শিবচরের চা দোকানী দম্পত্তির মানবিকতায় ভাসমান পাগলী ও নবজাতকের প্রান রক্ষা

শিব শংকর রবিদাস, মোঃ মনিরুজ্জামান মনির,কমল রায় ও সৃষ্টি দরানী :
শিবচরে এক দরিদ্র চা দোকানী ও তার স্ত্রীর মানবিকতায় রাস্তায় ঘুরে বেড়ানো ভাসমান এক মানসিক ভারসাম্যহীন নারী ও নবজাতক ফিরে পেয়েছে প্রান। অপরিচিত এই মানসিক ভারসাম্যহীন নারী রাস্তায় পড়ে প্রসব বেদনায় কাতরাতে থাকলে স্থানীয় দরিদ্র চা দোকানী ও তার স্ত্রী এগিয়ে এসে নিজ বাড়িতে নিয়ে শুধু সন্তান ভুমিষ্ট করেই থেমে থাকেননি। চিকিৎসা করিয়ে নবজাতকসহ ওই মানসিক ভারসাম্যহীন নারীকে নিজ বাড়িতে রেখেই দেখাশোনা করছেন। এ নিয়ে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে তাদের পাশে দাড়িয়েছেন উপজেলা প্রশাসন। এদিকে শিশুটিকে দত্তক নেয়ার দাবী জানিয়েছেন ওই চা দোকানী দম্পতি।

বিভিন্ন সূত্রে জানা যায়, প্রায় এক মাস আগে উপজেলার মাদবরচর ইউনিয়নের পুরাতন কাওরাকান্দি ঘাট এলাকার রাস্তায় রাস্তায় ময়লা ছেড়া কাপড়ে এলামেলো চুলে ঘুরে বেড়ায় চল্লিশর্ধ এক মানসিক ভারসাম্যহীন (পাগলী) নারী। কখনো মানুষের কাছে হাত হাতেন বা কখনো ইচ্ছে করে যে যা দেয় তাই খান। রাস্তার ফুটপাতে, স্কুল ঘরের বারান্দা কখনো বা গাছতলায় ঘুমিয়েই রাত কাটান। শিশু, কিশোর, বয়স্করা পাগলী বলেই ডাকেন। পরিচয় জানতে চাইলে অসংলগ্নভাব্ েনিজের নাম কখনো জিয়াসমিন, কখনো মরিয়মসহ বিভিন্ন নাম বলে জানান পাগলীটি। স্থানীয় দরিদ্র চা দোকানী আবুল খালেক বেপারীর দোকানের সামনে ওই পাগলী প্রতিনিয়তই এসে বসে থাকতো। খালেক বেপারী লক্ষ করেন পাগলীটি গর্ভবতী। তাই তিনি মানবিক দিক বিবেচনা করে পাগলীটিকে ডেকে ডেকে দোকান থেকে খাবার খাওয়াতো, বিশ্রামের জন্য দোকানের পাশে জায়গা দিতো। বাড়িতে স্ত্রী রিনা বেগমকে বিষয়টি জানালে তার পরামর্শে খালেক বেপারী সব সময় পাগলীটিকে নজরে রাখতো। দোকান সংলগ্ন এলাকায় বাড়ি হওয়ায় রিনা বেগমও প্রায়ই পাগলীটিকে বাড়িতে ডেকে নিয়ে খাবার খাওয়াতো। গত ৪ জুলাই শনিবার আনুমানিক সকাল ৯ টার দিক পুরাতন ঘাট এলাকার রাস্তার পাশে পড়ে প্রসব বেদনায় ছটফট করছিল ্ওই পাগলী। এ ঘটনা দেখে আবুল খালেক বেপারী ও তার স্ত্রী রিনা বেগম তাকে রাস্তা থেকে তুলে নিজ বাড়িতে নিয়ে আসেন। সহযোগিতার জন্য প্রতিবেশীদের ডাকলেও করোনা পরিস্থিতির কারনে কেউ এগিয়ে আসেননি। বাধ্য হয়ে রিনা বেগম সাহস করে একাই ধাত্রীর কাজ করেন। জন্ম নেয় সুন্দর ফুটফুটে একটি পুত্র সন্তান। ততক্ষনে আবুল খালেক একজন গাইনি চিকিৎসক ডেকে আনেন। চিকিৎসক ও রিনা বেগম মিলে শিশু ও তার মায়ের পরিচর্যা করে সুস্থ করে তোলেন। পাগলীর ছেলে হয়েছে এ খবর এলাকার ছড়িয়ে পড়লে শত শত উৎসুক জনতা ছুটে আসেন আবুল খালেকের বাড়িতে। তবে মানসিক ভারসাম্যহীন নারী কখনো মাতৃ ¯েœহে শিশুটিকে আদর করে বুকের দুধ খাওয়ান আবার কখনো পাগলামী করে