শিবচরে পদ্মায় মা ইলিশ রক্ষা অভিযানে এ পর্যন্ত ৩৮৪ জেলের জেল, ৩ লক্ষাধিক টাকা জরিমানা

শিবচর বার্তা ডেক্স :
ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় মা ইলিশ রক্ষায় শিবচরে পদ্মায় প্রতিনিয়ত অভিযান পরিচালনা করছেন ভ্রাম্যমান আদালত। এ পর্যন্ত ভ্রাম্যমান আদালত পদ্মা নদীতে ইলিশ নিধনের অপরাধে ৩ শ ৮৪ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করেছেন। বিভিন্ন জেলেদের আর্থিক জরিমানা করেছেন ৩ লক্ষাধিক টাকা। এ পর্যন্ত প্রায় সাড়ে ২০ লাখ মিটার জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংশ করা হয়েছে।
জেলা মৎস অফিস সূত্রে জানা যায়, ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত পদ্মাসহ বিভিন্ন নদ নদীতে মা ইলিশ নিধনে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। সরকারের এই নিষেধাজ্ঞা শতভাগ বাস্তবায়নে জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের নের্তৃত্বে ৩ টি মোবাইল টিম গঠন করা হয়। এ সকল টিমে অতিরিক্ত জেলা প্রশাসক সানজিদা ইয়াসমিন, আরডিসি মাহবুবুল হক, ভূমি অধিগ্রহন কর্মকর্তা প্রমদ রঞ্জন ঘটক, জেলা মৎস কর্মকর্তা রিপ কান্তি ঘোষ, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামান, সহকারী কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান, ওসি আবুল কালাম আজাদ, উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা এটিএম শামসুজ্জামানসহ প্রশাসনের কর্মকর্তারা পদ্মা নদীর শিবচর অংশে প্রতিনিয়ত রাতে ও দিনে অভিযান পরিচালনা করছেন। অভিযানকালে মা ইলিশ নিধনের অপরাধে এ পর্যন্ত ৩ শ ৮৪ জন জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে। আর্থিক জরিমানা করা হয়েছে ৩ লাখ ২৮ হাজার টাকা, কারেন্ট জাল ১৭ হাজার ৩১ হাজার মিটার ও অন্যান্য জাল ৩ লাখ ১৬ হাজার মিটার জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংশ করা হয়েছে। এ পর্যন্ত ৪ শ ৫৮ কেজী ইলিশ মাছ জব্দ করে বিভিন্ন এতিমখানায় বিতরন করা হয়েছে।
মাদারীপুর জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বলেন , ইলিশের প্রজনন মৌসুম চলছে। তাই ডিমওয়ালা মা ইলিশ রক্ষায় সরকার ২২ দিন ইলিশ মাছ নিধন, পরিবহন, মজুদে নিষেধাজ্ঞা জারি করেছেন। সরকারের নিষেধাজ্ঞা বাস্তবায়নে আমরা প্রতিনিয়ত পদ্মায় অভিযান পরিচালনা করছি। অসাধু জেলেদের আর্থিক জরিমানা ও জেল প্রদান করা হচ্ছে। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।