মাদারীপুরে মুক্তিযোদ্ধা পরিবারের জমি দখলের অভিযোগ

মাদারীপুর প্রতিনিধি :
আদালতের রায় পাওয়ার পরে মাদারীপুরের রাজৈরে প্রভাবশালী এক ব্যক্তির বিরুদ্ধে মুক্তিযোদ্ধা এক পরিবারের জমি দখল ও হত্যা চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনার প্রতিকার চেয়ে সোমবার দুপুরে উপজেলার চরবদরপাশা এলাকায় নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করেছেন ভুক্তভোগী মুক্তিযোদ্ধা ইদ্রিস মাতুব্বর।
সংবাদ সম্মেলনে বলা হয়, র্দীঘদিন ধরে চর বদরপাশা এলাকার আতিয়ার রহমান হাওলাদারের সঙ্গে ১২ শতাংশ জমি নিয়ে বিরোধ চলে আসছিল প্রতিবেশি মুক্তিযোদ্ধা ইদ্রিস মাতুব্বর ও তার ভাই আবু বক্কর মাতুব্বরের। দুই পরিবার আদালতে মামলাও করেন। সম্প্রতি আবু বক্কর মাতুব্বর ও ইদ্রিস মাতুব্বর ওই জমির মালিকানা লাভ করে আদালতে রায় পান। এই রায় পাওয়ার পরেও প্রতিবেশি আতিয়ার রহমান মুক্তিযোদ্ধা ইদ্রিস মাতুব্বরকে জমি বুঝিয়ে না দিয়ে উল্টো তাদের নামে একটি হামলা ও ভাঙচুরের মামলা দিয়ে হয়রানি করছে।
সংবাদ সম্মেলনে ইদ্রিস মাতুব্বর বলেন, আমরা আদালতের রায় পেলেও প্রতিপক্ষ আতিয়ার রহমান হাওলাদার আদালতের রায়কে উপেক্ষা করে ওই ১২ শতাংশ জায়গা নিজ দখলে রেখে দিয়েছেন। আমরা জমি দখলে নিতে গেলে আমাদের প্রাণে হত্যার হুমকি দিচ্ছেন। নানা লোক দিয়ে হুমকি-ধামকি দিয়ে যাচ্ছেন। তাঁরা সামাজিকভাবে বিশৃঙ্খলা সৃষ্টি করতে থানায় মিথ্যে মামলা দিয়ে আমাদের হয়রানি করছেন। আমরা এই ঘটনার সুষ্ঠু বিচার দাবি জানাই।
ভুক্তভোগী আবু বক্কর মাতুব্বর বলেন, আতিয়ার রহমান জোরপূর্বক আমাদের জায়গা দখল করে খাচ্ছে। এই জমি নিয়ে কোর্টে মামলা হলে কোর্ট আমাদের পক্ষে রায় দেয়। আদালতের রায় অমান্য করে উল্টো আমাদের এলাকা ছাড়া করতে উঠেপড়ে লেগেছে। আমাদের বিরুদ্ধে করা মিথ্যে মামলাটি প্রত্যাহার চাই। সেই সঙ্গে আমাদের সঙ্গে হওয়া অন্যায়ের বিচার চাই।
সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন স্থানীয় মো. হারুণ মাতুব্বর, আবু তালেব মাতুব্বর, হায়দার আকন ও রফিক মাতুব্বর প্রমুখ।
অভিযোগের বিষয় জানতে চাইলে অভিযুক্ত আতিয়ার রহমান হাওলাদার বলেন, আমি কারো জমি দখল করে রাখি নাই। বরং প্রতিপক্ষের লোকজনই আমার জমিতে অনুপ্রবেশ করে গাছপালা কটে ফেলেছে। আমার বসতঘরে হামলা ও ভাঙচুর করেছে। আমি এ ঘটনার বিচার দাবি করে থানায় মামলা করেছি।
এ সম্পর্কে রাজৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন বলেন, ‘জমিজমা নিয়ে আতিয়ার রহমান ও ইদ্রিস মাতুব্বরের বিরোধ দীর্ঘদিনের। বিষয়টি নিয়ে এক পক্ষে অন্য পক্ষকে দায়ী করছেন। তবে হত্যাচেষ্টা বা রায় পাওয়ার পরেও জায়গা বেদখলে আছে, এমন কোন অভিযোগ আমাদের কাছে মুক্তিযোদ্ধা ইদ্রিস মাতুব্ব করেন নাই। তারা অভিযোগ দিলে আমরা তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।