দূরে ঠেলে দেওয়ার চেষ্টা করে। পরিচয় বিহীন মানসিক ভারসাম্যহীন এই নারীর সন্তান প্রসব নিয়ে এলাকায় চাঞ্চল্য সৃষ্ঠি হয়েছে। সন্তান প্রসবের পর থেকে নিজ বাড়িতে রেখেই সন্তানসহ পাগলীর ভরন পোষন করছেন দরিদ্র চা দোকানীর পরিবার। সম্পূর্ন সুস্থ্য না হওয়া পর্যন্ত তাকে নিজেদের আশ্রয়েই রাখবেন বলেও তারা সিদ্ধান্ত নিয়েছেন। তবে অসংলগ্ন কথা বলা এই পাগলীর কাছে শিশুটি কতটা অনিরাপদ থাকবে তা নিয়ে স্থানীয়দের মাঝে রয়েছে শংকা। বাবাহীন শিশুটির ভবিৎষত কি হবে তার জবাব নেই কারো কাছে। এ খবর পেয়ে বুধবার দুপুরে শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান ও সমাজসেবা কর্মকর্তা মোঃ শাহ আলম ঘটনাস্থলে ছ’টে যান । তারা শিশুটি ও পরিবারটিকে খাবার সহায়তা দেন।
স্থানীয় নর্গিস বেগম বলেন, পাগলীর সাথে খুবই অন্যায় ঘটনা ঘটেছে। তবে আবুল খালেক ও তার পরিবার পাগলীর সন্তান প্রসব থেকে শুরু করে এখন পর্যন্ত নিজ আশ্রয়ে রেখে মহান মানুষের মত কাজ করেছে। এটা সবার দ্বারা সম্ভব নয়। তবে এই ছেলেটির ভবিৎষত কি হবে তা একমাত্র আল্লাই জানেন।
স্থানীয় সালাউদ্দিন মিয়া বলেন, আমরা প্রশাসনের কাছে জোর দাবী জানাই এই জঘন্যতম ঘটনার জন্য যে বা যারা দায়ী তা সুষ্ঠ তদন্ত করে তাদের বিচার করা হউক। যাতে মানসিক ভারসাম্যহীন মানুষ সমাজে নির্বিঘেœ চলাফেরা করতে পারে।
রিনা বেগম বলেন, পাগল হলেও তো ও আমার মতই একজন নারী। তাই ওর প্রসব যন্ত্রনা দেখে রাস্তা থেকে তুলে নিজ বাড়িতে নিয়ে আসি। আশপাশের কাউকে ডেকে না পেয়ে নিজেই সাহস করে ধাত্রীর কাজ করে ছেলে সন্তানের জন্ম দেই। পরে ডাক্তার এসে বাকি কাজ সম্পন্ন করে। পাগলীর কাছে বাচ্চাটিকে রাখলে দুধ না খাইয়ে কানে মুখে কাঠি ঢুকানোর চেষ্ঠা করে। আবার একদিন দেখি পানি ভর্তি গামলায় রেখে বাচ্চাটিকে চুবিয়ে নাওয়ানোর চেষ্টা করছে। তাই বাচ্চাটিকে নিজের কাছেই চোখে চোখে রাখি। বাচ্চাটিকে তাই বাজার থেকে দুধ কিনে খাওয়াচ্ছি।
আবুল খালেক বেপারী বলেন, প্রায় এক মাস ধরে পাগলীটা আমার দোকানের আশপাশে ঘোরাফেরা করে। সন্তানসম্ভবা মনে হওয়ায় মানবিক চিন্তা থেকেই ওকে আমরা নজরে নজরে রেখেছি। স্থানীয় অন্যরাও বিষয়টি জানতো। সন্তান প্রসবের সময় আমরা নিজ বাড়িতে নিয়ে এসেছি। আমার বাড়িতেই একটি ছেলে সন্তানের জন্ম দিয়েছেন। এখনো আমার কাছেই আছে। জানিনা সুস্থ্য হওয়ার পরে ওরা কোথায় যাবে। আর ছেলেটিরই বা ভবিৎষত কি হবে। তাই আমরা ছেলেটিকে দত্তক নিতে চাই।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, করোনা পরিস্থিতিতে মানুষ যখন কিছু কিছু ক্ষেত্রে অমানবিক হয়ে উঠেছে। সেই মুহুর্তে চা দোকানী খালেক ও রীনা দম্পত্তি মানবিকতায় ভাসমান মানসিক প্রতিবন্ধী ও তার নবজাতককে নিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। আমরা ওদের খাবার সহায়তা দিয়েছি। খালেক ছেলেটিকে দত্তক নিতে চাইছে।