মাদারীপুরে ৩ দিনব্যাপী লক্ষ্মীপূজার উৎসব

মাদারীপুর প্রতিনিধি :
ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শেষের ৫ দিনের মাথায় অনুষ্ঠিত হয় লক্ষ্মী পূজা। মাদারীপুরের নবগ্রামে ধন সম্পদের দেবির পূজা দেখতে হাজারো ভক্ত ও দর্শনার্থীদের আগমনে মুখর হয়ে উঠেছে পুরো এলাকা। তিনদিনের উৎসবকে ঘিরে শতাধিক মন্ডপে সাজানো হয়েছে আলোকসজ্জা দিয়ে। আগামীতে বৃহৎ আকারে আয়োজনের কথা জানান আয়োজকরা।
জানা যায়, আশ্বিন মাসের কোজাগরি পূর্ণিমায় প্রতিবছর এই দিনে মাদারীপুরের ডাসার উপজেলার নবগ্রামে শুরু হয় ধন সম্পদের দেবী শ্রী শ্রী লক্ষ্মী মাতার পূজা। এ পূজা উপলক্ষে গ্রামের শতাধিক স্থায়ী ও অস্থায়ী মন্ডপের ভেতর ও বাইরে বাইরে আলোকসজ্জা দিয়ে সাজানো হয়েছে। প্রতিদিন সন্ধ্যার পর মন্ডপগুলোতে শুরু হয় নৃত্য, সংগীত, নাটক, কবিতা আবৃত্তিসহ নানা আয়োজন। এই সাংস্কৃতিক অনুষ্ঠান দেখতে শুধু মাদারীপুর জেলার মানুষই নন, ছুটে আসেন পাশের গোপালগঞ্জ, ফরিদপুর, বরিশাল ও শরিয়তপুরের দর্শনার্থীরাও। রাতভর চলা এ অনুষ্ঠান দেখে মুখরিত হন শিশু-কিশোরসহ সব বয়সের মানুষ। হিন্দু ধর্মামলম্বীদের মতে, লক্ষ্মী পূজা করলে সংসারে সুখ-শান্তি আর ধন সম্পদ বৃদ্ধি হয়। এজন্য আরাধনায় মগ্ন পূজারীরা। এলাকাবাসী ও প্রশাসনের সহযোগিতা পেলে আগামীতে নতুন আঙ্গিকে এ পূজা সাজাতে চান আয়োজকরা।
ভাউতলী এলাকা থেকে বিশ^জিৎ দাস চুনকু বলেন, নবগ্রামে আসলে পূজা দেখাও হয়। বিনোদনও পাওয়া যায়। এই অনুষ্ঠান পরিবারের সবাইকে নিয়েই উপভোগ করা হয়।
বরিশালের গৌরনদীর মেদাকুল গ্রাম থেকে আসা দর্শনার্থী সোহেল ফকির বলেন, হিন্দু-মুসলিম কোন বিভেদ নাই। সবাই একত্রেই মিলেমিশে এই আয়োজনে আনন্দ করি। করোনাকালে দুইবছর সীমিত করা হলেও এবারের বৃহৎ আয়োজনে সত্যিই মুগ্ধ।
আয়োজক কমিটির সদস্য নৃপেন কুমার বৈদ্য জানান, প্রায় দুইশো’ বছর ধরে নবগ্রামে এভাবেই হয়ে আসছে বিষ্ণুর পত্মী লক্ষ্মীর পূজা। এবারের অনুষ্ঠানে অংশ নিচ্ছে ঢাকা, খুলনাসহ বিভিন্ন জেলার খ্যাতিমান শিল্পীরা। তিনদিনের এই আয়োজন মঙ্গলবার বিকেলে ঢাকের প্রতিযোগিতার মাধ্যমে শেষ হবে। অংশ নেয়া বিজয়ীদের আয়োজন কমিটির পক্ষ থেকে দেয়া হবে নানান ধরনের পুরস্কার।
মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার ওয়াসিম ফিরোজ জানান, পূজাকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করা হয়েছে। দর্শনার্থীদের নিবিঘেœ আসা-যাওয়ার জন্য ডাসার থানা পুলিশের পাশাপাশি ট্রাফিক পুলিশও কাজ করছে।