করোনা লকডাউনের ১ বছর:অচল জনপদ থেকে প্রতিরোধে দৃষ্টান্তর নাম চীফ হুইপ লিটন চৌধুরী ও শিবচর

বিশেষ রিপোর্টঃ
১৯ মার্চ দিনটিতে হঠ্যাৎ চারদিকে সাইরেনের শব্দ। চরম মৃত্যু ঝূকির মাঝেও আইন শৃঙ্খলা বাহিনী, প্রশাসন,জনপ্রতিনিধি,পৌরসভা,আওয়ামীলীগ নেতৃবৃন্দদের পাহাড় সমান ব্যস্ততা। পূর্ব অভিজ্ঞতা ছাড়াই মানুষকে বাচাতে মরনপন চেষ্টা। নিস্তব্ধ ভয়ার্ত এক জনপদে রুপ নেয় শিবচর । শিবচরের সকল প্রবেশ পথ বন্ধ করে দেয়া হয়। দেশের প্রথম করোনা সংক্রমিত হওয়ায় সারাদেশে এক আতংকের নাম হয়ে উঠে শিবচর। এক বছরের মাথায় সেই শিবচরকেই করোনা প্রতিরোধে দৃষ্টান্ত মানেন আইইডিসিআর, স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের কর্মকর্তারা। জীবনের ঝূকি নিয়ে চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর কয়েক দফা শিবচর পরিদর্শনসহ বলিষ্ট নেতৃত্বেই এমন পরিবর্তন হয়েছে বলে সুত্রর দাবী।
জানা যায়, গত বছরের ১৯ মার্চ দেশে সর্বপ্রথম প্রবাসী অধ্যুষিত শিবচরকে লকডাউন করা হয়। ইটালী প্রবাসীর মাধ্যমে তার পরিবারের ৮ জন করোনায় আক্রান্ত হয় শুরুতেই। মারা যায় ওই প্রবাসীর বাবা। আইইডিসিইআরের বিশেষ টিম অবস্থান নেয় শিবচরে। আড়াই শতাধিক পুলিশ সদস্য , প্রশাসন মোতায়েন করা হয় উপজেলাজুড়ে। মাঠে নামে অতিরিক্ত ম্যাজিস্ট্রেট ,র‌্যাব,আওয়ামীলীগ নেতৃবৃন্দ ,পৌরসভা, উপজেলা পরিষদ,ইউনিয়ন পরিষদ,জনপ্রতিনিধিরা । বন্ধ করে দেওয়া হয় দোকানপাট, গণপরিবহন। শুরুতে মাত্র চার ঘণ্টা খোলা থাকে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান। বন্ধ হয়ে যায় সব সাপ্তাহিক হাট। শিবচরের সকল প্রবেশদ্বার ব্যরিকেড বন্ধ করে দেয়া হয়। চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ওয়ার্ড পর্যায় পর্যন্ত কমিটি গঠন করে হোম কোয়ারেন্টাইনে থাকা প্রবাসী ও দরিদ্রদের খাবার সহায়তা ঘরে ঘরে পৌঁছে দেন।শিবচরে করোনার বিস্তারর রোধে শুরু থেকেই প্রধানমন্ত্রী ও আইইডিসিআরের নির্দেশনা মেনে চলতে চিফ হুইপ কঠোর অবস্থান নেন। আক্রান্ত পরিবারগুলোর প্রতি খাদ্য সহায়তায় নজর দেন বিশেষভাবে। মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মীদের জন্য দেন ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীসহ (পিপিই) আনুষঙ্গিক জিনিসপত্র। লক্ষাধিক প্যাকেট খাবার,চাল দফায় দফায় নিয়মিত খাবার সহায়তা পৌঁছে দেওয়ার কারণে কেউ লকডাউন ভেঙে ঘর থেকে বের হয়নি। শিবচরের দক্ষিন বহেরাতলা হাজী আবুল কাশেম উকিল মা শিশু কল্যান কেন্দ্রে চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ব্যক্তিগত অর্থায়নে স্থাপন করেন ২০ শয্যার বিশেষায়িত আইসোলেশন কেন্দ্র। যেখানে হাই ফ্লো নেজাল কেনোলো থেরাপি সিস্টেম,অক্সিজেন জেনারেটর ,পালস্ অক্সি মিটার,ইনফ্রাডার থা¤্রােমিটার, অক্সিজেন সিলিন্ডারসহ নানাবিধ সুযোগ সুবিধা সংযোজন করা হয় । এ পর্যন্ত শিবচর উপজেলায় করোনায় আক্রান্ত হয়েছে ২শ৯১ জন। মারা গেছেন ৬ জন। সুস্থ হয়েছেন ২শ৮৩ জন।
