গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলাকে ঘিরে মাদারীপুরের প্রত্যন্ত এলাকায় মানুষের ঢল

শিব শংকর রবিদাস :
উৎসবমুখর পরিবেশে মাদারীপুরে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐহিত্যবাহী হা-ডু-ডু খেলা। ঐহিত্যবাহী এই খেলা দেখতে মাদারীপুরের প্রত্যন্ত এলাকায় জেলার আশপাশের বিভিন্ন উপজেলা থেকে আসা হাজার হাজার মানুষের ঢল নামে। দর্শক সারিতে নারী ও শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। খেলায় ধুরাইল ইউনিয়নের বর্তমান ইউপি সদস্য শাজাহান মাতুব্বরের দল ৩-০ গোলে সাবেক ইউপি সদস্য সাইদুর রহমান হাওলাদারের দলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়।
সরেজমিন জানা যায়, মাদারীপুর সদর উপজেলার ধুরাইল ইউনিয়নের চাছার গ্রামের একদল ক্রীড়ামোদী যুব সম্প্রদায় প্রবাসে বসে চাছার প্রবাসী কল্যাণ পরিষদ নামে স্বেচ্ছাসেবী সংগঠনের আত্মপ্রকাশ করে। এই সংগঠনটি পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে বুধবার বিকেলে জালালপুর আইডিয়াল উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজন করে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলার। এ খেলায় ধুরাইল ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মোঃ সাইদুর রহমান হাওলাদার ও ৪ নং ওয়ার্ডের বর্তমান ইউপি সদস্য মোঃ শাজাহান মাতুব্বরের দল অংশগ্রহন করে। খেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা জাতীয় পর্যায়ের খেলোয়াড়বৃন্দ অংশগ্রহন করে। শাজাহান মাতুব্বরের দল ৩-০ গোলে সাইদুর রহমান হাওয়ালাদারের দলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। খেলা উপভোগ করতে আসা নারী, পুুরুষ, শিশু ও বৃদ্ধ হাজারো মানুষের উপস্থিতিতে বিদ্যালয় মাঠটি কানায় কানায় ভরে যায়। অনেকে আশপাশের ভবনের ছাদে ও গাছের ডালে বসে খেলা উপভোগ করেন। সকল বয়সের মানুষের উপস্থিতিতে হা-ডু-ডু খেলা প্রানবন্ত হয়ে উঠে। খেলা শেষে চ্যাম্পিয়ন দলকে ৫০ ইঞ্চি এলইডি স্মার্ট টিভি ও রানার্সআপ দলকে ৪৩ ইঞ্চি এলইডি স্মার্ট টিভি তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও জালালপুর আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ¦ সাহেবালী মিয়া। সকল খেলোয়াড়কে দেওয়া হয় ক্রেস্ট।
খেলা উপভোগ করতে আসা লায়লা আক্তার বলেন, আমরা ঢাকায় থাকি। ঈদ উপলক্ষে গ্রামে বেড়াতে এসেছি। আজ প্রথম হা-ডু-ডু খেলা দেখলাম। খুব আনন্দ লাগছে। প্রতি বছর এমন খেলা আয়োজনের দাবী করছি।
ষাটোর্ধ্ব ফাতেমা বেগম বলেন, সেই ছোট বেলায় হা-ডু-ডু খেলা দেখতাম। এখনতো এই ঐতিহ্যবাহী খেলা হারিয়ে যেতেই বসেছে। আজ আবার এই খেলার কথা শুনে দেখতে এসেছি। খেলা দেখে অনেক আনন্দ লেগেছে।
স্কুল শিক্ষার্থী রাফি হোসেন বলেন, আমরা বইয়ে পড়েছি আর মুরবিবদের মুখে শুনেছি হা-ডু-ডু খেলার কথা। আজ প্রথম নিজ চোখে হা-ডু-ডু খেলা দেখলাম। খুব মজার খেলা। এখন থেকে আমিও খেলবো।
চাছার প্রবাসী কল্যাণ পরিষদের সদস্য হেমায়েত হোসেন বলেন, আমাদের ইচ্ছে ছিল গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলার মাধ্যমে আমাদের সংগঠনের আত্মপ্রকাশ করবো। আজ তাই করেছি। নতুন প্রজন্মকে আমাদের জাতীয় খেলা দেখাতে পেরে আমরা গর্বিত।
ধুরাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান হাওলাদার বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী আমাদের জাতীয় খেলা হা-ডু-ডু। খেলাটি এখন প্রায় বিলুপ্তির পথে। তাই প্রবাসী কল্যান পরিষদের উদ্যোগে এই খেলার আয়োজন করেছি। হাজার হাজার মানুষ উৎসবমুখর পরিবেশে খেলা উপভোগ করেছে। আশা করি এই ধারাবাহিকতায় প্রতি বছরই এমন আয়োজন করবো।