেব চাইছে সুষ্ঠ ভোট। প্রশাসনও দেখাইয়া দিছে নির্বাচন কারে কয়। আমরা খুব খুশি।
দীর্ঘদিনের কাদিরপুরের ইউপি চেয়ারম্যান এবারেরও বিজয়ী প্রার্থী আওয়ামীলীগ নেতা বিএম জাহাঙ্গীর বেপারি বলেন, নির্বাচনকে ঘিরে যেই পরিবেশ সৃষ্টি করা হয়েছে তা অভূতপূর্ব। সারাদেশে চীফ হুইপ মহোদয়ের উদ্যোগে এ নির্বাচনটি দৃষ্টান্ত সৃষ্টি করেছে। প্রশাসনও খুব তৎপর। সরাসরি নির্বাচনে জয়ী হওয়ার অনুভুতিটা আলাদা। এতে দল ও মানুষের প্রতি দায়িত্ববোধ বেড়ে গেল।
বহেরাতলা উত্তরের আরেক জয়ী প্রার্থী জাকির হোসেন হায়দার বলেন, প্রতিটি ভোটারদের বাড়ি বাড়ি গিয়েছি। যেভাবে সুষ্ঠ পরিবেশ সৃষ্টি করা হয়েছে তা অভাবনীয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো ঃ আসাদুজ্জামান বলেন, শতকরা ৭৫ ভাগ মানুষ ভোট দিয়েছে। এতেই প্রমান হয় ভোটাররা আমাদের উপর আস্থা রেখেছে।
পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, আমার কাছে মডেল এ নির্বাচনটি খুবই উৎসবমুখর ছিল। নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা ছিল নির্বাচন ঘিরে।
জেলা প্রশাসক ড.রহিমা খাতুন বলেন, আওয়ামীলীগ প্রার্থীতা উম্মুক্ত করায় নির্বাচনটি উৎসবমুখর ছিল। মানুষের বিপুল আগ্রহ ছিল। চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী স্যারকে ধন্যবাদ জানাবো নির্বাচন অবাধ ও সুষ্ঠ করতে সময়োপুযোগী সিদ্ধান্ত নির্দেশনা দেয়ায়। রাজনৈতিক নেতৃবৃন্দ,প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর টিম ওয়ার্কেই এই সফলতা এসেছে । এই নির্বাচন স্থানীয় সরকার নির্বাচনে একটি মডেল ও দৃষ্টান্ত হতে পারে।
চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী শিবচরে প্রার্থীতা উম্মুক্ত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন , প্রশাসন ও পুলিশ অবাধ ও সুষ্ঠ নির্বাচন উপহার দেয়ায় আমি তাদের ধন্যবাদ জানাই। আওয়ামীলীগ নেতৃবৃন্দদেরও আমি ধন্যবাদ জানাই । উম্মুক্ত এ নির্বাচন ভোট উৎসবে রুপ নিয়েছিল। শিবচরের সকল ভোটার ও প্রার্থীদের আমি শুভেচ্ছা জানাই।