মাদারীপুরে পোকা দমনের কীটনাশক প্রয়োগে ২ বিঘা জমির টমেটো নষ্ট

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে পোকা দমনে কীটনাশক প্রয়োগে নষ্ট হয়ে গেছে ২ বিঘা জমির টমেটো। ৬ হাজার গাছ মরে যাওয়ায় ক্ষতি হয়েছে ১৫-২০ লাখ টাকা। মাদারীপুরের রাজৈর উপজেলার তেলিকান্দি গ্রামের কৃষক মিন্টু মাতুব্বরের জমিতে ঘটে এমন ঘটনা।
ক্ষতিগ্রস্থ কৃষক জানান, গত সপ্তাহে পোকা দমনে আমগ্রাম বাজারের বালা এন্টারপ্রাইজ-এর দোকানী প্রমথ বালার কাছ থেকে কিনে আনে কীটনাশক। ভলিয়াম ফ্লেক্সি নামের কীটনাশক নিয়ম মেনেই প্রয়োগ করেন জমিতে। পরে আস্তে আস্তে পুড়ে যেতে শুরু করে টমেটো গাছ। কৃষকের অভিযোগ, দোকানী ভালমানের কীটনাশক না দেয়ায় ঘটেছে এমন ঘটনা। এতে ৬ হাজার টমেটো গাছ ও ফসল দুটোই নষ্ট হয়ে গেছে। ক্ষতি হয়েছে ১৫-২০ লাখ টাকা।
ক্ষতিগ্রস্থ কৃষক মিন্টু মাতুব্বর বলেন, ক্ষতিগ্রস্থ প্রতিটি গাছে ১০-১৫ কেজি টমেটো হয়েছে। বাজারে প্রতিকেজি টমেটো পাইকারি বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকায়। সব মিলিয়ে ১৫-২০ লাখ টাকার ক্ষতি হয়েছে। আমি এই ক্ষতিপূরণ চাই।
সিনজেনটা কোম্পানীর মাদারীপুর ইউনিটের প্রতিনিধি তানভীর আহম্মেদ জানান, ব্যবহারকৃত কীটনাশক পাঠানো হয়েছে ল্যাবে। পরীক্ষার পর জানা যাবে ঘটনার কারণ। এছাড়া অন্য জমিতেও পরীক্ষামূলক এই কীটনাশক প্রয়োগ করা হয়েছে, দুদিন পর বিস্তারিত বলা যাবে।
মাদারীপুরের রাজৈর উপজেলা কৃষি কর্মকর্তা স্বাসতী সন্ধ্যা দেবনাথ জানান, কোম্পানী দায়ি থাকলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। এছাড়া কোম্পানীকে ক্ষতিপূরণ দিতেও বলা হয়েছে।