পদ্মা সেতুতে ডিসেম্বরে ‘শেষ হবে’ গ্যাসলাইন স্থাপনের কাজ

শিবচর বার্তা ডেক্সঃ

পদ্মা সেতুতে গ্যাসলাইন স্থাপনের কাজ দ্রুত এগিয়ে চলেছে। আগামী বছরের মার্চ মাসে কাজটি শেষ করার সময়সূচি রয়েছে। তবে সেতুর দায়িত্বশীল ব্যক্তিরা জানিয়েছেন, চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে এই লাইন (পাইপ) স্থাপন সম্পন্ন করার লক্ষ্য নিয়ে কাজ চলছে।

৫৩১টি পাইপই প্রকল্প এলাকায় পৌঁছে গেছে। এর মধ্যে ১৬৮টি মাওয়া প্রান্তে এবং ৩৬৩টি জাজিরা প্রান্তে পৌঁছেছে। জাজিরা প্রান্তের ৬৩টি সেতুতে উঠে গেছে। পাইপের ১১৪টি পয়েন্টে ওয়েল্ডিং সম্পন্ন হয়েছে। আরো ৯৮৬টি পয়েন্টে ওয়েল্ডিং করতে হবে। ওয়েল্ডিংয়ের অগ্রগতি ১০ শতাংশ। ২২টি লুপ প্ল্যাটফর্মের মধ্যে মাওয়ায় স্থাপন করা হয়েছে সাতটি এবং জাজিরায় ১৫টি। এর মধ্যে মাওয়ায় একটি এবং জাজিরায় ১৪টি সম্পন্ন হয়েছে। এই অংশের অগ্রগতি ৬৮ শতাংশ।

এদিকে প্যারাপেট ওয়ালের (রেলিং) কাজ চলছে ব্যাপকভাবে। মূল সেতুর সাত হাজার ৮৫৩টি প্যারাপেট ওয়ালের মধ্যে চার হাজার ৭৯৫টি বসানো হয়েছে। এই কাজের অগ্রগতি ৭১ শতাংশ। আর পদ্মা সেতুর সড়কপথের শেয়ার পকেটের অগ্রগতি ৮৩ শতাংশ। পাঁচ হাজার ৮৩৪টি শেয়ার পকেটের মধ্যে চার হাজার ৫৬৮টি সম্পন্ন হয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, আগামী নভেম্বর থেকে পদ্মা সেতুর সড়কপথের কার্পেটিংয়ের কাজ শুরু হবে। সূত্র জানিয়েছে, সেতুতে চার স্তরের ওয়াটারপ্রুফ পিচ ঢালাই হবে, এর ওপর হবে দুই স্তরের কার্পেটিং। তবে এটির কেমিক্যাল আমদানি করতে চ্যালেঞ্জের সৃষ্টি হয়েছে।

সেতুমন্ত্রী আরো জানান, আগামী জুনের মধ্যে জনগণের জন্য পদ্মা সেতু খুলে দেওয়া হবে। প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করবেন। সেতুর সার্বিক অগ্রগতি খোঁজখবর নিয়ে মন্ত্রী সন্তোষ প্রকাশ করেন। সেতুর অলংকারিক কাজগুলো সমাপ্ত করতে ব্যাপকভাবে কাজ চলছে। সেতুর নদীশাসনের কাজ চলছে পুরোদমে। স্বপ্নের পদ্মা সেতু খুলে গেলে দক্ষিণাঞ্চলের কোটি কোটি মানুষের ভাগ্য বদলে যাবে। মূল সেতুর কাজের অগ্রগতি প্রায় ৯৫ শতাংশ। আর প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮৫ শতাংশ।