শিবচরে ন্যাশনাল সার্ভিস কর্মসূচীতে বেকার যুব নারী ও পুরুষের কর্মসংস্থানের সুযোগ

শিবচর বার্তা ডেক্স:
যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের আওতাধীন যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে পরিচালিত ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর (৮ম পর্ব) আওতায় শিবচরসহ দেশের ১০ উপজেলার যুবক ও যুবমহিলাদের কর্মসংস্থানের সুযোগ দিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে মন্ত্রনালয়। এই কর্মসূচীর মাধ্যমে বেকার যুবক ও যুবমহিলাদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।
জানা যায়, যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের আওতাধীন যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে পরিচালিত ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর (৮ম পর্ব) আওতায় বেকার যুবক ও যুবমহিলাদের অর্ন্তভুক্তির লক্ষ্যে গত ২৯ নভেম্বর বিজ্ঞপ্তি দিয়েছে অধিদপ্তর। এতে মাদারীপুরের শিবচর, সুনামগঞ্জের তাহিরপুর, ব্রাক্ষনবাড়িয়ার নাসিরনগর, ফরিদপুরের সালথা, নেত্রকোনার কেন্দুয়া, পটুয়াখালী সদর, কিশোরগঞ্জের মিঠামইন, পাবনার বেড়া, কক্সবাজারের মহেশখালী ও যশোরের বাঘারপাড়া উপজেলার বেকার যুবক ও যুবমহিলাদের কর্মসংস্থানের লক্ষ্যে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ প্রদান করা হবে। এই কর্মসূচীতে নির্বাচিত যুবক ও যুবমহিলাদের ৩ মাস প্রশিক্ষনকালীন দৈনিক ১ শ টাকা প্রশিক্ষন ভাতা এবং অস্থায়ী কর্মে সংযুক্তিকালীন দৈনিক ২ শ টাকা হারে ভাতা প্রদান করা হবে। প্রশিক্ষন শেষে অস্থায়ী কর্মে সংযুক্তিকালীন দৈনিক ২ শ টাকা হারে মাসিক ৬ হাজার টাকা ও কর্মভাতা হতে মাসিক ২ হাজার টাকা সঞ্চয় হিসেবে সংশ্লিষ্ট সুবিধাভোগীর নিজ নামে ব্যাংকে জমা রাখা হবে এবং সংযুক্তির মেয়াদ শেষে মুনাফাসহ টাকা ফেরত প্রদান করা হবে। নির্বাচিতদের প্রশিক্ষন শেষে প্রশিক্ষন সনদ ও অস্থায়ী কর্মে সংযুক্তি শেষে অভিজ্ঞতা সদন দেওয়া হবে। অস্থায়ী কর্মে সংযুক্তিকালীন সময়ে তারা অন্য কোন চাকুরীতে যেতে চাইলে কর্তৃপক্ষকে অবহিত করে যেতে পারবে। এছাড়া এসকল যুবক ও যুবমহিলারা কর্মকাল শেষে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষন থাকা সাপেক্ষে যুব উন্নয়ন অধিদপ্তর, জনতা ব্যাংক ও কর্ম সংস্থান ব্যাংক থেকে ঋন গ্রহনে অগ্রাধিকার পাবে। আগ্রহীদের আবেদনের ক্ষেত্রে নিন্মোক্ত বিষয়গুলো নিশ্চিত করতে হবে।
১.বয়স ২৪-৩৫ বছর হতে হবে এবং কমপক্ষে এইচএসসি পাশ হতে হবে।
২.সংশ্লিষ্ট উপজেলার স্থায়ী বাসিন্দা হতে হবে।
৩.আবেদনের সাথে সকল শিক্ষাগত যোগ্যতার সনদের অনুলিপি, নাগরিকত্বের সনদপত্র, জাতীয় পরিচয়পত্রের অনুলিপি, চারিত্রিক সনদপত্র (সত্যায়িত), ২ কপি পাসপোর্ট সাইজের ছবি ইত্যাদি গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে সংযুক্ত করতে হবে।
৪.আবেদনকারী মুক্তিযোদ্ধার সন্তান, ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠি, প্রতিবন্ধী হলে স্বপক্ষে সনদ সংযুক্ত করতে হবে।
৫.আবেদনপত্র সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী বরাবর ৫০ টাকার পোস্টাল অর্ডার বা ব্যাং ড্রাফটসহ আগামী ৩১ ডিসেম্বর-২০২০ তারিখের মধ্যে পাঠাতে হবে।
৬. সংশ্লিষ্ট যুবক/ নারীদের ১০ টি নির্ধারিত মডিউলে ৩ মাস মেয়াদী প্রশিক্ষনে অংশ গ্রহন করতে হবে।
৭. প্রশিক্ষন সমাপ্তকারীদের ২ বছরের জন্য সরকারের বিভিন্ন সেবাখাতে অস্থায়ী কর্মসংস্থানে নিয়োজিত করা হবে। যোগদানের প্রাক্কালে নীতিমালা মোতাবেক উপজেলা যুব উন্নয়ন কার্যালয়ের সাথে তাদেরকে চুক্তিনামা সম্পাদন করতে হবে। সেই সাথে শিক্ষাগত যোগ্যতার মূল সনদ ওই কার্যালয়ে জমা রাখতে হবে। প্রশিক্ষন শেষে অস্থায়ী কর্মসংস্থান/কর্মে নিযুক্তি কোন সরকারী চাকুরি নহে এবং সরকারী চাকুরী প্রদানের নিশ্চয়তা প্রদান করবে না।
৮. এ সংযুক্তি আবেদনকারীকে সরকারী কোন স্থায়ী চাকুরীর নিশ্চয়তা প্রদান করবে না।
৯. আবেদনকারী কোন ভুল বা অসত্য তথ্য প্রদান করলে বা অস্থায়ী সংযুক্তিকালীন অন্য কোন সরকারী/বেসরকারী সংস্থায় নিয়োজিত থাকলে এবং এর প্রমান পাওয়া গেলে স্বয়ংক্রিয়ভাবে ন্যাশনাল সার্ভিস কর্মসূচীতে তার অর্ন্তভুক্তি বাতিল বলে গণ্য হবে।
১০. আবেদনকারীকে ন্যাশনাল সার্ভিস কর্মসূচীতে অর্ন্তভুক্তির আবেদনপত্রে আবেদন করতে হবে।