মাদারীপুরে তিন মন্দিরের ৬ প্রতিমা ভাংচুর, গ্রেফতার-১

মাদারীপুর প্রতিনিধি :
৪ দিনের ব্যবধানে মাদারীপুর সদর ও রাজৈর উপজেলার তিনটি মন্দিরের ৬ টি প্রতিমা ভাংচুর করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় একজনকে আটক করেছে সদর থানা পুলিশ। বুধবার (২১ ফেব্রুয়ারি) রাতে সদর উপজেলার কালির বাজার পরিতোষ ঘোষের কালি মন্দিরের ৩ টি প্রতিমা ভাংচুর করা হয়। এর ৪ দিন আগে শনিবার (১৭ ফেব্রয়ারি) রাতে রাজৈর উপজেলার দুটি মন্দিরের ৩ টি প্রতিমা ভাংচুর করেছে দুষ্কৃতিকারীরা।
স্থানীয়রা জানান, বুধবার (২১ ফেব্রুয়ারি) রাতে সদর উপজেলার কালির বাজার পরিতোষ ঘোষের কালি মন্দিরের ৩ টি প্রতিমা ভাংচুর করা হয়। রাত ১০টার দিকে রাজু মাতুব্বর নামে এক মাদকাসক্ত ব্যক্তি মন্দিরের বেড়া ভেঙ্গে ভেতরে প্রবেশ করে প্রতিমা ভাংচুর করে। এ সময় বাজার কমিটির লোকজন বাধা দিলে সে চাপাতি নিয়ে তাদের দিকে তেড়ে আসে। পরে বেশকিছু লোক রাজুকে ধরে গণধোলাই দিয়ে পুলিশে খবর দেয়। খবর পেয়ে পুলিশ গিয়ে তাকে গ্রেফতার করে। মন্দির কমিটির পক্ষ থেকে একটি জিডি করা হয়েছে।
মাদারীপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ. এইচ .এম. সালাহউদ্দিন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, “এ ঘটনায় রাজু মাতুব্বর নামে একজনকে গ্রেফতার করা হয়েছে।’
অন্যদিকে রাজৈর উপজেলার দক্ষিণ রাজৈর গ্রামের গণেশ পাগল মন্দিরের একই আসনে পাশাপাশি রাধা-কৃষ্ণ বিগ্রহের রাধার মাথা ভেঙ্গে ফেলে দূর্বৃত্তরা। এছাড়াও কালী মূর্তির হাতগুলো মুচড়িয়ে ভেঙ্গে ফেলার চেষ্টা করে। এ সময় প্রতিমার গায়ের অলংকার নিয়ে যায় দুর্বৃত্তরা। একই রাতে পার্শ¦বর্তী মনসা মন্দিরের প্রতিমাটিও ভেঙ্গে ফেলে দূষ্কৃতিকারীরা। শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাতের কোন এক সময় তারা এই কাজ করেছে। রবিবার সকালে আশেপাশের লোকজন এসে প্রতিমা ভাঙ্গা দেখতে পায়। তবে মন্দিরটি অরক্ষিত বলে জানা গেছে। খবর পেয়ে রাজৈর উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম শাহিন চৌধুরী ও রাজৈর থানার ওসি ঘটনাস্থল পরিদর্শন করে দূষ্কৃতিকারীদের শাস্তির আশ্বাস দেন।
মন্দিরের পাশের বাড়ির প্রভাষ মন্ডল জানান, ‘আমরা রাতে ঘুমিয়ে পড়ি, সকালে উঠে দেখি মন্দিরের মূর্তি ভাঙ্গা। কিভাবে কি হলো এবং কারা এমন ঘটনা ঘটালো বুঝলাম না।’
রাজৈর থানার ওসি আসাদুজ্জামান হাওলাদার জানান, ‘মন্দিরের ওখানে একটি পাগল থাকত। ধারণা করা হচ্ছে সেই এটি করেছে। মন্দির কমিটির পক্ষ থেকে জিডি করা হয়েছে।’ তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।