মাদারীপুরে ৩ দিনব্যাপি মন্ডপে মন্ডপে সরস্বতী পূজা শুরু

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে মন্ডপে মন্ডপে শুরু হয়েছে সরস্বতী পূজা। করোনার জন্য বিদ্যার দেবীর পূজার আয়োজন বিভিন্ন মন্ডপে সীমিত করা হয়েছে। বিদ্যা-বুদ্ধির জন্য শিক্ষা প্রতিষ্ঠান ও স্থায়ী মন্ডপে পূজাঅচর্ণা করে শিক্ষার্থীরা। একই সাথে জেলার শিবচর, রাজৈর, কালকিনি ও ডাসার উপজেলায় মন্ডপে মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে।
আয়োজক কমিটি জানায়, শনিবার সকালে শিক্ষার্থীদের অঞ্জলির মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় সরস্বতী পূজা। এ উপলক্ষে শহরের অস্থায়ী শতাধিক মন্ডপগুলোকে আকর্ষণীয় করে তুলতে শহরের পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে বর্ণাঢ্য আলোকসজ্জায় সাজানো হয়েছে। প্রতিটি মন্ডপে রাখা হয়েছে আধুনিকসব সাউন্ড-সিস্টেম। এছাড়া প্রতিটি মন্ডপে সাংস্কৃতিক অনুষ্ঠানও থাকছে তিনদিনই। মাদারীপুরের এই সরস্বতী দেবীর পূজা সবচেয়ে ব্যয়বহুল ও জমজমাট পূর্ণ। সন্ধ্যার পর থেকে রাত ১১টা পর্যন্ত প্রতিদিন নৃত্য, সংগীত, গীতাপাঠসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে। প্রতিবছর শোভাযাত্রার মধ্য দিয়ে সরস্বতীর পূজার আয়োজন শেষ হলেও করোনা জন্য এবার এই শোভাযাত্রা বাতিল করেছে পূজা উদযাপন পরিষদ।
মাদারীপুর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রাণতোষ মন্ডল জানান, ধর্মীয় ও সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য উদাহরণ হিসেবে প্রতিবছরের মতো প্রতিটি মন্ডপে করা হয়েছে আলোকসজ্জা, রাখা হয়েছে নানা অনুষ্ঠান। জ্ঞান আহরণ ও বিদ্যা-বুদ্ধি অর্জনের জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও সরস্বতী পূজার আয়োজন করেছে। শিক্ষার্থীসহ সবার একটাই চাওয়া পৃথিবী থেকে দুর হয়ে যাক মহামারী করোনা ভাইরাস। শান্তি প্রতিষ্ঠিত হোক সবার মনে।