শিবচরে ভূমি সেবা সপ্তাহ চলছে

শিবচর বার্তা ডেক্স :
শিবচরে ভূমি সেবা সপ্তাহ-২০২৩ শুরু হয়েছে। ভূমি সেবা সপ্তাহে সেবা গ্রহীতারা উপজেলা ভূমি অফিসের সেবা বুথে এসে ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা পাচ্ছেন। ভূমি সেবা সপ্তাহ আগামী ২৮ মে পর্যন্ত চলবে।
জানা যায়, ভূমি সেবা সপ্তাহ-২০২৩ উপলক্ষে উপজেলা ভূমি অফিসে প্রবেশমুখেই সেবা বুথ উদ্বোধন করা হয়েছে। সেবা বুথে প্রথম দিনই উপজেলার বিপুল সংখ্যক মানুষকে ভূমি সম্পর্কিত বিভিন্ন ধরনের সেবা প্রদান করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: রিয়াজুর রহমানসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা। প্রতিদিনই সেবা বুথে আসা সেবাগ্রহীতাদের কাছ থেকে ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন করা হচ্ছে, ই-নামজারির আবেদন গ্রহন করা হচ্ছে, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর করা হচ্ছে, ডিসিআর ও খতিয়ান প্রদান ইত্যাদি সেবাসমূহ প্রদানের ব্যবস্থা করা হচ্ছে। নামজারি/জমাভাগ/খারিজ খরচ বাবদ ১১৭০ টাকার বেশি প্রদান না করাসহ ভূমি সম্পর্কিত বিভিন্ন সেবা গ্রহনে সেবাগ্রহীতাদের সচেতনতামূলক পরামর্শ প্রদান করা হচ্ছে। মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি, আপিল দাখিল ও নিম্পত্তি কার্যক্রম চলছে। এছাড়া সেবা গ্রহীতাদের সেবা সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়াসহ সেবা গ্রহীতাদের মাঝে মাঠ পর্চা ও রেকর্ড হস্তান্তর করা হচ্ছে। এসব বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিসহ সেবা গ্রহিতাদের উদ্বুদ্ধ করতে উপজেলার বিভিন্ন এলাকায় মাইকিং, লিফলেট বিতরনসহ বিভিন্ন কার্যক্রমও চলমান রয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।
শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: রিয়াজুর রহমান বলেন, ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে উপজেলা ভূমি অফিসে প্রবেশপথেই সেবা বুথ চালু করা হয়েছে। এই সেবা বুথের মাধ্যমে আগামী ২৮ মে পর্যন্ত গ্রহীতাদের ভূমি সম্পর্কিত বিভিন্ন সেবা প্রদান করা হবে। আর সেবা পেতে সরকার নির্ধারিত অনলাইন ফি ব্যাতিত কোন দালাল, প্রতারকের কাছে কোন আর্থিক লেনদেন না করার জন্য গ্রহীতাদের অনুরোধ করা হচ্ছে।