শিবচরে প্রশ্ন ফাঁসের অভিযোগে এক শিক্ষক সাময়িক বহিস্কার,পরীক্ষা স্থগিত

শিবচর বার্তা ডেক্স :
ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের প্রশ্ন ফাঁসের অভিযোগে মাদারীপুরের শিবচরের উৎরাইল মুন্সীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুরুল আমিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। উপজেলা আন্তঃ প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় প্রান্তিক মূল্যায়নের সোমবারে অনুষ্ঠিতব্য সকল পরীক্ষা স্থগিত করেছে শিক্ষা অফিস। প্রশ্ন ফাঁসের কারনে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের তিনটি শ্রেনির প্রায় ১২ হাজার শিক্ষার্থীকে যথা সময়ে পরীক্ষা দিতে না পেরে ক্ষুদ্ধ হয়ে বাড়ি ফিরে যেতে হয়েছে।
শিবচর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, আজ সোমবার উপজেলা আন্তঃপ্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় প্রান্তিক মূল্যায়নের ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে ১৮০ টি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেনির শিক্ষার্থীদের পরীক্ষা হওয়ার কথা ছিল। রবিবার সন্ধায় উৎরাইল মুন্সীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুরুল আমিন তৃতীয় প্রান্তিক মূল্যায়নের ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের তিনটি শ্রেনির প্রশ্নপত্র ফাঁস করে ”শিবচর উপজেলা প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদ” নামের একটি মেসেঞ্জার গ্রুপে পোষ্ট দেয়। ফাঁস হওয়া ওই প্রশ্নপত্রে তিনটি শ্রেনির প্রায় ১২ হাজার শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল। পরে প্রশ্ন ফাঁসের বিষয়টি উপজেলা শিক্ষা অফিসের নজরে এলে সোমবারের ওই বিষয়ের পরীক্ষা স্থগিত করে শিক্ষা অফিস। প্রশ্নফাঁসের সাথে জড়িত থাকার অভিযোগে উৎরাইল মুন্সীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুরুল আমিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
নাম প্রকাশে অনচ্ছিুক একজন অভিভাবক জানান, ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের প্রশ্ন ওই শিক্ষক নাকি ভুলবশত অনলাইনে ছেড়ে দিয়েছে । কিন্ত একজন শিক্ষক হয়ে এতবড় ভুল কিভাবে করতে পারে এটা আমার বোধগম্য নয়। অবশ্যই এই ব্যাপারে তদন্ত কমিটি গঠন করা দরকার।
শিবচর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুন্সী রুহুল আসলাম বলেন, রবিবার সন্ধায় ওই প্রশ্নপত্র অনলাইনে দেখতে পান মেসেঞ্জারে যুক্ত অনেক শিক্ষক ও সংশ্লিষ্টরা। অনলাইন থেকে মূহূর্তের মধ্যে সকল শিক্ষক শিক্ষার্থীদের কাছে পৌঁছে যায় ওই তিনটি শ্রেনির প্রশ্নপত্র। যে কারনে ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরবর্তীতে ওই বিষয়ের পরীক্ষার তারিখ জানানো হবে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার পাল জানান, প্রশ্ন ফাঁসের কারনে সোমবার অনুষ্ঠিতব্য সকল শ্রেনির ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়। প্রশ্ন ফাঁসের সাথে জড়িত থাকার অভিযোগে উৎরাইল মুন্সীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুরুল আমিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যাবস্থা গ্রহন করা হবে।