পদ্মাকে নাল দেখিয়ে ৪ শ ৬০ কোটি টাকা লোপাটের চেষ্টা, চীফ হুইপ ও ডিসির উদ্যোগে রক্ষা

বিশেষ রিপোর্ট :
খোদ পদ্মা নদীকেই নাল দেখিয়ে দালাল চক্রের কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার বড় ধরনের অপচেষ্টা ভন্ডুল হয়ে গেছে। প্রশাসন ও রাজনৈতিক নেতৃবৃন্দর সমন্বিত প্রচেষ্টা থাকলে যে বড় ধরনের দূর্নিতীও রোধ সম্ভব তার উজ্জ্বল দৃষ্টান্ত পদ্মা সেতুর নদী শাষন প্রকল্পের ৪শ ৬০ কোটি টাকা সাশ্রয় বা রক্ষা পাওয়ার ঘটনা । স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবি থেকে নির্ধারন করার মাধ্যমে দেখা যায় একটি মৌজায় মাত্র ৩১ একর জমি নাল থাকলেও জালিয়াতির মাধ্যমে আরো ১৯৫ একর জমি নদীকে নাল দেখিয়ে বিল উত্তোলনের চেষ্টা করা হয়। আর এসবই সম্ভব হয়েছে চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর কঠোর অবস্থান ও মাদারীপুর জেলা প্রশাসক ড.রহিমা খাতুনসহ প্রশাসনের উদ্যোগে। এমনটাই দাবী প্রশাসনের ।


জেলা প্রশাসন ও স্থানীয় সুত্রে জানা যায়, পদ্মা বহুমুখী সেতু প্রকল্প থেকে নদী শাষন প্রকল্পের সুবিধার্থে ২০১৭ সালের ৫ জানুয়ারী পদ্মা নদী তীরের শিবচরের ৬ টি মৌজায় ২২৬.২৭ একর জমি অধিগ্রহনের প্রস্তাব করা হয়। এরমধ্যে ৫ নং মাদবরচর মৌজায় ২৬দশমিক ১৪ একর নাল,৯৭ নং দক্ষিন চরজানাজাত মৌজায় ৪২দশমিক৪৮ একর নাল, ৯৫ নং বড় কেশবপুর মৌজায় ২০ দশমিক ৫০ একর নাল, ৯৬ নং কাঠালবাড়ি মৌজায় ১০৮ দশমিক ৭৪ একর নাল, ৯৪ নং বাঘিয়া মৌজায় ২৫দশমিক ৫০ একর নাল, ১০০ নং ভাষালদি মৌজায় ২দশমিক ৯১ একর জমি অধিগ্রহন প্রস্তাব করা হয়। প্রস্তাবিত জমি নদী সংলগ্ন হওয়ায় ও অনেক জমির রেকর্ডীয় শ্রেনী নদী হওয়ায় প্রস্তাবিত জমি এডিলাইনের মাধ্যমে নদীর জমি চিহিৃত করে খাস খতিয়ানে আনার জন্য তৎকালীন সহকারী কমিশনারকে (ভূমি) নির্দেশনা প্রদান করা হয়। এর মধ্যেই প্রকল্প পরিচালকের কার্যালয় থেকে প্রস্তাবিত ২২৬.২৭ একর জমির সম্ভাব্য প্রাক্কলিত মূল্য প্রেরনের জন্য জেলা প্রশাসনকে অনুরোধ জানানো হয়। ২০২০ সালের ফেব্রুয়ারীতে জেলা প্রশাসন থেকে প্রস্তাবিত জমির কিছু নদীতে বিলীন, কিছু জমি নাল শ্রেনী ও ড্রেজিং কার্যক্রম শুরু হয়ে যাওয়ার কথা উল্লেখ করে প্রকৃতপক্ষে কতটুকু জমি অধিগ্রহন প্রয়োজন তা উল্লেখ করে প্রকল্প পরিচালককে পুনরায় পত্র দেয়া হয়। তবে সম্পূর্ন জমি নদী শাসনের এলাইনমেন্ট এর মধ্যে থাকায় ২২৬.