শিবচরে শিক্ষা সফরে শিক্ষক শিক্ষার্থীদের মদ্যপান, ভিডিও ভাইরাল, অভিযুক্তরা বলছে ভাইরাল হতে মদের বোতলে ছিল জুস

শিবচর বার্তা :
মাদারীপুরের শিবচরে স্কুল থেকে শিক্ষা সফরে গিয়ে শিক্ষক-শিক্ষার্থীরা একত্রে মদ্যপান করছেন বলে অভিযোগ উঠেছে। শিক্ষার্থী বিদেশী মদের বোতল থেকে শিক্ষককে মদ ঢেলে দিচ্ছেন, আবার শিক্ষকের সামনেই শিক্ষার্থীরা আনন্দ উল্লাস করে মদ্যপান করছেন। এমন ভিডিও সামাজিক মাধ্যম ফেসবুক ও টিকটকে ছড়িয়ে পড়েছে। ঘটনাটি শনিবার ঘটলেও সোমবার সবকিছু জানাজানি হয়ে পড়লে সারা জেলাজুড়ে চলছে সমালোচনার ঝড়। এঘটনায় অভিযুক্ত দুই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। উপজেলা প্রশাসন ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে। এদিকে অভিযুক্ত শিক্ষকরা বলছেন শিক্ষার্থীরা ভাইরাল হতে মদের বোতলে জুস ভরে এমন কান্ড ঘটিয়েছে।
জানা যায়, শনিবার উপজেলার বন্দরখোলা ইউনিয়নের শিকদার হাট উচ্চ বিদ্যালয় কর্তৃক শিক্ষা সফরে নারায়নগঞ্জের সোনার গাঁও থেকে ফেরার পথে এ ঘটনা ঘটে। শনিবার ভোরে বিদ্যালয়ের ১৬ জন শিক্ষক-শিক্ষিকা ও ৪১ জন শিক্ষার্থী শিক্ষা সফরের উদ্দেশ্য নারায়নগঞ্জের সোনার গাঁও যায়। সাথে নেওয়া হয়নি কোনো শিক্ষার্থীর অভিভাবক। ভিডিও ও স্থানীয় সুত্রে জানা গেছে, শিক্ষা সফর শেষে এলাকায় ফেরার পর সামাজিক মাধ্যম ফেসবুক ও টিকটকে শিক্ষক শিক্ষার্থীদের মদ্যপানের ভিডিও ছড়িয়ে পড়ে। ভিডিওতে দেখা যায়, বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক মো: ওয়ালিদ মোরশেদ মদের বোতল হাতে নিয়ে মদ ঢালছেন এবং শিক্ষার্থীদের হাতে মদের বোতল দিচ্ছেন। এমন ভিডিও দেখে অভিভাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। এ ঘটনায় সোমবার অভিযুক্ত শিক্ষক মো: ওয়ালিদ মোরশেদ ও আল নোমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা খন্দকার মো: মাকসুদুর রহমানকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে প্রশাসন। তদন্ত কমিটির অপর সদস্যরা হলেন উপজেলা একাডেমিক সুপার ভাইজার মো: আসাদুর রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী। আগামীকাল মঙ্গলবারের মধ্যে তদন্ত কমিটিকে তদন্ত রিপোর্ট প্রদান করতে নির্দেশ দেয়া হয়েছে।
বিদ্যালয়ের দশম শ্রেনীর এক শিক্ষার্থী বলেন, ‘আমার বন্ধুরা শিক্ষা সফরে গিয়েছিলো। ওরা ফেসবুক স্টোরি দিয়েছে। আমি ভিডিওতে দেখেছি ওরা ফরেন বোতল মদ পান করেছে। ওরা স্যার ম্যাডামদের সামনেই খেয়েছে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আলাউদ্দিন বলেন, ‘আমার বাড়ি সদরপুর, আমি আগের দিন ঢাকাতে গিয়ে অবস্থান করেছি। শিক্ষা সফরে আমি যোগ দিয়েছি ঢাকা থেকে। এর আগে বাসের মধ্যে কি হয়েছে তা আমি জানিনা। দায়িত্বে ছিলেন শিউলি ম্যাডাম। আমি বাসে উঠার পর এমন কোনো ঘটনা ঘটে নাই।’
এই ব্যাপারে বন্দরখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান খান বলেন, ‘শিক্ষা সফরের ব্যাপারে আমি কিছুই জানিনা। শিক্ষক শিক্ষার্থীরা মদ খেয়ে নেচেছে বিষয়টি শুনেছি ও ভিডিও দেখেছি।’
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আলাউদ্দিন শিকদার বলেন, সোমবার বিকেলে ম্যানেজিং কমিটির জরুরী সভায় অভিযুক্ত দুই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। অভিযুক্তদের বরখাস্তের চিঠিও প্রদান করা হয়েছে।
এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার খন্দকার মাকসুদুর রহমান মুঠোফোনে বলেন, ‘বিষয়টি আমার উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করে ব্যবস্থা নিবো।
মাদারীপুরের শিবচর উপজেলার নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘শিক্ষা সফরে যাবার পথে মদপানের একটি ভিডিও প্রশাসনের হাতে এসেছে। অভিযুক্ত দুই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করেছে ম্যানেজিং কমিটি। ঘটনা তদন্তে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা খন্দকার মাকসুদুর রহমানকে প্রধান করে তিন সদস্যদের কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবারের মধ্যে রিপোর্ট প্রদান করতে বলা হয়েছে। রিপোর্ট হাতে পেলে দোষিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।