আদালতের রায়ের পরও বেতন বঞ্চিত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ৬ প্রধান সহকারী

মাদারীপুর প্রতিনিধি:
পদোন্নতি পেয়েও আইনী জটিলতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফরিদপুর অঞ্চলের ৬ জন প্রধান সহকারী দীর্ঘ প্রায় ৪ বছর পর আদালতের রায় পেলেও কর্তৃপক্ষের উদাসীনতায় বকেয়া বেতন-ভাতা পাচ্ছেন না। এমনকি চলতি সময়ে তাদের পদোন্নতিপ্রাপ্ত পদেও বহাল করা হচ্ছে না। এতে এই ৬ জন প্রধান সহকারী হতাশায় ভুগছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় ফরিদপুর অঞ্চলের ৬ জন উচ্চমান সহকারী সকল অফিসিয়াল প্রক্রিয়া শেষ করার পর প্রধান সহকারী পদে পদোন্নতি প্রাপ্তি হয়েও আইনী জটিলতায় পদে দীর্ঘ প্রায় ৪ বছর ধরে সংশ্লিষ্ট পদের বেতন-ভাতা থেকে বঞ্চিত রয়েছেন। তাদের পদোন্নতির বিরুদ্ধে অপর এক উচ্চমান সহকারী পদে কর্মরত কর্মচারীর মামলার প্রেক্ষিতে এই ভোগান্তি হয়। তবে ইতিমধ্যেই প্রশাসনিক ট্রাইব্যুনাল থেকে মামলাটি নিষ্পত্তি হয়। এতে সরকার পক্ষে ঘোষিত রায় হয় যে, যারা প্রধান সহকারী পদে কাজে যোগদান করেছিলেন তাদের বকেয়া বেতন-ভাতা প্রদানের জন্যও আদেশ প্রদান করা হয়।
কিন্তু প্রশাসনিক ট্রাইব্যুনালের এই আদেশ কার্যকরের কোনো উদ্যোগ নেই। দীর্ঘ দিন ধরে প্রধান সহকারী পদে কাজ করেও সেই পদের বেতন-ভাতা না পাওয়ায় হতাশ হয়ে পড়েছেন পদোন্নতিপ্রাপ্তরা। এদিকে কোনো যুক্তিসঙ্গত কারণ ছাড়াই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তাদের বেতন-ভাতা প্রদানের জন্য জেলা-উপজেলার সংশ্লিষ্ট হিসাব শাখায় সুপারিশ প্রদান করছে না।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফরিদপুর আঞ্চলিক বিভাগীয় বাছাই ও নির্বাচন কমিটি ২০১৮ সালের ১১ জুলাই সভার সুপারিশ মোতাবেক ৬ জন উচ্চমান সহকারী কাম হিসাব রক্ষককে পদোন্নতি দিয়ে প্রধান সহকারী পদে উন্নীত করে। এর মধ্যে ৩ জন পদোন্নতিপ্রাপ্ত তাদের নতুন কর্মস্থলেও যোগদান করেন। কিন্তু ফরিদপুর সদর উপজেলা কৃষি অফিসে কর্মরত উচ্চমান সহকারী কাম হিসাবরক্ষক ফিরোজ খান এই নিয়োগ প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিবাদী করে ঢাকার প্রশাসনিক ট্রাইব্যুনাল-২ এ একটি মোকদ্দমা দায়ের করেন। এরই প্রেক্ষিতে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ওই মোকদ্দমাটি খারিজ হয়ে যায়। এছাড়া রায়ের আদেশ প্রদান করা হয় যে, প্রধান সহকারী পদে যোগদানের তারিখ থেকে নিয়োগপ্রাপ্তদের বকেয়া বেতন-ভাতাদি ও আর্থিক সুবিধাদি প্রদানের নির্দেশনা দেয়া হয়। এরই প্রেক্ষিতে মোকদ্দমার বাদী ফিরোজ খান প্রশাসনিক আপীল ট্রাইব্যুনালে আপীল দায়ের করলে সেই আপীলটিও খারিজ হয়ে যায়।
পদোন্নতি প্রাপ্ত কৃষ্ণ কান্তি সেন, মো. শাহীন রহমান, লুৎফর রহমান, তাইজ উদ্দিন আহমেদ, শামচুল হক ও রুহুল আমিন খান অভিযোগ করে বলেন, ‘আদালতের নির্দেশে এই বিষয়টি পরিস্কার হয়েছে যে, পদোন্নতির ক্ষেত্রে সকল বিষয় বৈধভাবে সম্পন্ন হয়েছে। ট্রাইব্যুনালে ও আপীল ট্রাইব্যুনালে উভয় ক্ষেত্রেই মোকদ্দমাটি খারিজ হয়ে গেছে। একই সাথে বকেয়া বেতন-ভাতাদি ও আর্থিক সুবিধাদি প্রদানের নির্দেশনা দেয়া হয়। কিন্তু কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঢাকা ও ফরিদপুর অঞ্চল থেকে এই আদেশ বাস্তবায়নের জন্য অফিসিয়াল নির্দেশনা প্রদান না করায় স্ব স্ব জেলা ও উপজেলা কার্যালয় থেকে তাদের বেতন-ভাতা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে না।’
এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক স্বপন কুমার খাঁ বলেন, বিষয়টি আপীল বিভাগে নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে বলে আমি জানি। যেহেতু বিষয়টি আদালতে বিচারাধীন সেহেতু এই ব্যাপারে কোনো মন্তব্য করা সম্ভব নয়। এছাড়া এখানে নতুন যোগদান করেছি, তাই সর্বশেষ পরিস্থিতি জেনে ব্যবস্থা গ্রহণ করা হবে।’