শিবচর শেখ হাসিনা ইনস্টিটিউট অফ হেলথ্ টেকনোলজিতে ক্লাশ শুরু

শিব শংকর রবিদাস, মোঃ আবু জাফর ও মিঠুন রায় :
শিবচরে নবনির্মিত শেখ হাসিনা ইনস্টিটিউট অফ হেলথ্ টেকনোলজি (আই এইচ টি) ৯টি বিষয়ে পড়ার সুযোগ পাবে শিক্ষার্থীরা। রয়েছে ছেলে মেয়েদের অত্যাধুনিক আবাসিক সুবিধা। ২ বিষয়ে শিক্ষা কার্যক্রমের উদ্বোধন ও পরিচিতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী শিক্ষা কার্যক্রম উদ্বোধন শেষে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরন করে নেন।
জানা যায়, শিবচর পৌরসভার বড়দোয়ালী এলাকায় নির্মিত হয়েছে শেখ হাসিনা ইনস্টিটিউট অফ হেলথ্ টেকনোলজি (আই এইচ টি)। এসএসসি পরীক্ষার ফলাফলের পর দেশের সকল আইএইচটির জন্য একসাথে ভর্তি পরীক্ষা নেয়া হয়।
জীব বিজ্ঞান বিষয়সহ বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পাশের পর শিক্ষার্থীরা এখানে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (ল্যাবরেটরি), ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (রেডিওলোজী এন্ড ইমেজিং), ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (ফিজিওথেরাপি), ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (রেডিওথেরাপি), ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (ফার্মেসী), ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (ডেন্টিস্ট), ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (এসআইটি), ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (আইসিএ), ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজিসহ (ওটিএ) ৯ টি অনুষদে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কোর্স করতে পারবে। প্রতিটি বিষয়ে ২৫ জন শিক্ষার্থী ভর্তির আসন রয়েছে। ক্যাম্পাসেই রয়েছে অত্যাধুনিক আবাসন সুবিধা। ২০২২-২০২৩ সেশনে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (ল্যাবরেটরি) কোর্সে ৫ জন ছাত্র ও ২ জন ছাত্রীসহ ৭ জন শিক্ষার্থী এবং ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (রেডিওলোজী এন্ড ইমেজিং) কোর্সে ৫ জন ছাত্র ও ২ জন ছাত্রীসহ ৭ জন শিক্ষার্থীসহ মোট ১৪ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। এখানে বর্তমানে একজন ভারপ্রাপ্ত অধ্যক্ষ, ২ জন লেকচারার দায়ীত্ব পালন করছেন।২০২২-২০২৩ সেশনে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শেষে গত ২৭ জুলাই (বুধবার) দুপুরে শিক্ষা কার্যক্রমের উদ্বোধন ও পরিচিতি অনুষ্ঠানের আয়োজন করে আইএইচটি কর্তৃপক্ষ। অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেন। এসময় চীফ হুইপ ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরন করে নেন ও শিক্ষার্থীদের সাথে পরিচিত হন। এরপর শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলের সাথে মতবিনিময় করেন চীফ হুইপ।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডাঃ মোঃ মাসুদ রানা বলেন, এখানে যে বিষয়গুলো রয়েছে তার মধ্যে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (ল্যাবরেটরি) ও ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (রেডিওলোজী এন্ড ইমেজিং) এই দুইটি বিষয়ে ক্লাস কার্যক্রম শুরু করা হয়েছে। ছাত্র ছাত্রীদের ভবিৎষতে সফল টেকনিশিয়ান হওয়ার লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে আমাদের এই কার্যক্রম শুরু করা হলো। এখানে শিক্ষার্থীদের আবাসন সুবিধা রয়েছে। আমিসহ আরো দুইজন চিকিৎসক এখানে আপাতত রয়েছে। বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পাশের পর শিক্ষার্থীরা এখানে ৯ টি অনুষদে ৪ বছর মেয়াদী কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবে। এখান থেকে পাশ করার পর শিক্ষার্থীরা সরকারী বেসরকারী হাসপাতাল, মেডিকেল কলেজ, ডায়াগনেষ্টিক সেন্টার এমনকি যথেষ্ট যোগ্যতা অর্জন করলে বিদেশেও তাদের চাহিদা রয়েছে।
চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, এই প্রতিষ্ঠানে যারা পড়ার সুযোগ পাবে তাদের দেশে বিদেশে ভবিষ্যত খুব উজ্জ্বল। কর্মক্ষেত্রে এদের প্রচুর চাহিদা রয়েছে। শিবচরের শিক্ষার্থীদেরও এই সুযোগগুলো গ্রহন করতে হবে। আজকে এখানে যারা ভর্তি হয়েছো তোমরাই এই প্রতিষ্ঠানের প্রথম ব্যাচের শিক্ষার্থী। পঞ্চগড়, সিলেট, শেরপুর, টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন জায়গা থেকে তোমরা এখানে এসে ভর্তি হয়েছো। তোমাদেরকে আমি অভিনন্দন জানাই। শিবচরে যদি কোন ধরনের সমস্যা হয় তাহলে প্রিন্সিপাল সাহেব আমাকে জানাবেন। প্রয়োজনে ঢাকায় আমার অফিসে আসবেন। যেই সমস্যাগুলোর সমাধান স্থানীয়ভাবে সম্ভব সেগুলো আমরা প্রশাসন থেকে এবং আওয়ামী লীগের কর্মী হিসেবে এই প্রতিষ্ঠানের জন্য করবো। স্থানীয় মানুষ সার্বিক সহযোগিতা করবে। আর যে কোন প্রয়োজনে উপজেলা চেয়ারম্যান, মেয়রের সাথে আপনারা যোগাযোগ করবেন তারা ব্যবস্থা করবে।