এরা ৭ জন পদ্মা সেতু, মেট্রোরেল, টানেলের ন্যায় ট্রেনেও চড়লেন প্রথম দিনই

শিব শংকর রবিদাস, মো: আবু জাফর ও তুষার সাহা :
কাজল কুমার মজুমদার পেশায় ঢাকায় ডিজি প্রেসে কর্মরত। ভ্রমনপাগল মধ্যবয়সী এই ব্যাক্তিসহ ভ্রমন পিপাসুদের বাইসাইক্লিং নামক একটি গ্রুপের ৭ সদস্য পদ্মা সেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেল উদ্বোধনের প্রথমদিনেই ভ্রমনের অভিজ্ঞতার ন্যায় পদ্মাসেতু হয়ে প্রথম বানিজ্যিক ট্রেনেও অনলাইনে টিকেট কাটেন। কিন্তু বাধ সাধে অবরোধ কর্মসূচী। তাই ভ্রমন পিপাসু মনগুলো ছুটে আসে ভাঙ্গা স্টেশনে। যাত্রী হয়ে পূরন করেন ইচ্ছা। এভাবেই হাজারো মানুষের স্বপ্ন পূরন হলো খুলনা থেকে পদ্মা সেতু হয়ে ট্রেনে ৮ ঘন্টায় ঢাকায় পৌছানোয়। আসন পূরনের পরও প্রতিটি বগিতেই ছিল দাড়ানো যাত্রী। তবে নির্বিঘ্নে কম সময়ে পদ্মা সেতু পাড় হয়ে গন্তব্যে পৌছে খুশি যাত্রীরা। ধন্যবাদ জানান প্রধানমন্ত্রীকে। তবে ভাড়া নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রীয়া।
সরেজমিন যাত্রী ও সংশ্লিষ্ট সকলের সাথে কথা বলে জানা যায়, ১ নভেম্বর বুধবার সুন্দরবন এক্সপ্রেস খুলনা থেকে যাত্রী নিয়ে রাত ৯.৪৫ মিনিটে ছেড়ে আসে। ট্রেনটি রাত ৩.২৫ মিনিটে ফরিদপুর পৌছে। সেখান থেকে রাত ৩.৩০ মিনিটে ছেড়ে ভোর ৪.১০ মিনিটে ভাঙ্গা স্টেশনে পৌছে ট্রেনটি। ভাঙ্গা স্টেশন থেকে ট্রেনটি ভোর ৪.১৫ মিনিটে ছেড়ে ৪.৫৫ মিনিটে পদ্মা সেতু অতিক্রম করে। ট্রেনটি যাত্রী নিয়ে ভোর ৫.৪৫ মিনিটে ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌছে। ট্রেনটিতে ১৩ টি বগিতে ৮শ ২০ টি আসন রয়েছে। প্রতিটি বগিতে নির্ধারিত আসন বাদেও যাত্রীরা দাড়িয়ে ঢাকায় পৌছেন। এ ট্রেনের শোভন চেয়ারে ভাড়া ধরা হয়েছে ২শ৩৫ টাকা,এসি ¯িœগ্ধা ৪শ৫০ টাকা, ফরিদপুর থেকে ঢাকা এই দুই শ্রেনীতে যথাক্রমে ২শ৬৫ টাকা ও ৫শ১২ টাকা। খুলনা থেকে ঢাকা এই দুই শ্রেনীতে ৫শ টাকা ও ৯শ৫৫ টাকা এবং এসি বাথ শ্রেনীতে প্রতিজন যাত্রীকে গুনতে হবে ১৭শ২০ টাকা করে। ট্রেনটি আবার সকাল ৮.১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে বেলা ৩.৫০ মিনিটে খুলনা পৌছবে। ২ নভেম্বর থেকে বেনাপোল এক্সপ্রেস বেনাপোল থেকে দুপুর ১ টায় ছেড়ে রাত ৮.৪৫ মিনিটে ঢাকা পৌছবে, আবার রাত ১১.৩৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সকাল ৭.২০ মিনিটে বেনাপোল পৌছবে। এদুটি ট্রেন ভাঙ্গার পর আর কোন স্টেশনে থামবে না।
এছাড়া নতুন সময়সূচি কার্যকর হওয়ার পর মধুমতি এক্সপ্রেস রাজশাহী থেকে সকাল ৬.৪০ মিনিটে ছেড়ে দুপুর ২ টায় ঢাকা পৌছবে, আবার বেলা ৩ টায় ঢাকা থেকে ছেড়ে রাত ১০.৪০ মিনিটে রাজশাহী পৌছবে। নকশিকাঁথা এক্সপ্রেস খুলনা থেকে রাত ১১.৩০ মিনিটে ছেড়ে সকাল ১০.১০ মিনিটে ঢাকা পৌছবে, আবার বেলা ১১.৪০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে রাত ১০.২০ মিনিটে খুলনা পৌছবে। পর্যায়ক্রমে পদ্মা সেতু দিয়ে রাজশাহী হতে মধুমতি এক্সপ্রেস, খুলনা হতে নকশীকাঁথা এক্সপ্রেস ও ঢাকা-ভাঙ্গা রুটে কমিউটার ট্রেন পরিচালনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক মো: কামরুল আহসান স্বাক্ষরিত ২৫ অক্টোবর-২০২৩ তারিখের এক প্রজ্ঞাপনে জানা যায়।
