অসহায় খালেদা বেগম পেল বন্ধুসভার সহযোগিতা

মাদারীপুর প্রতিনিধি :
ছোট্ট ছোট্ট তিন নাতি নাতনিকে নিয়ে পথে পথে ভিক্ষা করা ষাটোর্ধ্ব খালেদ বেগমের পাশে এসে দাঁড়িয়েছে প্রথম আলো মাদারীপুর বন্ধুসভা। তারা অসহায় এই পরিবারটিকে ১০ হাজার টাকা আর্থিক সহযোগিতা প্রদান করেন। শুক্রবার বিকেলে সদর উপজেলার মস্তফাপুর এলাকায় খালেদা বেগমের জীর্ণ ঘরে গিয়ে এ সহযোগিতা প্রদান করেন বন্ধুসভার সদস্যরা।
এ সময় উপস্থিত ছিলেন মাদারীপুর বন্ধুসভার সভাপতি ডা. অখিল সরকার, প্রথম আলো মাদারীপুর প্রতিনিধি ও উপদেষ্টা অজয় কুন্ডু, বন্ধুসভার অর্থ সম্পাদক আরিফুর রহমান, দুর্যোগ ও ত্রাণ সম্পাদক পূজা সরকার, বন্ধুসভার সদস্য অমল দত্ত, বাচ্চু প্রমুখ।
অসহায় খালেদা বেগমকে নিয়ে গত ২২ সেপ্টমর প্রথম আলো অনলাইনে ‘ছোট্ট তিন নাতি-নাতনি আর পাগল মেয়েকে নিয়ে পথে পথে খালেদা’ শিরনামে একটি সংবাদ প্রকাশিত হয়। এই ঘটনার পরে অনেকেই অসহায় খালেদা পাশে এসে দাঁড়ান। সম্প্রতি ঢাকার এক ব্যবসায়ী এই পরিবারকে সহযোগিতা করার জন বন্ধুসভার তহবিলে ৮ হাজার টাকা আর্থিক সহযোগিতা পাঠান। পরে বন্ধুসভার সদস্যরা আরও ২ হাজার টাকা সংযুক্ত করে ১০ হাজার টাকা খাদেলা বেগমের হাতে তুলে দেন।
বন্ধুসভার বন্ধুদের আন্তরিকতায় মুগ্ধ খালেদা বেগম বলেন, ‘আমার মাইয়াডা পাগল। মাথা ঠিক নাই। তিন নাতি-নাতনি লইয়া আমি যা পথে ঘুরে পাই তাই দিয়া ওগের দুই বেলা খাওয়াই। শীতে অনেক কষ্ট হইতাছিল। এখন আর কষ্ট থাকবো না। এই টাকা দিয়া নাতি নাতনিগো শীতের নতুন জামা কিনা দিমু। বাজারে গিয়া ভাল খাবার কিনা দিমু। টাকা বাঁচলে যে নাতিডা হাঁটতে পারে না ওরে একটা হুইল চেয়ার কিনমু।’
ইশান (৭), শাহবির (৫) ও ইশামনি (৮)- এই তিন শিশু অসহায় খালেদার নাতি-নাতনি। খালেদা মেয়ে নারগীস বেগম মানসিক ভারসাম্যহীন। মেয়ে আর তিন নাতি-নাতনিকে নিয়ে খালেদা থাকেন মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর এলাকায়। এ এলাকার সালাম খানের বাগানের মধ্যে থাকা একটি ঝুপড়িঘরে বসবাস করেন তাঁরা। এই পরিবারটির সমস্ত ভার খালেদার বহন করতে হয়। বয়সের ভারে খালেদাও কোন কাজ করতে পারেন না। মেয়ে আর তিন নাতি-নাতনিকে নিয়ে খালেদা বেগম পথে পথে ঘুরে ভিক্ষাবৃত্তি করে যা উপার্যন করেন তা দিয়েই তার জীবন চলতে হচ্ছে।
মাদারীপুর বন্ধুসভার সভাপতি অখিল সরকার বলেন, অসহায় এই পরিবারটির পাশে আমরা আছি। মাঝে মধ্যেই আমরা বন্ধুরা এই পরিবারটিকে চিকিৎসা, খাদ্য থেকে শুরু করে সব ধরণের সহযোগিতা করবো।’