শিবচরে পদ্মায় মা ইলিশ নিধনের দায়ে ৪৭ জেলে আটক

শিবচর বার্তা ডেক্স :
নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ নিধনের দায়ে শিবচরের পদ্মা নদী থেকে ৪৭ জেলেকে আটক করেছে ভ্রাম্যমান আদালত। আটককৃতদের মধ্যে ৪৩ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান ও ৪ জনকে আর্থিক জরিমানা করা হয়েছে। এ সময় জব্দকৃত বিপুল পরিমান জাল আগুনে পুড়িয়ে ধ্বংশ করা হয়েছে।
মৎস অফিস সূত্রে জানা যায়, পদ্মায় মা ইলিশ রক্ষায় বুধবার সকাল থেকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম রাকিবুল হাসানের নের্তৃত্বে পদ্মার নদীর শিবচর অংশে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালত। অভিযানকালে ইলিশ মাছ নিধনের অপরাধে ৩১ জন জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়। এসময় প্রায় ৪৫ হাজার মিটার কারেন্ট জাল ও ১০ কেজী ইলিশ মাছ জব্দ করা হয়। পরে জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংশ করা হয় ও ইলিশ মাছ স্থানীয় এতিমখানায় বিতরন করা হয়। এর আগে মঙ্গলবার সন্ধা থেকে বুধবার ভোররাত পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আল মামুনের নের্তৃত্বে পদ্মা নদীর শিবচর অংশে ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করেন। অভিযানকালে ১৬ জেলেকে আটক করে ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান ও ৪ জনকে আর্থিক জরিমানা করেন। এসময় প্রায় ৪০ হাজার মিটার কারেন্ট জাল ও প্রায় ৪ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। পরে জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংশ করা হয় ও ইলিশ মাছ স্থানীয় এতিমখানায় বিতরন করা হয়।
জেলা মৎস কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বলেন, মা ইলিশ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত আছে। নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ নিধনের অপরাধে ৪৭ জেলেকে আটক করা হয়েছে।