২৭ একর জমি সেতু কর্তৃপক্ষের নামে মালিকানায় আনার জন্য জেলা প্রশাসনকে পুনরায় অনুরোধ করে পদ্মা সেতু প্রকল্প কর্তৃপক্ষ। ২০২০ সালের মার্চে সংশ্লিষ্ট যাচাই কমিটি জেলা প্রশাসনের কাছে অধিগ্রহনের সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন দাখিল করে । উক্ত প্রতিবেদনে খাস জমি ও নদী শ্রেনীর বিষয়টি উঠে আসায় যৌথ তদন্তকালে নাল ও নদী শ্রেনী চিহিৃত করে বাস্তব শ্রেনীভিত্তিক ফিল্ড বই প্রস্তুত করার জন্য সুপারিশ করা হয়। ইতপূর্বে কিছু জমি অধিগ্রহন হওয়ায় ০.১৪ একর জমি বাদ দিয়ে ২২৬.১৩ একর জমি অধিগ্রহনের ও ৪ (১) ধারায় নোটিশ প্রদানের সিদ্ধান্ত গ্রহন করা হয়। সম্ভাব্য ক্ষতিপূরন হিসেবে ৫ শ ৫৩ কোটি ১৪ লাখ ৬০ হাজার টাকা চুড়ান্ত করা হয়। উক্ত টাকা প্রত্যাশী সংস্থা কর্তৃক জেলা প্রশাসকের অনুকূলে জমা করা হলে পদ্মা সেতু নির্মান প্রকল্পের অন্যান্য এলএ কেসে ৬ কোটি ৪৫ লাখ ২২ হাজার ৭ শ ৭৩ টাকা সমন্বয় করে ৫ শ ৪৬ কোটি ৬৯ লাখ ৩৭ হাজার ২ শ ২৭ টাকা অবশিষ্ট থাকে।


ভূমি মন্ত্রনালয়ের অনুমোদনের জন্য পত্র স্বাক্ষরিতসহ যাবতীয় কার্যক্রম সম্পন্ন হওয়ার পরপরই বর্তমান জেলা প্রশাসক ড. রহিমা খাতুন দায়িত্ব গ্রহন করেন। সরকারের ফার্স্ট ট্র্যাক প্রকল্প হওয়ায় জেলা প্রশাসক সরেজমিন প্রকল্প এলাকা পরিদর্শন করেন। স্থানীয়রা জেলা প্রশাসকের কাছে দাবী করেন সমগ্র প্রকল্প এলাকা বাস্তবে নদী শ্রেনী হলেও ড্রেজিং এর ফলে নাল জমি নদী শ্রেনীতে পরিনত হয়েছে। স্থানীয়রা দালাল শ্রেনীর সহায়তায় প্রকল্পটি দ্রুত বাস্তবায়নে তোড়জোর ও প্রভাব বিস্তারের চেষ্টার করেও ব্যর্থ হয়। বিষয়টি নিয়ে জমি সংক্রান্ত জটিলতা ও সন্দেহ দেখা দিলে অতিরিক্ত জেলা প্রশাসককে(রাজস্ব) প্রধান করে ৯ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। জেলা প্রশাসককে এমন পরিস্থিতিতে স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী পূর্ন সমর্থন দেন। সংসদ সদস্য দূর্নিতীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান কর্মকর্তাদের।
তদন্ত কমিটি ২০১৭ সালের জানুয়ারীতে প্রস্তাবিত জমির নাল ও নদী শ্রেনী স্যাটেলাইট ইমেজ বিশ্লেষনপূর্বক চিহিৃত করে মৌজাভিত্তিক নকশা ও স্ক্র্যাচম্যাপ প্রত্যাশী সংস্থার কাছে চায়। কয়েক মাস পর প্রত্যাশী সংস্থা সেন্টার ফর ইনভাইরনমেন্টাল এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস(সিইজিআইএস) এর সাথে সমঝোতা চুক্তি করে জিওরেফারেনসিং এর মাধ্যমে ডিজিটাল জিআইএস ম্যাপ প্রস্তুত করে সেই মোতাবেক স্যাটেলাইট ইমেজ বিশ্লেষন করে অধিগ্রহনের এলাইনমেন্ট যুক্ত দাগসমূহের শ্রেনী সংক্রান্ত প্রতিবেদন দাখিল করে।
