দেড় হাজার কোটি টাকা ব্যয়ে শিবচরে হবে দেশের প্রথম ফ্রনটিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান

দৈনিক সমকালঃ
দেশের প্রথম বিশ^মানের ফ্রনটিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে পদ্মা সেতুর মাদারীপুর প্রান্তের শিবচরে। শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি নামে বিশেষায়িত এ প্রতিষ্ঠানের নির্মান ব্যয় ধরা হয়েছে দেড় হাজার কোটি টাকা। কোন বিদেশী ঋন সহায়তা ছাড়াই প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ হাইটেক পার্ক কত্তৃপক্ষ।
প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে(প্রকল্পটি মঙ্গলবার অনুমোদন পায়)। অনুমোদনের পর দ্রুতই এর কাজ শুরু করা হবে। শেষ করা হবে ২০২৬ সালের মধ্যে। জাতীয় ও আন্তজার্তিক বিশেষজ্ঞদের সহায়তা নেওয়া হবে প্রকল্পটি নির্মান এবং কার্যক্রম পরিচালনায়। এ প্রকল্পর মধ্য দিয়ে শুরু হতে চলেছে পদ্মা সেতু কেন্দ্রিক অর্থনৈতিক মহাকর্মযজ্ঞ।
ইতোমধ্যে পরিকল্পনা কমিশন প্রকল্পটি অনুমোদনের জন্য সুপারিশ করেছে। কমিশন বলেছে , আধুনিক শিক্ষা পদ্ধতি ,উদ্ভাবনী ও জীবনব্যাপী শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার মাধ্যমে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে দেশকে আত্মনির্ভরশীল করার ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি। সরকার,প্রযুক্তি সংক্রান্ত শিক্ষাবিদ ও শিল্প উদ্যোক্তাদের সমন্বয়ে প্রতিষ্ঠানটি গড়ে তোলা হবে। এর মাধ্যমে বিশে^র সর্বাধুনিক প্রযুক্তির সুবিধা পাবে শিল্প কারখানা ।
এ সংক্রান্ত প্রকল্প উন্নয়ন প্রস্তাব (ডিপিপি) বলা হয় , সব পর্যায়ে শিক্ষার মানোন্নয়ন ,ডিজিটাল সুবিধা সবার কাছে পৌছে দেয়া এবং প্রযুক্তির ব্যবহার সহজ করার উদ্দ্যেশে প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। প্রকল্প এলাকা হিসেবে পদ্মা সেতু সংলগ্ন এলাকা নির্বাচন করা হয়েছে। কারন হিসেবে বলা হয়েছে –পদ্মা সেতুর কারনে সড়ক ,নৌ ও রেলপথের ব্যবস্থা থাকায় এখানে সারাদেশের সঙ্গে সহজেই যোগাযোগ রক্ষার সুবিধা পাওয়া যাবে।
পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগ প্রকল্পটি যাচাই বাছাই করেছে। প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) একাধিক বৈঠকে প্রকল্পের বিভিন্ন কার্যক্রম নিয়ে কর্মকর্তাদের মতামত নেয়া হয়েছে।
এ প্রসঙ্গে আর্থসামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মোসাম্মত নাসিমা বেগম বলেন, প্রকল্পটিকে সর্বাধুনিক অবকাঠামোতে সাজানো হচ্ছে। প্রযুক্তির সেবা ও পরামর্শের জন্য বিদেশি পরামর্শকও থাকবেন। তবে প্রকল্পের কাজ যথাযথভাবে শেষ করা গেলে বিদেশি প্রযুক্তি কিংবা প্রযুক্তিবিদের আর প্রয়োজন হবে না। সব বয়সী ব্যক্তিই প্রতিষ্ঠানটি থেকে শিক্ষা নিতে পারেন এবং দক্ষ মানব সম্পদ ও তথ্য প্রযুক্তির উদ্যোক্তা হিসেবে অর্থনীতিতে মূল্য সংযোজন করতে পারবেন।
প্রসঙ্গত, ফ্রনটিয়ার প্রযুক্তিতে বিশে^র বিভিন্ন জায়গায় বিভিন্ন সময় আবিস্কৃত নতুন প্রযুক্তিকে কার্যকরভাবে অন্তর্ভুক্ত করা হয়। আধুনিক ও জীবনব্যাপী এই প্রযুক্তি শিক্ষায় শিল্পের বর্তমান এবং আগামীর চাহিদাকে গুরুত্ব দেয়া হয়। ফলে সাধারন প্রযুক্তির মতো সময়ের ব্যবধানে তা হারিয়ে যায় না।
এ প্রকল্পের বিভিন্ন কার্যক্রমের মধ্যে রয়েছে গবেষনা উন্নয়ন ও ব্যবসা কেন্দ্র ,ডাটা সায়েন্স,সাইবার নিরাপত্তা, মেশিন লার্নিং, ব্লক চেইন, চিপ ডিজাইনসহ তথ্য প্রযুক্তির নিত্য নতুন আবিস্কার আয়ত্তের লক্ষ্যে হাতে কলমের শিক্ষা । এর ডিপিপিতে সাতটি বৈদুতিক উপ কেন্দ্র, খাল খনন ও সড়ক অবকাঠামো উন্নয়নের কথা বলা হয়েছে।