শিবচরে সালিশ বৈঠকে হামলা সংঘর্ষের ঘটনায় নিহত -১

মোহাম্মদ আলী মৃধা,কমল রায় ও মিশন চক্রবর্ত্তী:
শিবচরে সালিশ বৈঠকে হামলা সংঘর্ষের ঘটনায় খবির শেখ (৬০) নামের একজন চিকিৎসাধীন অবস্থায় আহত একজনের মৃত্যু হয়েছে। ওই সংঘর্ষের ঘটনায় কমপক্ষে নারীসহ ১০ জন আহত হয়েছে। এ ঘটনায় মামলা হয়েছে। পুলিশ একজনকে গ্রেফতার করেছে।
পুলিশ ও পারিবারিক সূত্রে জানা যায়, উপজেলার কাঠালবাড়ীচর ইউনিয়নের বাবু মোল্লাকান্দি গ্রামের শাজাহান শেখ ও তার বোন হালিমার সাথে জমি জমা সংক্রান্ত বিরোধ দীর্ঘ দিন ধরে চলে আসছিল। এই বিষয়টি নিয়ে শাজাহান শনিবার সন্ধ্যায় তার চাচাতো ভাই খবির শেখের কাছে নালিশ করে। খবির শেখ স্থানীয় ইউপি মেম্বার সাইদ বেপারীর কাছে শাজাহানকে নিয়ে যায়। পরে সোমবার সন্ধ্যায় স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে সাইদ বেপারীর বাড়ির উঠোনে সালিশ বৈঠক বসে। ওই সালিশ বৈঠকে খবির শেখের সাথে প্রতিবেশী ফজলু মাদবরের কথা কাটাকাটি হয়। এতে সালিশ বৈঠক পন্ড হয়ে যায়। এর কিছু সময় পর ফজলু মাদবর ও তার লোকজন দেশীয় অস্ত্র নিয়ে খবির শেখের বাড়ীতে হামলা চালায়। হামলায় খবির শেখ (৬০) তার স্ত্রী হোসনেআরা পাখি (৪৫) ছেলে পারভেজ (৩২) তাহমিনা (২৫) জসিম শেখ( ৩৫) নুরজাহান (৭০) সিয়াম (১৭) সহ কমপক্ষে ১০ জন আহত হয়। রাতেই আহতদেরকে শিবচর উপজেলা স্বাস্থ্য কম্পেøক্সে ভর্তি করা হয়। আশংকাজনক অবস্থায় খবির শেখকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরন করা হয়। সেখানে তার অবস্থার অবনতি হওয়ায় রাতেই খবির শেখকে ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার দুপুরে তার মৃত্যু হয়। এ ঘটনায় শিবচর থানায় মামলা হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে একজনকে গ্রেফতার করেছে।
নিহতের স্ত্রী হোসনেআরা পাখি জানান, সাইদ মে¤া^রের বাড়ীতে সালিশি বৈঠক বসলে ফজলু মাদবর ও তার লোকজন প্রথমে ঐখানে হামলা চালায়। এর পর আমার বাড়ীতে হামলা চালিয়ে আসবাবপত্র ভাংচুর সহ নগদ টাকা ও স্বর্নালংকার লুট করে নিয়ে যায়। এ সময় তাদের বাধা দিলে ধারালো অস্ত্র দিয়ে আমার স্বামীর উপর হামলা চালায়। আমার স্বামীকে ওরা পরিকল্পিতভাবে খুন করেছে। আমি এর বিচার চাই।
ইউপি মেম্বার সাইদ বেপারী জানান, শাজাহান প্রথমে খবির শেখের কাছে সালিশি দেয়। এই সংবাদ পেয়ে ফজলু মাদবর খবির শেখের উপর ক্ষিপ্ত হয়ে উঠে। এর পর অর্তকিত হামলা চালিয়ে এই ন্যাক্কার জনক ঘটনাটি ঘটিয়েছে। আমি প্রশাসনের কাছে হামলাকারীদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমুলক শাস্তির দাবী জানাচ্ছি।
শিবচর থানার অফিসার ইনচার্জ মো: মিরাজ হোসেন বলেন, সালিশ বৈঠকে সংঘর্ষের ঘটনায় আহত একজনের চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে। এ ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। অভিযান চালিয়ে একজনকে গ্রেফতার করা হয়েছে। বাকি আসামীদের গ্রেফতার অভিযান অব্যাহত রয়েছে।