সিইজিআইএস এর প্রতিবেদনে অধিগ্রহনের প্রস্তাবকৃত ৬ টি মৌজার মধ্যে শুধুমাত্র কাঁঠালবাড়ি মৌজায় ৩০.৮০ একর নাল ও ০.২৫ একর জমি ডোবাসহ মোট ৩১.০৫ একর নাল জমির অস্তিত্ব পাওয়া যায়। অপর ৫ টি মৌজার ১৯৫.০৮ একর নদী শ্রেনী হিসেবে পাওয়া যায়। তদন্ত কমিটি কর্তৃক পুন: যৌথ তদন্ত ও ফিল্ডবুক সম্পন্ন করে চূড়ান্ত দাগসূচী প্রস্তুত করা হয়। পরবর্তীতে বিধি মোতাবেক সংশ্লিষ্ঠ জমির মালিককে ৭ ধারার নোটিশ দেয়া হয়। কোন আপত্তি না থাকায় ক্ষতিপূরন বাবদ ৫ শ ৫৩ কোটি ১৪ লাখ ৬০ হাজার টাকার পরিবর্তে ৯৩ কোটি ১০ লাখ ২৭ হাজার ৬ শ ৯৩ টাকা চূড়ান্ত করা হয়। এতে করে জমির ক্ষতিপূরন বাবদ সরকারের ৪ শ ৬০ কোটি ৪ লাখ ৩২ হাজার ৩ শ ৭ টাকা সাশ্রয় হয়।


স্থানীয়রা অভিযোগ করে বলেন, বিভিন্ন প্রকল্পকে ঘিরে দালাল চক্র তৈরি হয়েছে । দালাল চক্রের যোগসাজশেই নদী শাষন বাধ নিয়ে এত বড় দূর্নিতীর ফাদ পাতা হয়েছিল। প্রকল্পটির জন্য তালিকাভুক্তদের কাছ থেকে টাকা তুলে কয়েক কোটি টাকার ফান্ডও ম্যানেজ করা হয়েছে প্রশাসনকে ম্যানেজ করতে। কিন্তু তাতেও কোন লাভ হয়নি জেলা প্রশাসক ড.রহিমা খাতুনসহ জেলা প্রশাসনের কঠোর অবস্থানের কারনে। এর মাধ্যমে দালাল চক্র বড় ধরনের ধাক্কা খেল।
এই নদী শাসন প্রকল্পের ৭ ও ৮ ধারা নোটিশ প্রাপ্ত ক্ষতিগ্রস্থ শিক্ষক তাঁরা মিয়া বলেন, কাঁঠালবাড়ি মৌজায় ৩০.৮০ একর জমির মধ্যে ক্ষতিগ্রস্থ হিসেবে আমরা ৭ ও ৮ ধারার নোটিশ পেয়েছি।
৯৫ নং বড় কেশবপুর মৌজার অর্ন্তভুক্ত কুতুবপুর ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান মাদবর বলেন, এ প্রকল্পে অধিগ্রহনকৃত বড় কেশবপুর মৌজার জমিগুলো ২০১৭ সালের আগে থেকেই নদী ছিল। দালালচক্র জমিগুলোকে নাল দেখিয়ে সরকারের বিপুল পরিমান টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা করেছিল। সরকারের কোটি কোটি টাকা সাশ্রয় হয়েছে। আমরা চাই যে কোন জমিই অধিগ্রহন করা হোক সেখানে যেন সচ্ছতার সাথে সবাই কাজ করে। তাহলে সরকারের রাজস্ব বৃদ্ধি পাবে।
৫ নং মাদবরচর মৌজা ও দক্ষিন চরজানাজাত মৌজার অর্ন্তভুক্ত মাদবরচর ইউপি চেয়ারম্যান ফজলুল হক মুন্সি বলেন, প্রশাসন ও রাজনৈতিক নেতাদের সমন্বয়ে কাজ করলে দূর্নিতী যে রোধ করা যায় তার একটি জ¦লন্ত উদাহরন পদ্মা সেতুর নদী শাসন প্রকল্পে সরকারের এত বড় অংকের টাকা সাশ্রয় । প্রশাসন পদ্মা সেতু নদী শাসন প্রকল্পের জমি অধিগ্রহনের ক্ষতিপূরনের ৪ শ ৬০ কোটি টাকা সাশ্রয় করতে পেরেছে,এটা দালাল চক্রের জন্য বড় ধরনের একটি ধাক্কা।
