শিবচরে মিলল ভয়ংকর বিষধর রাসেল ভাইপার

মিশন চক্রবর্ত্তী :
শিবচরের বাংলাবাজার ঘাটে একটি ভয়ংকর বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ ধরা হয়েছে। স্থানীয় এক মুদি ব্যবসায়ী সাপটিকে ধরে গত দু দিন ধরে একটি প্লাস্টিকের জারে আটকে রেখেছেন। বিষয়টি বন বিভাগকে জানানো হলেও এখন পর্যন্ত কোন ব্যবস্থা নেয়া হয়নি।
জানা যায়, উপজেলার বাংলাবাজার ঘাটের অনন্যা মুদি স্টোরের মালিক লিটন মিয়া গত সোমবার দুপুরে তার দোকানের ফ্রিজের পাশে একটি বিরল প্রজাতির সাপ দেখতে পায়। প্রথমে অজগর সাপের বাচ্চা ভেবে পাশের দোকানীকে ডেকে সাপটি ধরার চেষ্টা করে। সাপটি শারিরিকভাবে কিছুটা দূর্বল থাকায় তারা দুজন মিলে কৌশলে সাপটি ধরে একটি প্লাস্টিকের জারে আটকে ফেলে। সাপটি দেখতে অপরিচিত হওয়ায় তারা ইন্টারনেটের মাধ্যমে গুগলে সার্চ দিয়ে সাপটি সম্পর্কে জানার চেষ্টা করে। গুগল থেকে তারা জানতে পারে সাপটি ভয়ংকর রাসেল ভাইপার। পরে স্থানীয় সাংবাদিকদের মাধ্যমে খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামান  বিষয়টি বন বিভাগকে জানিয়েছেন।
মুদি দোকানী লিটন মিয়া বলেন, প্রায় ৬ মাস আগে অল্প সময়ের জন্য সাপটিকে একবার দোকানের ভিতরে দেখেছিলাম। তারপর আর পাইনি। সোমবার আবারও সাপটিকে দোকানের ফ্রিজের পাশে দেখতে পাই। তখন পাশের দোকানের একজনকে ডেকে এনে দুজনে মিলে সাপটিকে ধরে একটি প্লাস্টিকের জারে আটকে রেখেছি। পরে গুগলে সার্চ দিয়ে জানতে পারি এটি ভয়ংকর রাসেল ভাইপার সাপ। পরে সাংবাদিকদের মাধ্যমে প্রশাসনকে জানানো হয়েছে। সাপটি আমার কাছ থেকে তারা যত দ্রুত সম্ভব যেন নিয়ে যায়। কারন আমি অনেক আতংকে আছি।
প্রসঙ্গত, বিশ্বব্যাপী কিলিং মেশিন খ্যাত রাসেল ভাইপার সাপ আক্রমণের ক্ষেত্রে এতই ক্ষিপ্র যে, ১ সেকেন্ডের ১৬ ভাগের ১ ভাগ সময়ের ভেতরে কামড়ের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারে। কামড়ের পর শরীরের আক্রান্ত স্থানে টিস্যু নষ্ট হয়ে পচন শুরু হয় সাথে সাথে। সময় মতো চিকিৎসা না নিলে মৃত্যু অবধারিত।