শিবচরের ১১ রেড জোন এলাকাসহ সারাদেশের রেড জোনগুলোতে সাধারন ছুটি

শিবচর বার্তা ডেক্স :
করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের অতি ঝুঁকিতে থাকায় রেড জোন হিসেবে চিহ্নিত দেশের ১০ জেলায় সাধারন ছুটি ঘোষনা করেছে সরকার। এ ছুটির আওতায় রয়েছে শিবচরের রেড জোন চিহিৃত পৌরসভার ৩ টি ওয়ার্ড ও ৮ টি ইউনিয়ন।
রাববার (২১ জুন) মধ্যরাতে জনপ্রশাসন মন্ত্রনালয় চট্টগ্রাম, বগুড়া, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা, যশোর ও মাদারীপুরের রেড জোন এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করে আদেশ জারি করেছে। আদেশে বলা হয়েছে, রেড জোন ঘোষিত এলাকায় বসবাসরত সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে। এই ছুটির মধ্যে সাপ্তাহিক ছুটি অন্তর্ভুক্ত থাকবে। শিবচরের রেড জোনগুলো হলো পৌরসভার ১, ৪, ৫ নং ওয়ার্ড এবং ইউনিয়নগুলো হচ্ছে শিবচর, দ্বিতীয়খন্ড, বহেরাতলা দক্ষিন, বাশকান্দি, ভদ্রাসন, কাদিরপুর, মাদবরচর ও পাচ্চর। এ উপজেলার ইয়েলো জোন হলো বহেরাতলা উত্তর,উমেদপুর,চরজানাজাত ও কুতুবপুরসহ ৪ ইউনিয়ন। গ্রীন জোনের তালিকায় রয়েছে পৌরসভার ২,৩,৬,৭,৮,৯ নং ওয়ার্ড ও দত্তপাড়া,শিরুয়াইল, নিলখী, সন্ন্যাসীরচর, বন্দরখোলা,কাঠালবাড়ি,ভান্ডারীকান্দিসহ ৭ টি ইউনিয়ন। অপরদিকে রেড জোনের আওতাভুক্ত রয়েছে মাদারীপুর পৌরসভার ১ থেকে ৭নং ওয়ার্ড ও সদর উপজেলার ছিলারচর, ঝাউদি, খোয়াজপুর, ধুইরাইল, মস্তফাপুর নিয়ে মোট ৫টি ইউনিয়ন। কালকিনি পৌরসভার ১, ৪, ৫, ৭, ৮ ও ৯নং ওয়ার্ড এবং ডাসার, গোপালপুর, আলীনগর এবং শিকারমঙ্গল ইউনিয়ন। রাজৈর পৌরসভার ৬টি ওয়ার্ড এবং উপজেলার ৪ টি ইউনিয়ন লকডাউনের আওতায় রয়েছে।
সরকারের রেড জোন ঘোষিত এলাকায় অবস্থিত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত ও অন্য এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও এ ছুটি প্রযোজ্য হবে।

সাধারণ ছুটি চলাকালে এসব এলাকার লোকজনের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। এছাড়া জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির বাইরে থাকবে বলে আদেশে বলা হয়েছে।

আদেশ অনুযায়ী এসব এলাকায় ২১ জুন থেকে বিভিন্ন মেয়াদে সাধারণ ছুটি থাকবে। কোন কোন রেড জোনে কোন ২১ দিন সাধারণ ছুটি থাকবে আদেশে তাও নির্ধারণ করে দেয়া হয়েছে।

করোনা মোকাবিলায় বেশি আক্রান্ত এলাকাকে রেড (লাল), অপেক্ষাকৃত কম আক্রান্ত এলাকাকে ইয়েলো (হলুদ) এবং একেবারে কম আক্রান্ত বা আক্রান্তমুক্ত এলাকাকে গ্রিন (সবুজ) জোন হিসেবে চিহ্নিত করছে সরকার। রেড জোনকে লকডাউন করা হচ্ছে, সেখানে থাকছে সাধারণ ছুটি। ইয়োলো জোনে যেন আর সংক্রমণ না বাড়ে সেই পদক্ষেপ নেয়া হচ্ছে। সতর্কতা থাকবে গ্রিন জোনেও।