তদন্ত কমিটির আহ্বায়ক মাদারীপুর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঝোটন চন্দ বলেন, দায়ীত্বভার গ্রহনের পর কমিটির সদস্য সংশ্লিষ্ট দপ্তরের সকল কর্মকর্তাদের নিয়ে প্রত্যাশী সংস্থার মাধ্যমে রিপোর্ট সংগ্রহ করি। রিপোর্ট পর্যালোচনা করে ৩১.০৫ একর জমি শুধুমাত্র নাল হিসেবে আমরা চিহিৃত করতে পেরেছি। বাকি অংশ নদী। স্যাটেলাইট ইমেজ ছাড়াও সরেজমিন পরিদর্শনসহ বিভিন্ন উপায়ে মূল ড্রেজিংকৃত জায়গা শনাক্ত করা হয়। এতে প্রকৃত চিত্র বের হয়েছে। ফলে সরকারের বিপুল পরিমান অর্থ সাশ্রয় হয়েছে।


মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, আমার কাছেও স্থানীয়রা একই দাবী করেন যে নাল জমি ড্রেজিংর মাধ্যমে নদী করা হয়েছে। কিন্তু সরেজমিনে সবই নদী দেখতে পাই। তাই আমি পদ্মা সেতু কর্তৃপক্ষের কাছে অধিগ্রহনকৃত জমি প্রথম প্রস্তাবের সময়ের স্যাটেলাইট ছবি চাই। দাগ ভিত্তিক জমির শ্রেনীর বিবরন চাই। পদ্মা সেতু কর্তৃপক্ষ সিইজিআইএস এর মাধ্যমে এটি জরিপ করিয়ে স্যাটেলাইট ইমেজসহ আমাদের কাছে রিপোর্ট পাঠিয়েছেন। সেখানে দেখা যায় মাত্র ৩১.০৫ একর জমি নাল ও ডোবা। বাকি জমি নদী শ্রেনীর। তাই নদী শ্রেনীর জমি অধিগ্রহনের কোন সুযোগ নেই। তাই প্রকল্পের মূল্য ৫ শ ৫৩ কোটি ১৪ লাখ ৬০ হাজার টাকার পরিবর্তে ৯৩ কোটি ১০ লাখ ২৭ হাজার ৬ শ ৯৩ টাকা চূড়ান্ত করা হয়। এতে করে জমির ক্ষতিপূরন বাবদ সরকারের ৪ শ ৬০ কোটি ৪ লাখ ৩২ হাজার ৩ শ ৭ টাকা সাশ্রয় করা সম্ভব হয়। এখানে আমরা ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে নদী ও নাল শ্রেনী শনাক্ত করে সরকারের বড় একটি স্বার্থ রক্ষা করতে পেরেছি। এ বিষয়ে চীফ হুইপ স্যারের সহযোগিতা চাইলে তিনি আমাদের সর্বাত্মক সহযোগিতা করেন এবং দূর্নিতী রোধে কঠোর অবস্থান নেন। এজন্য আমাদের এত বড় দূর্নিতীর বিরুদ্ধে লড়া সহজ হয়েছে।
জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেন, জমি অধিগ্রহনের প্রক্রিয়ার সকল বিষয়গুলোতো উপজেলা প্রশাসন খুব বেশি অবগত না। জেলা প্রশাসক যখন আমাকে অনিয়মের বিষয়টি জানালে তখন আমি তাকে বিষয়টি ভালভাবে পরীক্ষা-নিরীক্ষা করতে বললাম।তারা প্রায় সাড়ে ৪ শ কোটি টাকার একটি অনিয়ম পেয়েছে। বিপুল পরিমান সরকারের এ অর্থ সাশ্রয় হওয়ায় জেলা প্রশাসকসহ প্রশাসনকে ধন্যবাদ। দূর্নিতী রোধে উপজেলা আওয়ামীলীগ নির্বাচিত জনপ্রতিনিধি যারা আছে সকলেই কিন্তু এ ব্যাপারে প্রশাসনকে সহযোগিতা করবো।