মাদারীপুরে ৩৭ টি কচ্ছপ উদ্ধার, একজনকে ৬ মাসের সাজা দিয়েছেন ভ্রাম্যমান আদালত

রাজৈর প্রতিনিধি :
মাদারীপুরের রাজৈর থেকে ৩৭ টি বিলুপ্তপ্রায় প্রানী কচ্ছপ ও ৮৭ টি টপি উদ্ধার করেছে খুলনা বন বিভাগের একটি দল। এসময় ভবতোষ সরকার (৪০) নামে একজনকে আটক করে ৬ মাসের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। শনিবার দুপুরে রাজৈর উপজেলার কদমবাড়ী ইউনিয়নের দিঘীরপাড় গ্রামের ভবতোষের নিজ বাড়ী থেকে এসব কচ্ছপ ও টপিগুলি উদ্ধার করা হয়। সে একই এলাকার ভরত সরকারের ছেলে।
ভ্রাম্যমান আদালত সুত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে খুলনা বন বিভাগের একটি দল রাজৈর উপজেলার কদমবাড়ী ইউনিয়নের দিঘীরপাড় গ্রামের ভবোতোষ সরকারের বাড়ীতে শনিবার দুপুরে অভিযান পরিচালনা করেন। অভিযানকালে ৬০ কেজি ওজনের ৩৭টি কচ্ছপ এবং ৮৭টি টপি উদ্ধার করা হয়। এসময় তারা ভবতোষকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে হাজির করে। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আনিসুজ্জামান ভবতোষকে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড দেন।
খুলনা বন বিভাগের বন্যপ্রানী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা তন্ময় আচার্য্য জানান, আমরা ক্রেতা সেজে রাজৈর উপজেলার কদমবাড়ী ইউনিয়নের দিঘীরপাড় গ্রাম থেকে ৩৭ টি বিলুপ্তপ্রায় প্রানী কচ্ছপ ও ৮৭ টি টপিসহ ভবতোষ সরকার নামে ১ জনকে আটক করেছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা, মো. আনিসুজ্জামান জানান, খুলনা বন বিভাগের একটি দল কচ্ছপসহ একজনকে আটক করে নিয়ে আসলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটককৃত ব্যাক্তিকে ৬ মাসের কারাদন্ড দেয়া হয়েছে এবং উদ্ধার করা কচ্ছপগুলোকে উপজেলার দুটি পুকুরে অবমুক্ত করা হয়েছে।