পদ্মা সেতুর কার্পেটিং শেষ পর্যায়ে

পদ্মা সেতুর কার্পেটিং শেষ পর্যায়ে এখন। ভাটি অংশে অর্থাৎ পূর্বপাশের দুই লেনে কার্পেটিং পুরোপুরি শেষ। এখন উজান প্রান্তে চলছে মুভমেন্টের জয়েন্টের ফাঁকগুলোতে কার্পেটিং রয়েছে।

ল্যাম্পপোস্ট স্থাপনের পর এখন ক্যাবল দিয়ে বিদ্যুৎ লাইন সংযুক্ত করার কাজও চলমান রয়েছে। আর পুরো সেতু ধুয়ে মুছে ঝকঝকে করা হচ্ছে। সেতুজুড়েই এখন শেষ সময়ের প্রার্থনা। বৃষ্টির পানি সেতু থেকে দ্রুত সরিয়ে নিতেও বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। পাইপ দিয়ে তৈরি করা হচ্ছে ড্রেনেজ ব্যবস্থা। বাকি কার্পেটিং শেষ হওয়ার পরই পিচঢালা পথে মার্কিং হবে।

এদিকে যুক্তরাজ্য থেকে রওনা হওয়া রেলিংবাহী জাহাজ শ্রীলঙ্কায় পৌঁছেছে। শ্রীলঙ্কা হয়ে শিগগিরই রেলিং প্রকল্প এলাকায় পৌঁছবে। সেতুর শেষ সময়ের অন্যান্য কাজও চলছে এখন পুরোদমে।

পদ্মা সেতুর মাওয়া ও জাজিরা দুই প্রান্তেই হচ্ছে উদ্বোধনী ফলক। বিশাল আকারের ব্যতিক্রম এই ফলক নির্মাণ কাজও চলছে রাত-দিন। দায়িত্বশীল প্রকৌশলী বলছেন উদ্বোধনী ফলকের সঙ্গেই সৌন্দর্য বর্ধনের নানা কিছু ফুটিয়ে তোলা হচ্ছে নির্মাণশৈলীতে। ফলক সংক্রান্ত কাজের অগ্রগতি ৩০ শতাংশ। আগামী মধ্য জুনের আগেই ফলক সংশ্লিষ্ট কাজও সম্পন্ন হতে যাচ্ছে।

নিচতলায় রেলের পাশে মেইনটেনেন্স ওয়াকওয়ে নির্মাণও এগুচ্ছে এখন। এই ওয়াকওয়ের সামগ্রী নিয়ে বঙ্গোপসাগরে ডুবে যায় জাহাজ। সেসব মালামাল উদ্ধার করলেও লোহার এসব উপকরণ বাঁকা হয়ে যাওয়াসহ নানা রকম চ্যালেঞ্জ তৈরি হয়। সেতু কর্তৃপক্ষ আর সেই মালামাল গ্রহণ করেননি। তাই চীন থেকে নতুন মালামাল এনে ওয়াকওয়ে গুলো নির্মাণে কিছুটা বিলম্ব হয়। এখন নতুন চালান আসার পর পুরোদমে চলছে ওয়াকওয়ে নির্মাণ কাজ।

এদিকে বসে গেছে পদ্মা সেতুর সব ল্যাম্পপোস্ট। পদ্মা সেতুতে সবগুলো ল্যাম্পপোস্ট বসানো সম্পূর্ণ হয়ে গেছে। গত সোমবার ৬ নম্বর মডিউলের সব শেষ ল্যাম্পপোস্ট স্থাপনের মধ্যে দিয়ে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে। এর মধ্য দিয়ে সেতুর কাজের আরেক ধাপ এগিয়ে গেল। আগে তৈরি করে রাখা লাইটিং ব্লিস্টার সেগমেন্টে ক্রেনে রেলিং পোস্টটি বসানোর পর স্ক্রু দিয়ে আটকিয়ে দেওয়ার পরই প্রকৌশলীদের মধ্যে উচ্ছ্বাস ছড়িয়ে পরে। গত ২৫ নভেম্বর পরীক্ষা মূলক ও ৯ মার্চ থেকে পুরোদমে ল্যাম্পপোস্ট বসানো শুরু হয়েছিল।

এখন পদ্মা সেতুজুড়েই ল্যাম্পপোস্ট। দুই লেনজুড়েই ব্লাকটপ বা পিচঢালা পথ। আর সেতুর দুই পাশেই প্যারেপেট ওয়ালের উপরই বসেছে ল্যাম্পপোস্টগুলো। সেতু এখন মূল নকসার দ্বারপ্রান্তে। ১১.২০ মিটার দীর্ঘ এই ল্যাম্পপোস্ট থেকেই রাতের সেতুতে আলোর দ্যুতি ছড়াবে। সেতুর একেরপর এক এমন কর্মযজ্ঞ দেখে খুশি পদ্মা পারের মানুষ।

প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, পদ্মা বহুমুখী প্রকল্প সেতুতে পরীক্ষামূলক অ্যালুমিনিয়ামের রেলিং বসানো শুরু হয়েছে। আর মূল সেতুর কার্পেটিং কাজও শেষ পর্যায়ে। অগ্রগতি ৮৮ শতাংশ। সেতু চলাচল উপযোগী করার শেষ ধাপের কাজ চলছে এখন। ৬.১৫ কিলোমিটার দীর্ঘ মূল সেতুর অংশে ল্যাম্পপোস্ট বসেছে ৩২৮টি। পদ্মা সেতুর সংযোগ সেতুর ৮৭টির পর এখন পুরো সেতুজুড়ে ৪১৫টি ল্যাম্পপোস্ট স্থাপন হয়ে গেছে।

সূত্র : যুগান্তর