উল্লেখ্য, গত ১০ অক্টোবর এরুটে ট্রেন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভাঙ্গা থেকে ঢাকার যাত্রী কাজল কুমার মজুমদার বলেন, আমাদের একটি ট্যুর গ্রুপ আছে। সেই গ্রুপের সাতজন মিলে আমরা পদ্মা সেতুর উপর দিয়ে চলা প্রথম ট্রেনে ভাঙ্গা থেকে ঢাকা যাচ্ছি। অনেক খুশি লাগছে। আমি পদ্মা সেতু চালুর পর প্রথম যাত্রী হয়েছি, মেট্রোরেলের প্রথম ও কর্নফূলী টানেলের প্রথম যাত্রী হয়েছি। এবার পদ্মা সেতু ট্রেনের প্রথম যাত্রী হলাম।
কুষ্টিয়া থেকে ঢাকাগামী আব্দুর রহিম বলেন, আগে আমরা যমুনা সেতু ঘুরে ৮ ঘন্টায় ঢাকা পৌছতাম। আজ পদ্মা সেতু দিয়ে ৫ ঘন্টায় ঢাকা আসলাম। আমাদের জন্য প্রধানমন্ত্রী যে সুবিধা করে দিয়েছেন তার জন্য তার প্রতি আমরা কৃতজ্ঞ। তবে ট্রেনের ভাড়া আরেকটু কমানোর দাবী জানাই।
লোকো মাস্টার জানান ট্রেনটির চলাচলের তথ্য তুলে ধরেন।
সুন্দরবন এক্সপ্রেস সহকারী লোকো মাস্টার মো: আসাদুল ইসলাম বলেন, পদ্মা সেতুর উপর দিয়ে ট্রেন চালানোর কি যে অনুভূতি তা ভাষায় প্রকাশ করা যাবে না। আমরা দীর্ঘদিন অপেক্ষা করছিলাম কবে দক্ষিন-পশ্চিমাঞ্চলের যাত্রী নিয়ে পদ্মা সেতু পাড়ি দেবো। আজ তা বাস্তবে রুপ নিয়েছে। যাত্রী নিয়ে খুব সুন্দরভাবে আমরা ঢাকা এসেছি। আজ চাকুরীটাকে খুব এনজয় করছি।
ভাঙ্গা রেল স্টেশন সহকারী স্টেশন মাস্টার জিল্লূর রহমান বলেন, এই রুটে পদ্মা সেতু পাড়ি দিয়ে ট্রেন চলাচলকে কেন্দ্র করে এই অঞ্চলের মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ বিরাজ করছে। খুলনা থেকে ভাঙ্গা ৩০১ কিলোমিটার আর ভাঙ্গা থেকে ঢাকা ৮২ কিলোমিটার দূরত্ব। মোট ৩৮৩ কিলোমিটার পথ। তবে যশোরের রুট চালু হলে এই দূরত্ব আরো কমবে।
রেলওয়ে টেরাক ইঞ্জিনিয়ার সৈয়দ শওকত হোসেন বলেন, যে টেরাক লাইন দিয়ে রেল চলাচল শুরু হয়েছে এটা অত্যাধুনিক ও সর্বোৎকৃষ্ট গুনগত মানের আমরা নির্মান করেছি। রেলের সর্বাধিক প্রযুক্তি ব্যবহার করে এই টেরাক নির্মান করা হয়েছে। আজ এই টেরাকের উপর দিয়ে যাত্রী নিয়ে ট্রেন যাচ্ছে এটা খুব আনন্দ লাগছে।
বাংলাদেশ রেলওয়ে পদ্মা সেতু রেল লিংকের প্রকল্প পরিচালক মো: আফজাল হোসেন বলেন, আমরা দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলকে রেলের নেটওয়ার্কে আনতে পেরেছি এটা আমাদের একটি বড় ধরনের সাফল্য। আমরা নির্ধারিত সময়ের আগেই ট্রেন চালু করতে সক্ষম হয়েছি। এই প্রকল্পে যারা কাজ করেছেন তারা সবাই কঠোর পরিশ্রম করেছেন। আজ আমরা সবাই খুব আনন্দিত। আমরা একটি নতুন জেলাকে রেলপথের আওতায় আনতে পেরেছি। তবে বর্তমানে আমাদের জনবল কম আছে। পর্যায়ক্রমে সবগুলো স্টেশনেই পর্যাপ্ত জনবল নিয়োগ দেয়া হবে। আর বর্তমানে ট্রেন পোড়াদহ, কুষ্টিয়া হয়ে অনেক দূর ঘুরে আসার কারনে ভাড়া বেশি। আগামী বছরের মধ্যে যশোর অংেশের কাজ শেষ হলে দূরত্ব অনেক কমে যাবে। আর দূরত্ব কমলে ভাড়াও কমে যাবে।