ভুক্তভোগী সুনিল রায় বলেন, এপ্রিল মাসের শুরুতে আমার স্ত্রীর বাচ্চা ডেলিভারির জন্য ফরিদপুরের পরিচর্যায় ভর্তির পর অপারেশন সেন্টারে নেয়ার পর যখন ডাক্তার প্রেসক্রিপশনে শিবচর লেখা দেখে তখন ডাক্তার নার্স সবাই পালিয়ে যায়। অনেক অনুরোধ করেও কোন ফরিদপুরের কোন হাসপাতালে ভর্তি নেয়নি। পরে শিবচর ফেরৎ এনে ডেলেভারি করাই।
আইসোলেশ সেন্টারে সেবা পাওয়া রুগী ৬০ উর্ধ্ব মজিবর রহমান বলেন, করোনা হলে প্রচন্ড শ^াস কষ্টে আমি খুব কষ্ট পাচ্ছিলাম। প্রশাসনের পক্ষ থেকে শিবচর আইসোলেশন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখানে নিয়েই আমাকে হাই ফ্লো নেজাল কেনোলো থেরাপি সিস্টেম দিয়ে অক্সিজেন বাড়ানো হয়। এছাড়াও এখানে অক্সিজেন জেনারেটর ,পালস্ অক্সি মিটার,ইনফ্রাডার থা¤্রােমিটার, অক্সিজেন সিলিন্ডার সব আছে। খাবার মান ও স্বাস্থ্য সেবাও খুব ভাল মানের ছিল।
শিবচর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা ডাঃ শশাঙ্ক চন্দ্র ঘোস বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলার কোন অভিজ্ঞতাই আমাদের ছিল না। চীফ হুইপ স্যারের কঠোর নজরদাড়ি কার্যকর ভূমিকায় স্বাস্থ্য কর্মী, আওয়ামীলীগ নেতৃবৃন্দ,প্রশাসন,আইনশৃঙ্খলা বাহিনী , পৌরসভা,জনপ্রতিনিধি, সাংবাদিকরা এক টিম ওয়ার্ক কাজ করায় পরিস্থিতি নিয়ন্ত্রন হয়।
আইইডিসিআরের কর্মরত চিকিৎসক ডাঃ সুব্রত মালাকার বলেন, শিবচরে ৮ জন সনাক্ত হওয়ার পর কনটেইনমেন্ট ও লকডাউন মানানোর ক্ষেত্রে যে উদ্যোগ নেয়া হয়েছিল তা দৃষ্টান্ত। ঘরে ঘরে খাবার পৌছে দেয়া , দোকানপাট বন্ধ, জনজীবন সীমিতকরনে টিম ওয়ার্ক কাজ করেছে।
উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ডাঃ মোঃ সেলিম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ দফা বাস্তবায়নে চীফ হুইপ মহোদয়ের নির্দেশনা মোতাবেক করোনা বিরুদ্ধে আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ জীবন বাজি রেখে কাজ করেছেন। অনেক নেতা করোনায় মৃত্যুবরন করেছেন। অনেকে আক্রান্ত হয়ে মুক্ত হয়েছেন।
করোনা আক্রান্ত হয়ে মুক্ত হওয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, করোনা ভাইরাস সংক্রমিত হওয়ায় দেশে প্রথম লকডাউন করা হয় শিবচরকে । কঠোর লকডাউন, লক্ষাধিক প্যাকেট খাবার ঘরে ঘরে খাবার পৌছে দেয়া,আইসোলেশন কেন্দ্র স্থাপন,সকল ইউনিট সম্বন্বিতভাবে কাজ করে দেশজুড়ে এক অনন্য নাম চীফ হুইপ স্যার। আজ শিবচরে করোনা সংক্রমন ও প্রতিরোধে সারাদেশে উদাহরনযোগ্য।
পৌরসভার মেয়র আওলাদ হোসেন খান, করোনা পরিস্থিতিতে সবাই যখন আমাদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল তখন সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন চীফ হুইপ মহোদয়। জীবন বাজি নিয়ে কয়েক দফা তিনি শিবচর এসে সবাইকে উদ্বুদ্ধ করেছেন।
উপজেলা চেয়ারম্যান আঃ লতিফ মোল্লা বলেন, একদিকে লকডাউন কঠোরভাবে বাস্তবায়ন অপরদিকে ঘরে ঘরে খাবার পৌছে দেয়ার ক্ষেত্রে শুরু থেকেই নজর দেন চীফ হুইপ লিটন চৌধুরী মহোদয়। আওয়ামীলীগ নেতৃবৃন্দ,প্রশাসন,আইনশৃঙ্খলা বাহিনী সবাই একসাথে কাজ করে পরিস্থিতি উন্নয়নের ক্ষেত্রে।
মাদারীপুর সিভিল সার্জন ডাঃ শফিকুল ইসলাম বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় চীফ হুইপ স্যার ও শিবচর অনন্য দৃষ্টান্ত।