নোটারীর মাধ্যমে শিবচরে বাল্য বিয়ে,আর্থিক জরিমানা,ফেঁসে যাচ্ছেন কাজী ও উকিল

শিব শংকর রবিদাসঃ
বয়স বাড়িয়ে ভূয়া জন্মসনদ দেখিয়ে নোটারী পাবলিকের কার্যালয় থেকে এফিডেভিট এর মাধ্যমে সম্পন্ন হওয়া শিবচরে বাল্য বিয়ের শিকার এক চলতি বছর এসএসসি পাশকৃত ছাত্রীর বাড়িতে অভিযান চালিয়েছে প্রশাসন। এসময় কনের পরিবারকে আর্থিক জরিমানা করা হয়েছে ও মেয়ে প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত স্বামীর বাড়িতে যেতে প্রশাসনের দেওয়া বিধি নিষেধ মেনে মুচলেকা দিয়েছে পরিবার। তবে এঘটনায় জড়িত ওই ছাত্রীর স্বামীকে খুজছে পুলিশ।  কাজী ও উকিলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করে তাদের সনদ বাতিলে পদক্ষেপ নিয়েছে প্রশাসন।
উপজেলা প্রশাসন জানায়, উপজেলার দত্তপাড়া ইউনিয়নের ৮ নং চর গ্রামের বাসিন্দা চলতি বছর পূর্ব কাকইর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশকৃত ছাত্রীর সাথে মাদারীপুর সদর উপজেলার ছিলারচর ইউনিয়নের শাজাহান হাওলাদারের ছেলে মো: ইমরান হোসেনের ফরিদপুর নোটারী পাবলিক কার্যালয়ে এফিডেভিট এর মাধ্যমে গত ১নভেম্বর বিয়ে সম্পন্ন হয়। সেখানে তারা ভূয়া একটি জন্মসনদে মেয়ের বয়স বাড়িয়ে দাখিল করে। অথচ ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক ২০২০ সালের এসএসসি পাশকৃত শিক্ষার্থীদের টেবুলেশন শিটে ওই শিক্ষার্থীর জন্ম তারিখ ২৭-আগষ্ট২০০৪ উল্লেখ রয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের নির্দেশে বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হামিদা খাতুনসহ পুলিশের একটি দল ওই ছাত্রীর বাড়িতে অভিযান চালায়। এসময় মেয়ের বয়স বাড়িয়ে বাল্য বিবাহ দেওয়া অপরাধে মেয়ের মা ও চাচাকে আটক করা হয়। পরে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আসাদুজ্জামান ওই ছাত্রীর পরিবারকে ২০ হাজার টাকা জরিমানা করেন। এসময় ওই ছাত্রীর বয়স ১৮ বছর পূর্ন না হওয়া পর্যন্ত স্বামীর বাড়িতে না গিয়ে নিজের বাবা মায়ের সাথে থাকার সিদ্ধান্ত নেয় প্রশাসন। মেয়ের পরিবার প্রশাসনের এই বিধি নিষেধ মেনে মুচলেকা দিয়ে কঠোর সাজার হাত থেকে রক্ষা পেয়েছেন।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হামিদা খানম বলেন, ডিসি স্যারের নির্দেশে আমরা ওই ছাত্রীর বাড়িতে গিয়ে ঘটনার সত্যতা পাই। পরে তার মা ও চাচাকে আটক করলে তারা আমাদের সিদ্ধান্ত মেনে মেয়েকে নিজ বাড়িতে রাখার শর্তে মুচলেকা দিয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, এই বাল্য বিবাহটি নোটারি পাবলিকের মাধ্যমে সম্পন্ন হওয়ায় আমরা উকিলকে তলব করেছি। সে বলেছে তার স্বাক্ষর জাল করা হয়েছে। তাকে রবিবার নথিসহ ডাকা হয়েছে। আমরা উকিল ও কাজীর সনদ বাতিলে ব্যবস্থা গ্রহন করেছি।