মাদারীপুরের স্পেশাল ঝালমুড়ি খেতে মধ্যরাত পর্যন্ত ভীড়

মাদারীপুর প্রতিনিধি :
প্রতিদিন প্রায় ২০ হাজার টাকার ঝালমুড়ি বিক্রি হচ্ছে ছোট্ট একটি দোকানে। যা খেতে বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত ভীড় করেন শিশু-কিশোরসহ নানা বয়সের মানুষ। মাদারীপুর সদর উপজেলার শম্ভুক নদীর পাড়ে প্রাকৃতিক পরিবেশের মধ্যে হান্নান খানের দোকানে পাওয়া যাচ্ছে ৮-১০ রকমের সুস্বাদু এই ঝালমুড়ি।
জানা গেছে, ২০-২২ রকমের মসলা দিয়ে বিশেষ উপাদানে তৈরী মুরগির ঝালমুড়ি বিক্রি হয় দেড়শো টাকা প্লেট, ডিম দিয়ে ঝালুমুড়ি ৫০-৮০ টাকা, এছাড়া সর্বনিন্ম ২০ টাকায় বিক্রি হয় ছোলা তৈরীর ঝালমুড়ি। ডিমের সাথে বিশেষ বিরিয়ানির ঝালমুড়ির দামও ক্রেতাদের চাহিদা মত আলাদা রাখা হয়। এই সুস্বাদু ঝালমুড়ি খেয়ে তৃপ্তির ঢেকুর তোলেন ক্রেতারা। অত্যন্ত সুস্বাদু ও মুখরোচক হান্নান খা’র ‘স্পেশাল ঝালমুড়ি’ খেতে পরিবার নিয়ে ছুটে আসছেন দূর-দূরান্তের লোকজন। সময় কাটানোর পাশাপাশি প্রবাসীরাও আসছেন জনপ্রিয় হয়ে ওঠা সদর উপজেলার ধুরাইল ইউনিয়নের বাঁশতলা এলাকার হান্নানের দোকানে। খাবার মান ভাল থাকায় দাম নিয়েও কোন প্রশ্ন নেই ক্রেতাদের। দোকানী হান্নান খান একটানা ২৫ বছর রাজধানী ঢাকায় বিক্রি করেছেন ঝালমুড়ি। নিজ গ্রামে এসে দু’বছর বেকার জীবন শেষে গত ৬ মাস আগে শুরু করেন এই ব্যবসা। শুরুতে মাত্র ১০ কেজি ঝালমুড়ি বিক্রি হলেও এখন বেড়েছে আকার। ছোট্ট দোকানে পরিবার-পরিজন নিয়ে খাবার ব্যবস্থা রয়েছে। ক্রেতাদের সেবায় কাজ করছে ৭ জন কর্মচারি। অনেকেই আবার পার্সেল করে বাড়িতে নিয়ে যান পরিবারের অন্য সদস্যদের জন্য।
ইতালী প্রবাসী ক্রেতা আরিফুর রহমান বলেন, ‘বাড়িতে ছুটিতে এসেছি। পরিবার নিয়ে ঝালমুড়ি খেতে আসছি। প্রথমে মনে করেছিলাম, মান খারাপ হবে। কিন্তু খাবার পর তৃপ্তি পেয়েছি।
শিবচরের শেখপুর থেকে আসা আলমগীর মোল্লা বলেন, ‘এই ঝালমুড়িটা অনেক সুস্বাদু। অনেক এলাকা থেকে শত শত মানুষ ঝালমুড়ি খেতে আসে, তাই পরিবার নিয়ে আমরাও এসেছি। দারুণ মজা।
বরিশালের গৌরনদীর মাগুরা থেকে আসা রুবেল সেরনিয়াবাদ বলেন, ‘অন্য জায়গার ঝালুমড়ি থেকে এটা অনেক টেস্ট। আলাদা স্বাদ আছে। মামা ও মামাতো ভাইদের সাথে ঝালমুড়ি খেতে এসেছি। মজা লাগছে। লোকমুখে সংবাদ পেয়ে এতো দূর থেকে এসেছি।’
বিক্রেতা হান্নান খান জানান, ‘৪ মাসের ছেলে আব্দুল সাঈদ খান ও স্ত্রী শারমিন আক্তারকে নিয়ে ধুরাইল ইউনিয়নের সরদারকান্দি গ্রামে বসবাস হান্নান খানের। সংসারে মা-বাবাও রয়েছে। ঝালমুড়ি বিক্রি করে ফিরেছে সংসারে স্বচ্ছলতা। প্রথমে লাভ কম হলেও এখন বিক্রি বাড়ায় লাভও বেড়েছে। প্রতিদিন ১৮-২০ হাজার টাকার ঝালমুড়ি বিক্রি হয়।’