মাদারীপুরে ফসলি জমির মাটি ইটভাটায় ব্যবহার করায় ৬ জনকে জরিমানা

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে ফসলি জমির মাটি ইটভাটায় ব্যবহার করার অভিযোগে জমির ৩ মালিকসহ ৬ জনকে দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার বিকেলে সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের পূর্ব কলাগাছিয়ায় এ অভিযানের নেতৃত্ব দেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাইনউদ্দিন। দন্ডপ্রাপ্তরা হলো, সদর উপজেলার পূর্ব কলাগাছিয়া এলাকার মৃত কানাই বালার ছেলে জমির মালিক নিখিল বালা (৪৫), অখিল বালা (৫২), শংকর বালা (৪৮) ও ভেকুর মালিক দত্ত কেন্দুয়া এলাকার আবেদ আলী ফকিরের সোহেল ফকির (৩৫), এবং ট্রলির মালিক একই এলাকার ফাহিম বেপারীর ছেলে জুয়েল বেপারী (২৫) ও আইয়ুব আলী সরদারের ছেলে মুকুল সরদার (৩৫)।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, পূর্ব কলাগাছিয়া এলাকায় দীর্ঘদিন ধরে ফসলি জমি থেকে ট্রলিতে করে মাটি নিয়ে ইটভাটায় ব্যবহার করছে এমন খবরে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। ঘটনাস্থলে গিয়ে সত্যতা পাওয়া গেলে জমির মালিক তিনভাই নিখিল বালা, অখিল বালা, শংকর বালাকে এক লাখ টাকা ও ভেকুর মালিক সোহেল ফকিরকে ৫০ হাজার টাকা এবং মাটিটানা ট্রলির দুই মালিক জুয়েল বেপারী ও মুকুল সরদারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে প্রত্যেকের একমাস করে কারাদন্ডের নির্দেশ দেয়া হয়।
মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মাইনউদ্দিন জানান, ‘কৃষি জমি থেকে মাটি নিয়ে ইটভাটায় ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। যারা এই জমি থেকে মাটি কেটে ইটভাটা ব্যবহার করবে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। এছাড়া নিয়মিত মামলা করে দোষীদের আইনের আওতায় আনা হবে।’